তথ্য প্রযুক্তি কি? তথ্য প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে চাই

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিতথ্য প্রযুক্তি কি? তথ্য প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে চাই
Utpol asked 6 years ago

এই বিষয়ে জানাবেন কি? 


1 Answers
Best Answer
Imran Hossain answered 6 years ago

তথ্য প্রযুক্তি কি
বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তি বলতে সাধারণত তথ্য রাখা এবং একে ব্যবহার করার প্রযুক্তিকেই বোঝানোই হয়। একে ইনফরমেশন টেকনোলজি (Information TechnologyIT) বা আইটি নামে অভিহিত করা হয়। তাকেই তথ্য প্রযুক্তি বলে।
তথ্য প্রযুক্তি মূলত একটি সমম্বিত প্রযুক্তি বা যোগাযোগ, টেলিযোগাযোগ, অডিও ভিডিও, কম্পিউটিং সম্পপ্রচার সহ আরো বহুবিধ প্রযুক্তির সম্মিলনে দীর্ঘদিন ধরে চার্চার ফলে সমৃদ্ধি লাভ করে তথ্য প্রযুক্তিরূপে আবির্ভত হয়েছে। সার্বিকভাবে বলতে গেলে কম্পিউটার এবং টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যেমে যাবতীয় তথ্য সংগ্রহ, একত্রীয়,সংক্ষন , প্রক্রিয়াকরণ এবং বিনিময় বা পরিবেশনের ব্যবস্থাকে তথ্য প্রযুক্তি হিসাবে চিহ্নিত করা হয়। তাতে তথ্য প্রযুক্তির সাথে যোগাযোগ মাধ্যমের রয়েছে নিবিড় সম্পর্ক। তাই বর্তমানে তথ্য প্রযুক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (Information and Communication Technology -ICT) ।
তথ্য প্রযুক্তির ব্যবহার
আধুনিক সভ্যতার ক্রমবিকাশে তথ্য প্রযুক্তির প্রভাব অপরিসী। কম্পিউটার নির্ভুল কর্ম সম্পাদন, দ্রুতগতি স্মৃতি স্বয়ংক্রিময় নেটওয়ার্ক প্রযুক্তিকে কাজিয়ে লাগিয়ে তথ্য আদান-প্রদান যোগাযোগ ইত্যাদি বৈশিষ্টের জন্য তথ্য প্রযুক্তির প্রয়োগক্ষেত্রে আজ সুবিস্তূত। সাধারণত এই ভাবে তথ্য প্রযুক্তির ব্যবহার হয়ে থাকে।
 


Your Answer

12 + 6 =

error: Content is protected !!