কম্পিউটার বুট করার নিয়ম

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারকম্পিউটার বুট করার নিয়ম
রায়হান asked 4 years ago

কম্পিউটার বুট করার নিয়ম কি জানতে চাই 


1 Answers
Md Shariar Sarkar Staff answered 4 years ago

কম্পিউটার বুট করার নিয়ম জানার আগে আসুন জেনে নেই কম্পিউটার বুট বলতে কি বোঝায় ?


কম্পিউটার বুট কি

কম্পিউটার এর বুট শব্দ টি এসেছে, Booting থেকে যা আসলে কম্পিউটার চালু করার একটা পদ্ধতি কে বোঝায় । তাহলে কম্পিউটার বুট হচ্ছে কম্পিউটার চালু করা । আর তাই reboot শব্দটির সাথে আমরা একটু পরিচিত যা বোঝায় Restart করা ।  তবে এটা সেই বাটন চেপে কম্পিউটার অন করার থেকে একটু বেশি কিছু ।  এটা আসলে অনেকটা আগের দিনের টিউবলাইট এর ফ্যাশ এর মতো কাজ করে । তো চলুন এবার দেখে নেয়া যাক কম্পিউটার বুট করার নিয়ম

কম্পিউটার বুট করার নিয়ম

কম্পিউটার বুট করার সাথে বেশ কিছু বিষয় জড়িত, যেমন Boot Loader, Boot Device Bios সহ আরো কিছু শব্দ । শুরু দিকে কম্পিউটার চালু করার জন্য আলাদা ডিভাইস, সেমন Floppy Disk ব্যবহার করা হতো । তবে এখন বুট ডিভাইস কম্পিউটার এর মাদারবো্ড এ থাকে এবং এটা কম্পিউটার চালুন শুরুর সময় হার্ডওয়ার ও অপারেটিং সিসটেম এর মধ্য যোগসুত্র তৈরি করে কম্পিউটার চালু করতে সাহাজ্য করে ।

এখন কার কম্পিউটার এর OS Setup দেবার সময় সাধারনত কিংবা রিপেয়ার করার সময় বুট করা হয় মেনুয়ালি, বাকিটা সময় কম্পিউটার নিজেই করে ।

আজকাল আমরা Pen Drive কিংবা DVD  Drive দিয়ে কম্পুটার 🙂 আসলে কম্পিউটার বুট করা হয় । তো চলুন দেখি কিভাবে Pen Drive বা ডিভিডি দিয়ে Computer Boot করা হয় । শুরুতেই বুট অর্ডার পরির্তন করে নিতে হয় ।

বুট অর্ডার পরিবর্তন

কম্পিউটার এর বুট অর্ডার একটি বায়স ফিচার আর বায়স হচ্ছে এমন একটি অংশ যা প্লাস এর মতো কাজ করে এবং কম্পিউটার এর হার্ডওয়ার এর সাথে OS এর যোগ সাধন করে ।
বুট অর্ডার এ ফাস্ট বুট ডিভাইস টিক করে দেয়া হয় । এবং সাধারনত HDD কে ফাস্ট বুট ডিভাইস ঠিক করে দেয়া থাকে ।

Your Answer

9 + 8 =

error: Content is protected !!