Windows 7 এ স্ক্রীন পাসওয়ার্ড বা লগইন পাসওয়ার্ড দেয়ার পদ্ধতি

Windows 7 বেশ জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম এবং এর আগে ছিলো Windows XP. আমরা ইতি পূর্বে দেখিয়েছি Windows 10 এ কিভাবে স্ক্রীন পাসওয়ার্ড দেওয়া যায়। তারই ধারাবাহিকতায় আজকে আমরা আলোচনা করবো কিভাবে Windows 7 এ স্ক্রীন পাসওয়ার্ড বা লগইন পাসওয়ার্ড  দিতে হয়। চলুন জেনে নেই কিভাবে উইন্ডোজ ৭ এ স্ক্রীন পাসওয়ার্ড দেওয়া দিতে হয়।

Windows Seven Screen Password

Windows Seven Screen Password

যেকোন ডিভাইস কিংবা অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড হচ্ছে অতিরিক্ত সরক্ষা ব্যবস্থা। পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যেমে আপনার ডিভাইসকে নিরাপদে রাখতে পারেন কিংবা আপনার ডিভাইস থেকে কোন ধরনের ডকুমেন্ট, নথি পত্র চুরি হওয়ার চাঞ্জ অনেক আংশে কম থাকে বলাই যায়। তো চলুন windows 7 স্ক্রীন পাসওয়ার্ড কিভাবে দিতে হয় দেখে নেই।

Windows 7 এ স্ক্রীন পাসওয়ার্ড বা লগইন পাসওয়ার্ড দেয়ার পদ্ধতিঃ

উইন্ডোজ ৭ এ স্ক্রীন পাসওয়ার্ড দেয়ার জন্য প্রথমে যেকোন ডিভাইস থেকে Start মেনুতে ক্লিক করুন। Start এ ক্লিক করার পর বেশ কিছু অপশন দেখা যাবে। এখন সেখান থেকে Control Panel এ ক্লিক করুন। Control Panel করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে। সেখানে নিচের ছবিটির মতো অপশন দেখা যাবে।

User Accounts

User Accounts

উপরের ছবিটির মতো অপশন যদি না আসে। সে ক্ষেত্রে ছবিটির উপরের ডান পাশের কোনায় লাল মার্ক Category লেখা অপশন বা অন্য কোন অপশন দেয়া থাকবে। সেখানে ক্লিক করে large icons অপশনটি সিলেক্ট করুন। large icons সিলেক্ট করার পর উপরের মতো অপশন দেখা যাবে।

এবার উইন্ডোজ পাসওয়ার্ড দেয়ার জন্য উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা User Accounts লেখা একটি অপশন আছে। সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে।

windows password

windows password

সেখানে উপরের ছবিটির মতো বেশ কিছু অপশন দেখা যাবে। আপনার ডিভাইসে windows 7 স্ক্রীন পাসওয়ার্ড দেয়ার জন্য ছবিটির লাল মার্ক করা Create a password for your account লেখা অপশন ক্লিক করুন।  ক্লিক করার আপনি নিচের ছবিটির মতো পেজ দেখতে পাবেন।

Create Password

Create Password

উপরের লাল মার্ক করা বক্সে আপনাকে পাসওয়ার্ড দিতে হবে।

New Password:

প্রথমে দেখা যাচ্ছে New password এর বক্স । সেখানে আপনাকে নতুন একটি পাসওয়ার্ড তৈরি করে বাসতে হবে। এরপর Confirm password এর বক্সে উপরের বক্সে যে পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে । সেই পাসওয়ার্ড Confirm password এ বসিয়ে দিন। আপনি যে পাসওয়ার্ড ব্যবহার করবেন সেটি যেনো অবশ্যয় শক্তিশালী পাসওয়ার্ড হয়।

Type a password hint:

এই অংশে আপনি কিছু  একটা লেখে দিন। যে লেখাটি আপনার মনে থাকবে এবর আপনি পাসওয়ার্ড ভুলে গেলে এই লেখা দেখে যেনো মনে করতে পারেন আপনার পাসওয়ার্ড টি কি হতে পারে।

উপরের সব কিছু ঠিক করে বসানোর পর নিচের অংশে Create password লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার পাসওয়ার্ডটি রেডি।

লগইন পাসওয়ার্ড ব্যবহার

পাসওয়ার্ডটি দেবার পর আসলেই সেটি কাজ করছে কিনা দেখে নিতে হল আপনার কম্পিউটার টি re-start দিন কিংবা log off করুন । এর পর অন করতে গেলে দেখবেন আপনার কাছে পাসওয়ার্ড চাইছে । পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন ।

Windows Seven Screen Password

Windows Seven Screen Password

অথবা আপনি যদি মনে করেন যে কম্পিউটার টি অন থাকবে কিন্তু কেউ এটি ব্যবহার করতে পারবেনা, তাহলে কি বোর্ড থেকে চাপুন Win + L এবং দেখুন আপনার স্ক্রীন  লক হয়ে গেছে । কাজ শেষে ফিরে এসে পাসওয়ার্ড  দিয়ে প্রবেশ করুন ।

Related Post

কিভাবে মাইক্রোসফট এক্সেলে পাসওয়ার্ড দিবেন –... মাইক্রোসফট এক্সেলের ফাইলকে বলা হয় ওয়ার্ডবুক। আর ফাইলের যে অংশে কাজ করা হয় তাকে ওয়ার্কশিট বলে। এক্সেল দিয়ে আমরা বিভিন্ন ধরনের ডাটা তৈরি করি। আর  যদি আম...
ডিলিট করা ফাইল Recycle Bin থেকে ফিরিয়ে আনবো কিভাবে... কিভাবে.কম এ আপনাকে জানাই স্বাগতম। আজ আমি আলোচনা করবো কম্পিউটার ব্যবহারকারিদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় ডিলিট করা ফাইল Recycle Bin থেকে ফিরিয়ে ...
ভাইরাস দ্বারা লুকানো ফাইল উদ্ধার করবো কিভাবে... অনেকের ই পেন ড্রাইভ এর ভাইরাস মারার পর অনেক ফাইল হারিয়ে যায় । দেখা যায় পেন ডাইভ অনেক খানি জায়গা ধরে লেখেছে কিন্তু সেই ফাইলগুলো নেই । সেই ফাইলগুলো আসলে...
ডাটাবেজ থেকে ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড রিকভার – ... ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড সাধারণত দুই ভাবে রিকভারি করা যায়। যেমনঃ একটি ইমেইল এড্রেসের মাধ্যেমে আর একটি ওয়ার্ডপ্রেস ডাটাবেজ থেকে । যেখানে ইমেইল কাজ করেনা স...
জিমেইল পাসওয়ার্ড কিভাবে Recover করবেন... বর্তমান সময়ে আমাদের অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের শেষ নেই। আবার এক সাথে এত পাসওয়ার্ড মনে রাখা বেশ কঠিন হয়ে পড়ে কোথাও যদি না লিখে রাখি । এর মধ্যে জিমেইল আ...
WordPress পোস্ট বা পেজে পাসওয়ার্ড দিবো কিভাবে... অনেক সময় আমাদের ওয়েবসাইটের পোস্ট বা পেজ পাসওয়ার্ড দিয়ে কিংবা প্রাইভেট করে রাখার প্রয়োজন হয়। যেমন ধরুনঃ আপনি আপনার ওয়েবসাইটে একটি পোস্ট তৈরি করেছেন যা ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!