ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কখন দরকার হয়?

প্রশ্ন উত্তরCategory: সমস্যাক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক কখন দরকার হয়?
Amir asked 6 years ago

এইটা উত্তর চাই


1 Answers
Imran Hossain answered 6 years ago

ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক
সাধারণত কোন ক্ষেত্রে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করবেন, সে সিদ্ধান্ত নেয়ার জন্য বেশ চিন্তা করার দরকার নেই। যদি আপনার নেটওয়ার্কের ইউজার ৫, ৭ জন হয় কিংবা ভবিষ্যতে নেটওয়ার্ক ইউজার বাড়তে পারে। তাহলে ভালো অপশন ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক । তবে কিভাবে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক গড়ে তুলবেন, সে সিন্ধান্ত নেয়া বেশ কঠিন ব্যপার। কারণ বেশ কয়েক ভাবে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক গড়ে তোলা যায়।
নিচের অংশে বেশ কয়েকটি কারণে আপনি সার্ভার নেটওয়ার্ক গড়ে তুলতে পারেন।


  1. যদি আপনার ফাইল ও ডাটা কেন্দ্রীয় ভাবে নিয়ন্ত্রন করার দরকার পড়ে তাহলে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক এর মডেলের বিক্লপ নেই।
  2. যদি আপনার নেটওয়ার্কে নিরাপত্তা চান এবং প্রতিটি রিসোর্সে বিভিন্ন ধরনের পারমিশন দিয়ে নিরাপত্তা নিশ্চত করতে চান তাহলে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক প্রয়োজন পড়বে।
  3. নেটওয়ার্ক ইউজারা যদি একই এপ্লিকেশন ও ডাটায় কাজ করতে চায় তাহলে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক এর মাধ্যেমে তা সার্ভার থেকে এপ্লিকেশন চালানোর সুবিধা নিতে পারে।
  4. আর যদি ভবিষ্যতে নেটওয়ার্ক ব্যবহারকারীর সুবিধা সংখ্যা বেড়ে এবং নেটওয়ার্কটি বড় করার সম্ভবনা থাকে। তাহলে ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করে পারেন।

 

Your Answer

9 + 6 =

error: Content is protected !!