SSC পরীক্ষার ফলাফল বের করবো কিভাবে SMS কিংবা Web থেকে

পরীক্ষার ফলাফল পাবলিশ হওয়ার পর আমরা অনেকেই টেনশনে থাকি। পরিক্ষার ফলাফল কি হবে কিংবা পরীক্ষার ফলাফল কিভাবে বের করবো? এই সব বিষয় নিয়ে। আমরা আলোচনা করেছি কিভাবে আপনি SSC পরীক্ষার ফলাফল বের করবেন SMS দিয়ে কিংবা website থেকে ।

এর আগের আলোচনায় আমরা দেখেয়েছি, JSC, JDC, PSC এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল কিভাবে বের করবো। আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল বের করা যায়। আর সবার জন্য শুভ কামনা রইলো ভালো রেজাল্ট করার আর ভালো কলেজ গুলোতে college admission process গুলো ঠিক ঠাক মতো সম্পূর্ন করে college admission নিয়ে আগামীর দিকে এগিয়ে যাওয়ার ।

সাধারণত দুই ভাবে পরীক্ষার ফলাফল বের করা যায়। এবং সেটা মোবাইল থেকে এসএমএস এর মাধ্যেমে কিংবা অনলাইনের মাধ্যেমে। তবে আজকে আমরা এই বিষয় নিয়ে আলোচনা করবো।

SMS এর মাধ্যেমে এস.এস.সি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যেমে এসএসসি পরীক্ষার ফলাফল বের করার জন্য প্রথমে আপনি আপনার মোবাইল ফোন থেকে ম্যাসেজ অপশনে যান। ম্যাসেজ অপশনে যাওয়ার পর সেখানে টাইপ করুন, SSC <Space> এবার যে বোর্ডের অধীনে পরীক্ষার দিয়েছেন, সে বোর্ডের প্রথম তিনটি অক্ষর Dha <Space> SSC Roll <Space> কত সালে এসএসসি পরীক্ষা দিলেন তার সাল 2019 লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিন। মাদ্রাসা বোর্ডের ক্ষেত্রে Mad লেখুন।

উধাহরণস্বরূপঃ

SSC Dha 663508 2019

অথবা মাদ্রাসার জন্য

SSC Mad 663508 2019

এবং এবার মেসেজ টি সেন্ড করুন 16222 Number এ

অনলাইন থেকে এস এস সি পরীক্ষার ফলাফল বের করার নিয়ম

অনলাইন থেকে এসএসসি পরীক্ষার ফলাফল বের করার জন্য প্রথমে যেকোন ব্রাউজার গিয়ে SSC Result লিখে Enter প্রেস করুন। Enter প্রেস করার পর নিচের দিকে নতুন একটি পেজ ওপেন হবে, এবার সেখান থেকে Education Board Results লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো নতুন একটি পেজ ওপেন হবে।

আর ওয়েব সাইট টি হল

http://www.educationboardresults.gov.bd/
ssc result

ssc result

এবার অনলাইন থেকে এসএসসি পরীক্ষার  ফলাফল বের করার জন্য উপরের লাল মার্ক করা অংশে দেখুন।

Examination: এর ডান পাশে Select One লেখা অপশন দেখা যাবে। এবার সেখানে গিয়ে ক্লিক করে সিলেক্ট করুন, আপনি SSC পরীক্ষা জেনারেল শাখা না মাদ্রাসা শাখা থেকে দিয়েছেন তা। তবে আমি আপনার ক্ষেত্রে SSC (Vocational) সিলেক্ট করেছি।

Year : এবার কত সালে SSC পরীক্ষা দিয়েছেন সেই সিলেক্ট করুন। যেমন, 2019

Board: আপনি কোন বোর্ডের অধীনে SSC পরীক্ষা দিয়েছন, সেটি সিলেক্ট করুন। যেমন, Dhaka বোর্ড হলে Dhaka সিলেক্ট করুন আর মাদ্রাসা হলে Madrasah হলে  Madrasah বোর্ড সিলেক্ট করুন।

Roll: এরপরের অংশে SSC রোল নাম্বার বসিয়ে দিন।

Reg: No : এরপরের অংশে SSC রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিন।

এবার শেষের অংশে ক্যাপচা কোড বসাতে হবে, যেমনঃ 4 + 9 = 13 বসানো হয়ে গেলে। নিচের অংশে Submit লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার এসএসসি ফলাফল চলে আসবে।

অনলাইন থেকে এস এস সি 2019 পরীক্ষার ফলাফল ভিন্য ভিন্য বোর্ড এর জন্য

নিচে থেকে আপনার বোর্ড এর ওয়েব সাইট এ গিয়ে বের করে নিতে পারেন আপনার এস এস সি 2019 পরীক্ষার ফলাফল । বোর্ড গুলো দেখে নিন

Dhaka
Rajshahi
Comilla
Jessore
Chittagong
Barisal
Sylhet
Dinajpur
Madrasah

You may also like...

2 Responses

  1. Avatar wasif says:

    ধন্যবাদ ssc পরীক্ষার ফলাফর বের করার পদ্ধতি তুলে ধরার জন্য । আর স্কুল এর রেজাল্ট কখন দেয় ?

    • Avatar Md Shariar Sarkar says:

      এস এস সি এর ফলাফল স্কুল গুলোতে দুপুর ২ টার মধ্যেই পৌছে যায় সাধারনত । সাময়িক অসুবিধার কারনে কিছুটা সময় মাঝে মাঝে লেগে যেতে পারে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!