Windows 10 এ কিভাবে অটো আপডেট বন্ধ করবো

Windows 10 বর্তমান সময়ে বহুল আলোচিত একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম।  এতে আবার অনেক নতুন নতুন অপশন যুক্ত হয়েছে।  উইন্ডোজ ১০ এ সবচেয়ে বিরুক্তিকর অপশন হচ্ছে অটো আপডেট। এর ফলে বেশি ইন্টারনেট প্যাকেজ নষ্ট হয়ে থাকে, যা আমাদের জন্য বেশ ব্যয় বহুল।

Windows 10 stop auto update

Windows 10 stop auto update

সাধারণত যখনই কম্পিউটার চালু করা হয় আর যদি ইন্টারনেট কানেকশন থাকে, উইন্ডোজ নিজে থেকেই আপডেট করতে থাকে। যারা আমরা লিমিটেশন ব্যান্ডউইথের ইন্টারনেট প্যাকেজ ইউজ করি কিংবা আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করি না। আপনি কখনই চাইবেন না যে আপনার উইন্ডোজ অটো আপডেট হক বা অটো আপডেট চালু থাক।  চলুন দেখে নেওয়া যাক কিভাবে উইন্ডোজ ১০ এ অটো আপডেট বন্ধ করা যায়।

উইন্ডোজ ১০ এ অটো আপডেট বন্ধ করা

উইন্ডোজ ১০ অটো আপডেট বন্ধ করবার জন্য  নিচের ছবিটিকে অনুসরণ করুন।

 

 

উপরের ছবিটিকে ভালো ভাবে দেখুন। প্রথমে আপনি আপনার ল্যাপটপ বা ডেস্কটপ থেকে Start মেনুতে ক্লিক করুন। ক্লিক করার পর একটি উইন্ডো ওপেন হবে। এরপর নিচে র্সাচ বার দেখতে পাবেন, সেখানে Services লিখে র্সাচ করুন। ঠিক ছবিটির নিচের লাল মার্ক করা অপশনের মতো। এবার ছবিটির উপরের অংশে Services Desktop App লেখা চলে আসবে, সেখানে ক্লিক করুন। Services Desktop App অপশনে ক্লিক করলে আপনি চলে যাবেন পরবর্তি স্টেপে।  সেই উইন্ডোটির অপশন গুলোকে নিচের দিকে Scroll করলে নিচের মতো Windows Update লেখা দেখতে পাবেন। নিচের ছবিতে লক্ষ করুন।

 

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটিতে লাল মার্ক করা Windows Update লেখা অপশন আছে, সেখানে ডাবল ক্লিক করুন। ক্লিক করার পর একটি উইন্ডো ওপেন হবে। ঠিক নিচের ছবিটির মতো।

 

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। ছবিটিতে লাল মার্ক করা অংশে Manual লেখা থাকবে,সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর কিছু অপশন দেখা যাবে। আপনি উইন্ডোজ আটো আপডেট বন্ধ করার জন্য Disabled লেখাটি সিলেক্ট করুন। সিলেক্ট করা হয়ে গেলে নিচের OK লেখা বাটনে ক্লিক করুন। আপনার অটো আপডেট বন্ধ হয়ে যাবে।

আজ এ পর্যন্তই, আগামিতে আবার আসবো হয়তো উইন্ডোজ ১০ এর সুবিধা অসুবিধা নিয়ে ।

 

You may also like...

2 Responses

  1. Avatar Delwar Hossain says:

    Thanks

  2. Avatar Md. Golam Mostafa says:

    Disable karar paro abar net pale enable hoya jay

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!