Category: মাইক্রোসফট এক্সেল

Use of Workbook Security in Excel

Microsoft Excel এ ওয়ার্কবুক সিকিউরিটি

অনেক সময় আমরা এমন কিছু ডকুমেন্ট তৈরি করে থাকি যেগুলোকে খুব সাবধানে রাখার প্রয়োজন হয়। যাতে করে যেকেউ ডকুমেন্টটি দেখতে না পারে, আর সে জন্যে সিকিউরিটি ব্যবহার করে ফাইল বা ডকুমেন্টটি সুরক্ষিত রাখা প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে Microsoft Excel প্রোগ্রামে ওয়ার্কবুকটিতে সিকিউরিটি ব্যবহার করে...

Use of Header and Footer in Excel

কিভাবে Microsoft Excel এ Header ও Footer ব্যবহার করতে হয়

কোন ডকুমেন্ট তৈরি করার সময় দেখা যায় যে পেজের উপরের ও নিচের অংশে কিছু জায়গা ফাঁকা রাখা হয়। সাধারণত ডকুমেন্টের এই ফাঁকা অংশে ডকুমেন্টের নাম, তারিখ, সময়, লোগো, পেজ নাম্বার ইত্যাদি দেয়া থাকে। পেজের উপরে ও নিচের এই ফাঁকা অংশকেই মূলত Header and Footer বলা হয়...

How To Use of Page Break Option in Excel

Microsoft Excel এ পেজ ব্রেক করার নিয়ম

অনেক সময় Excel ওয়ার্কশীটে কাজ করতে গিয়ে এমন হয় যে একাধিক ডকুমেন্ট বা টেবিল তৈরির জন্য আলাদা ভাবে ওয়ার্কশীট নেয়ার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে আপনি চাইলে একটি ওয়ার্কশীটেই একাধিক ডকুমেন্ট বা টেবিল তৈরি করে আলাদা পেজ হিসেবে ব্যবহার করতে পারবেন। তাই আজ আমরা আলোচনা করবো Page...

Use of Themes in Excel

Microsoft Excel এ বিভিন্ন Themes এর ব্যবহার

Excel ওয়ার্কশিটে কোন ডকুমেন্ট তৈরি করার সময় আপনি চাইলে বিভিন্ন ধরনের Themes ব্যবহার করতে পারবেন। থিম ব্যবহারের ফলে ওয়ার্কশিটে সম্পূর্ণ Layout টি পরিবর্তন হয়ে যায়, যেমনঃ ফন্ট সাইজ, কালার, গ্রাফিক্স ইফেক্ট ইত্যাদি। তাই আজ আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Excel এ বিভিন্ন Themes ব্যবহার করতে...

Use of Pivot Table in Excel

Microsoft Excel এ Pivot Tables এর ব্যবহার

আজ আমরা আলোচনা করবো MS Excel প্রোগ্রামের Pivot Table এর ব্যবহার সম্পর্কে। পিভট টেবিল মূলত ডাটাবেস থেকে উৎপন্ন একটি গতিশীল সংক্ষিপ্ত রিপোর্ট। যার মাধ্যমে কোন একটি ডাটাবেজ থেকে অতি সহজে বিভিন্ন কাঠামোতে টেবিল তৈরি করা যায়। আবার একাধিক ডাটার ভেতোর থেকে নির্দিষ্ট কোন ডাটাকে আলাদা...

Use of Clip Art in Excel

Microsoft Excel এ Clip Art এর ব্যবহার

অনেক সময় Excel ওয়ার্কশীটে কোন ডকুমেন্ট তৈরি করার সময় ডকুমেন্টের বিষয় বস্থুকে বিশেষ ভাবে উপস্থাপন করতে অথবা ডকুমেন্টকে আকর্ষণীয় করতে বিভিন্ন ধরনের গ্রাফিক্স ব্যবহার করার প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে আপনি Excel ওয়ার্কশীটে বিভিন্ন ধরনের Clip Art ব্যবহার করতে পারেন। তাই আজ আমরা আলোচনা করবো...

Use of Short-Cut Key in Excel

Microsoft Excel এ বহুল ব্যবহৃত কীবোর্ড শর্টকার্ট

সাধারণত আমরা Office Program ব্যবহারের ক্ষেত্রে যেমনঃ MS Word, MS Excel ইত্যাদিতে বিভিন্ন ধরনের  কমান্ডের ব্যবহার করে থাকি। আর এ সকল অপশন কমান্ড ব্যবহার করার জন্য সাধারণত আমরা মাউস দ্বারা কমান্ড করে থাকি। কিন্তু এমন অনেক অপশন আছে যেগুলোকে মাউস দ্বারা কমান্ড করা ছাড়াও কীবোর্ডের...

Use of Spell Check in Excel

কিভাবে Microsoft Excel এ Spell Check করতে হয়

সাধারণত আমরা Excel ওয়ার্কশীটে কাজ করতে গিয়ে বিভিন্ন ওয়ার্ড বা বাক্য ব্যবহার করে থাকি। অনেক ক্ষেত্রে এমন হয় যে ওয়ার্কশীটে বিভিন্ন ওয়ার্ড ব্যবহার করার সময় আমরা ভুল স্পেল বা বানান লিখে থাকি। সেক্ষেত্রে ঐ সকল ভুল বানান গুলোকে সঠিক করার জন্য Excel প্রোগ্রামে স্পেল চেক করার ব্যবস্থা রয়েছে।...

Use of Symbol in Excel

Microsoft Excel এ Symbol ব্যবহার করার নিয়ম

সাধারণত অনেক সময় বিভিন্ন রেকর্ড বা ডকুমেন্টে প্রতিক চিহ্ন ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে, যেমনঃ €, £, ®, ©, ∉, ∑, ∉ ইত্যাদি। কিন্তু আমরা অনেকেই জানিনা Excel ওয়ার্কশীটে কিভাবে এই সকল প্রতিক চিহ্ন ব্যবহার করতে হয়। আসুন তাহলে জেনে নেই Microsoft Excel এ Symbol ব্যবহার করার নিয়ম গুলো কি কি ?...

Microsoft Excel এ Grade Point Average (GPA) বের করার নিয়ম

Microsoft Excel এ রেজাল্টশীটে GPA বের করার নিয়ম

আমরা গত পর্বে আলোচনা করেছি কিভাবে Microsoft Excel এ রেজাল্টশীটে গ্রেড পয়েন্ট বের করতে হয়। এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Excel এ রেজাল্টশীটে GPA বের করতে হয়। আসুন তাহলে জেনে নেই সকল বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে Microsoft Excel এ রেজাল্টশীটে GPA...

error: Content is protected !!