Computer ROM কি এবং কিভাবে কাজ করে

কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো Computer ROM কি এবং কিভাবে কাজ করে। ইতিপূর্বে আমি আপনাদের RAM সম্পর্কে ধারনা দিয়েছি। তাই এ পর্যায়ে আমি আপনাদের ROM সম্পর্কে ধারনা দেবো। আশা করি আমার এই আলোচনা আপনার কাজে লাগবে। আসলে কম্পিউটার ব্যবহার করার পূর্বে বা যারা কম্পিউটার ব্যবহার করছেন তাদের জন্য এই ধরনের তথ্য থাকাটা আবশ্যক। তাই আর দেরি না করে চলুন জেনে নেয়া যাক Computer ROM কি এবং কিভাবে কাজ করে।

 

 

ROM কি ?

ROM এর পূর্ণ অর্থ হল (Read Only Memory), এটি আসলে কম্পিউটারের স্থায়ী মেমোরি। বলতে পারেন ROM হল মেইন মেমোরির অংশ বিশেষ। কম্পিউটার মেমোরির এই অংশে কম্পিউটার পরিচালনা সংক্রান্ত সমস্ত ত্যথাবলি এবং অ্যাসকি (ASCII) কোড লিপিবদ্ধ থাকে। কম্পিউটারের পাওয়ার Off করলেও ROM এ সঞ্চিত কোন তথ্য বা ডাটা মুছে যায় না। Computer ROM এ কোন ধরনের নতুন তথ্য বা ডাটা সংযোজন, সংশোধন এবং পরিবর্তন করা যায় না। তাহলে বুঝতেই পারছেন ROM এ কেবল মাত্র একবারের জন্য কোন তথ্য লেখা যায়। এর একবার লেখা হয়ে গেলে চিরদিনের জন্য সেটি লিপিবদ্ধ হয়ে যায়।

ইলেকট্রনিক মেমোরির পাওয়ার সাপ্লাইয়ে ছেদ ঘটলে অথবা দীর্রঘদিন এই ছেদ অবস্থায় রাখলেও ROM এ লিপিবদ্ধ মেমোরির কোন পরিবর্তন ঘটেনা। সুতরাং ROM এর সাথে গানের রেকর্ডের তুলনা করা যেতে পারে। আপনি Computer ROM ছোট ছোট আইসি (IC) প্যাকে বাজারে কিনতে পারবেন। মিউজিকাল ইলেকট্রনিক কলিং বেল ও ভিডিও গেমস এ এই দুটি জিনিসেরই মুল মন্ত্র অর্থাৎ মুল অংশটি হল ROM.  এছাড়াও বিভিন্ন ধরনের ইলেকট্রনিক যন্ত্রে ROM ব্যবহার করা হয়ে থাকে।

এই ছিল আমার ROM সম্পর্কে আপনাদের জন্য প্রাথমিক ধারনা। আশা করি আমার এই তথ্য গুলো আপনার বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগবে। এই রকমি কম্পিউটার জগতের নানান বিষয়ের খুঁটিনাটি তথ্য জানতে কিভাবে.কম এ চোখ রাখুন। কারন জানতে এবং জানাতে আপনার পাশে রয়েছে কিভাবে.কম। আগামী আলোচনায় ঠিক এমনি কোন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো আপনাদের জন্য। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ…

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!