Browser এবং Website এর মধ্যে পার্থক্য কী ?

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিBrowser এবং Website এর মধ্যে পার্থক্য কী ?
AvatarAyon asked 2 years ago

Browser এবং Website এর মধ্যে পার্থক্য কী ?


2 Answers
Best Answer
AvatarMd Shariar Sarkar Staff answered 2 years ago

ওয়েবসাইট


ওয়েবসাইট হচ্ছে এমন একটি জায়গা যেখানে আমরা আমাদের অডিও ভিডিও ছবি টেস্ট সহ বিভিন্য কনটেন্ট গুলো সাজিয়ে রাখতে পারি যা ইন্টারনেটের মাধ্যমে যে কোন জায়গা থেকে দেখা বা সেই কনটেন্ট গুলো এক্সেস করা যায় । যেমন ধরুন YouTube একটি ওয়েব সাইট যেখানে ভিডিও আপলোড করা যায় এবং সেগুলো যে কেউ যে কোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে এক্সেস করতে পারে ।

ব্রাউজার

Browse শব্দ থেকে এসেছে Browser । এটি এক ধরনের প্রগ্রাম যা দিয়ে ওযেব সাইট গুলো ভ্রমন বা Browse করা যায় । ওয়েব এর যেকোন ওয়েবসাইট দেখার জন্য ব্রাউজার ব্যবহার করা হয় ।

Browser এবং Website এর মধ্যে পার্থক্য গুলোকে টেবিল আকারে সাজানো যেতে পারেন নিচের মতো করে ।

BorwserWebsite
ওয়েবসাইট ভিজিট করার জন্য ব্যবহার করা হয় ।সারা বিশ্বের জন্য কন্টেট যেমন টেক্সট, ছবি, অডিও ভিডিও রাখা এমন একটি যাজগা
ব্রাউজার ক্লায়েন্ট কম্পিউটার এ থাকেওয়েবসাইট সার্ভার কম্পিউটার এ থাকে
আলাদা আলাদা অপারেটিং সিস্টেমের জন্য আলাদা প্রগ্রামিং ল্যাংগুয়েজে কিংবা ফরম্যাটে তৈরি করা হয়ে থাকে ওয়েব ব্রাউজার ।সব ধরনের ওয়েব ব্রাউজার দিয়েই ওয়েবসাইট দেখা যায় এবং আলাদা আলাদা ভাবে ওয়েবসাইট তৈরি করা হয়না ।

AvatarMD:Rakibul Islam Rakib answered 3 months ago

অনেক সুন্দর লাগলো।


AvatarMd Shariar Sarkar Staff replied 3 months ago

ধন্যবাদ সাথে থাকার জন্য 🙂

Your Answer

7 + 20 =

error: Content is protected !!