WordPress থিম কি? ওয়ার্ডপ্রেস থিম কিভাবে পরিবর্তন করবো

ওয়ার্ডপ্রেস থিম কি?

ওয়ার্ডপ্রেস থিম অনেকগুলো ফাইল ব্যবহার করে তৈরি হয়, সেগুলোর সমন্বয়ে একটি ওয়ার্ডপ্রেস সাইটের ব্যবহৃত থিমগুলো ফুটিয়ে উঠে। সহজ কথায়, ওয়ার্ডপ্রেস থিম হলো কতগুলো ফাইলের সমষ্টি যা একসাথে কাজ করে একটি গ্রাফিকাল ডিজাইন তৈরি করে থাকে সাধারণত তাকেই ওয়ার্ডপ্রেস থিম বলে।

WordPress Theme এর উপর নির্ভর করে সাইট টির রং, সাইড বার, মেনু সহ আরো অনেক কিছু । এই থিম গুলোকে একটি ওয়েবসাইটে কিভাবে প্রদর্শন করা হবে তা নির্দেশ করে।  WordPress Theme এরফাইল গুলোকে টেমপ্লেট ফাইল বলে।  নিচের অংশে দেখে নেওয়া যাক, কিভাবে ওয়ার্ডপ্রেসে থিম পরিবর্তন করা যায়।

কিভাবে ওয়ার্ডপ্রেস থিম পরিবর্তন করবেনঃ

একটি সাইটকে পাঠক বা গ্রাহকের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করবার জন্য মানানসই ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করা অনেক আংশে জরুরী। তো কিভাবে ওয়ার্ডপ্রেস থিম পরিবর্তন করবেন? বাই ডিফল্ট ওয়ার্ডপ্রেসে বেশ কিছু থিম দেয়াই থাকে । নিচের অংশে দেখে নেওয়া যাক।

wordpress dashboard

wordpress dashboard

 

প্রথামে ওয়া্ডপ্রেস সাইটের এডমিন প্যানেলে লগইন করুন । এবার বাম পাশের এডমিন বার থেকে Appearance এ মাউস নিয়ে যান । ছবিটির উপরের অংশে লাল মার্ক করা Appearance লেখা অপশনটি আছে । এবার Appearance এ মাউস নিলে ডান পাশে কিছু অপশন দেখা যাবে। সেখানে Themes লেখা অপশনে ক্লিক করুন। Themes এ ক্লিক করলে নতুন একটি পেজ ওপেন হবে ।

পেজ টিতে দেখতে পাবেন ডিফল্ট যে কয়টি থিম আগে থেকেই ছিলো তাদের । অথবা যদি অন্য কোন থিম ইন্সটল দেয়া থাকে তো তাদের ও এখানে দেখা যাবে । কিভাবে থিম ইন্সটল  দিতে হয় সেটা নিয়ে পরে আলোচনা করছি ।

 

ওয়ার্ডপ্রেস থিম

ওয়ার্ডপ্রেস থিম

তো থিম গুলোর উপরে মাউস নিয়ে গেলে দেখবেন Active ও Live Preview নামে দুটি বাটন আসবে । Active বাটলে ক্লিক করলে সেই থিমটি সাইটে এপ্লাই হয়ে যাবে এবং সেটি সাইটের পুরো প্রকাশ ভঙ্গিটাই পাল্টিয়ে দিবে । আর যদি মনে করেন যে থিমটি ব্যবহার করলে আপনার সাইট টি দেখতে কেমন হবে, সেটি আগে থেকেই দেখে নেবেন, তাহলে ক্লিক করুন Live Preview বাটনে ।

Live Preview বাটনে ক্লিক করার কিছুটা সময় পরই দেখতে পাবেন যে থিমটি Active করলে আপনার সাইটের লুক টা কি হবে । এবার যদি দেখে মনে হয় সব ঠিক আছে, তাহলে Active বাটনে ক্লিক করুন, পেয়ে যাবেন সেই থিমের সুবিধা সমুহ ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!