DHCP কী এবং কেন?

AvatarRipon asked 2 years ago

1 Answers
Imran HossainImran Hossain Staff answered 2 years ago

DHCP হল ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রটোকল বা DHCP এর কাজ হল TCP/IP নেটওয়ার্কের হোস্ট সমূহের IP কনফিগারেশনের কাজ করে দেয়। কোন কোন নেটওয়ার্কের প্রতিটি কনফিগারেশন ম্যানুয়ালি নির্দেশ করা যেতে পারে। কিন্তু এতে সময় বেশি লেগে থাকে, আবার ভুলের সম্ভাবনাও থাকে। ছোট নেটওয়ার্ক হলে এই সময় সহনীয় মাত্রায় মধ্যেই থাকে। আর কোথাও ভুল হলে সেটিও সহজে বের করা যায়। কি নেটওয়ার্কে হোস্টের সংখ্যা বেড়ে গেলে ম্যানুয়ালি আইপি কনফিগারেশন করা প্রায় অসম্ভব হয়ে থাকে।

DHCP কেন

ধরুন, আপনার নেটওয়ার্ক হোস্টের সংখ্যা ৩০ হাজার আর এই ৩০ হাজার আইপি এড্রেস ম্যানুয়ালি দিতে চান তাহলে বেশ কয়েক মাস লগে যাবে শুধু আইপি এড্রেস নির্দেশ করতে। আর এই সমস্যা সমাধানের জন্য DHCP

এই প্রক্রিয়ায় একটি DHCP সার্ভার ইন্সটল করে নিবেন এবং সেই সার্ভারে প্রয়োজনীয় সংখ্যক DHCP স্কোপ তৈরি করে কবেন।স্কোপসূমহের জন্য প্রয়োজনীয় প্যারামিটার সেট করবেন এবং সেই স্কোপকে একটিভ করবেন। আর প্রতিটি ক্লায়েন্টকে শুধু বলতে হবে তারা যেন অটোমেটিক্যাল আইপি এড্রেস খুঁজে নেয়। আপনার কাজ শেষ । প্রতিটি কম্পিউটার চালু হওয়ার সময় আইপি এড্রেস পাওয়ার জন্য DHCP সার্ভারে যোগাযোগ করবে। DHCP সার্ভার তার স্কোপ থেকে বিভিন্ন হোস্টকে আইপি এড্রেস দেবে।

 

Your Answer

13 + 18 =

error: Content is protected !!