বায়োমেট্রেক্স পদ্ধতি কি?

প্রশ্ন উত্তরCategory: সাধারণবায়োমেট্রেক্স পদ্ধতি কি?
Mehrul asked 6 years ago


1 Answers
Md Shariar Sarkar Staff answered 6 years ago

বায়োমেট্রিক্স কাকে বলে?

বায়োমেট্রেক্স (Biometrics) একটি ট্যাকনিকাল টার্ম বা প্রযুক্তি যা আসলে শারিরের বিভিন্য অঙ্গের Statistical analysis ও measurement কে বুঝায় কিংবা প্রযুক্তিতে শারিরের বিভিন্য অঙ্গের ব্যবহার বুঝায় ।  এই প্রযুক্তি টি বেশিরভাগ সময় ই ইউনিক ভাবে কাওকে আইডেনটিফাই করার জন্য ব্যবহার করা হয় । তাহলে প্রযুক্তিতে শারিরের বিভিন্য অঙ্গের ছাপ ব্যবহার কে ই বলা যেতে পারে বায়োমেট্রেক্স ।


বায়োমেট্রেক্স পদ্ধতি কি?

যেমন ধরুর হাতের আঙ্গুলের ছাপ সবার ই আলাদা হয়। তাই হাতের আঙ্গুলের ছাপ বা ফিংগার প্রিন্ট ও বায়োমেট্রেক্স পদ্ধতি র অংশ । অথবা চোখের রেটিনার প্রিন্ট । অনেক ইংলিশ মুভি গুলোতে দেখবেন যে কোন সিকিউর কিছু তে এক্সেস করতে গেলে তারা দেখায় চোখের রেটিনা স্ক্যান ও ফিংগার প্রিন্ট মিলে গেলে তবেই খুলা যায় ।

আমাদের দেশে এর বহুল ব্যবহার দেখা যায় মোবাইল ফোনের সিম কিনতে গেলে । আগেই আমাদের আঙ্গুলের ছাপ বা ফিংগার প্রিন্ট নির্বাচন কমিশনের ডাটাবেজে যোগ করা হয়েছে । এখন সিম কিনতে গেলে কিংবা নতুন করে উঠাতে গেলে বায়োমেট্রেক পদ্ধতিতে আমাদের ফিংগার প্রন্ট নিয়ে সেটি মিলিয়ে দেখা হয় যে ব্যবহার কারি ঠিক আছে কিনা এবং ঠিক থাকলে তবে উঠাতে কিংবা কিনতে দেয় ।

Your Answer

8 + 12 =

error: Content is protected !!