তোলাপোকা মারার প্রাকৃতিক উপায় কি ?

প্রশ্ন উত্তরCategory: স্বাস্থ্য সেবাতোলাপোকা মারার প্রাকৃতিক উপায় কি ?
Ripon asked 4 years ago

তেলাপোকা মারার প্রাকৃতিক উপায় বা তেলাপোকার ওষুধ সম্পর্কে জানতে চাই । আমি প্রাকিতিক ভাবে তেলাপোকা মারার পদ্ধতি টি জানালে বেশি উপকৃত হবো ।


2 Answers
Md Shariar Sarkar Staff answered 4 years ago

আমরা সাধারনত বাজার থেকে বিভিন্য তেলাপোকা মারার ওষধ যেমন ফিনিং কিংবা হিট অ্যারোসর কিংবা এসিআই এর তেলাপোকা মারার এরোসল বব্যহার করে তেলা পোকা মেরে থাকি । কিন্তু ছোট এক ধরনের আরসোলা আছে, যেগুলো কোন ওষুধেই পুরোপুরি মরেনা । এমন কি তেলাপোকা মারার ঔষধ ও খায়না এবং শুধু যাত উপরে এরোসল পড়ে সেটাই মরে ।


অপর দিকে এগুলোতে বেশ সাস্থ্য ঝুকি থাকে এবং বিষেশ করে যদি আপনার বাসাতে রুগী থাকে কিংবা ছোট বাচ্চা থাকে, তাহলে আরো সমস্যা হয় ।
তো চলুন দেখে নেয়া যাক প্রাকিতিক উপায় এ কিভাবে তেলাপোকা নিধন করা যায় । তবে তেলাপোকা যেহেতু মারা যাবে, তাই সেই প্রাকিতিক উপায় এ ও ছোট বাচ্চা দের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে ।

তেলাপোকা মারার প্রাকিতিক উপায়

আমরা তেলাপোকা নিধনের জন্য যে উপকরন গুলো ব্যবহার করবো সেগুলো হলো

  • সেদ্ধ ডিমের কুসুম
  • আলু সেদ্ধ
  • বোরিক পাউডার ( বোরিং এসিড )
Boric Powder and Egg

Boric Powder and Egg

তো শুরুতেই একটি মাঝাড়ি আলু ও একটি ডিম ভালো করে সেদ্ধ করে নিন । এবার আলুর খোসা ছড়িয়ে নিন এবং ডিমের ও । আরমা ডিমের শুধু কুসুম টি নিবো ।

এবার ডিমের কুসুম ও আলুর দিগুন পরিমান বোরিক পাউডার  ( আমরা কেরাম খেলার সময় যে পাউডার ব্যবহার করি ) নিন কোন একটি বাটিতে । এবার সেখানে ডিমের কুসুম ও আলো ভালো করে মিশিয়ে নিন । নিচের ছবির মতো ।


এবার ছোট ছোট বল করে রান্না ঘরে কিংবা যে যায়গা গুরো তেলাপোকার চলাচল বেশি সেখানে রেখে দিন । রাতে তেলাপোকার ডিমের লোভে খাবে সেগুও এবং বোরিং এসিড হজম করতে না পারার কারনে মরতে থাকবে।

তবে মতরে কিছুটা সময় লাগবে এবং বলগুলো ঝেড়ে ফেলে দিবেন না । কারন কয়েক দিন ধলে সেগুলো ওরা খাবে এবং মরবে । মজার ব্যপার হলো মরা তেলাপোকা কে আবার অম্য তেলাপোকা ও খায় , ফলে তারাও মরবে ।

এগ্রোবিডি২৪ answered 1 year ago

তেলাপোকার মারার আরো কিছু প্রাকৃতিক টিপস রয়েছে। বিস্তারিত জানতে – বিস্তারিত


Your Answer

7 + 7 =

error: Content is protected !!