কম্পিউটার শেল কি ?

প্রশ্ন উত্তরCategory: কম্পিউটারকম্পিউটার শেল কি ?
Golam asked 5 years ago

কম্পিউটার শেল কাকে বলে এবং কিভাবে কম্পিউটার শেল সম্পর্কে জানতে চাই । 


1 Answers
Imran Hossain answered 5 years ago

ধারণত অপারেটিং সিস্টেম শেল হয় কমান্ড-লাইন ইন্টারফেস (সিএলআই) অথবা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (গুই) ব্যবহার করে, নির্ভর করে কম্পিউটারটি কি ভূমিকায় ব্যবহার করা হচ্ছে এবং কি কাজে ব্যবহার করা হবে তার উপর। অপারেটিং সিস্টেমের কার্নেলের আশেপাশে এটি একটি স্তর বলে এটির নাম শেল রাখা হয়েছে।
সিএলআই শেল কিছু কাজকে দ্রুত সম্পন্ন করতে দেয়, বিশেষ করে যখন একটি সঠিক চিত্রভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস তৈরি করা হয়নি বা তৈরি করা সম্ভব নয়; যদিওবা তাদের ব্যবহার করার জন্য ব্যবহারকারীর নির্দেশনা এবং তাদের ডাকার শব্দবিন্যাস সম্পর্কে জানা প্রয়োজন, এবং শেল সম্পর্কে ধারণা লাভ করার জন্য নির্দিষ্ট স্ক্রিপ্টিং ভাষা(যেমন ব্যাশ স্ক্রিপ্ট) শিখতে হয়, যেটি শেখা যাদের কম্পিউটার সম্পর্কে কম অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য খুবই কঠিন হতে পারে। সিএলআই(CLI) রিফ্রেসেবল ব্রেল ডিসপ্লে দিয়ে খুব সহজেই পরিচালনা করা যায় এবং স্ক্রিন রিডার অ্যাপ্লিকেশনে কিছু সুবিধা প্রদান করে।
বেশিরভাগ অপারেটিং সিস্টেমের শেল কমান্ড লাইন এবং চিত্রভিত্তিক এই দুইটি ভাগে ভাগ করা হয়। কমান্ড লাইন শেল অপারেটিং সিস্টেমকে কমান্ড লাইন ইন্টারফেস (CLI) প্রদান করে, যেখানে গ্রাফিক্যাল শেল গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI) প্রদান করে। অন্যান্য উপায়গুলোর(যদিও তা খুব বেশি ব্যবহৃত হয় না) মধ্যে আছে ভয়েস ইউজার ইন্টারফেস এবং বিভিন্ন টেক্সট ভিত্তিক ইউজার ইন্টারফেস (TUI) যেগুলো আবার কমান্ড লাইন ইন্টারফেস নয়। সিএলআই(CLI) এবং জিইউআই(GUI) ভিত্তিক শেলের আপেক্ষিক যথার্থতা প্রায়শই বিতর্কিত হয়।
তথ্য সংগ্রহে উইকিপিডিয়া  আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন । 
 


Your Answer

1 + 14 =

error: Content is protected !!