HTML কি কেনো কিভাবে

এইচটিএমএল কি?

এইচটিএমএল ওয়েব পেজ তৈরির জন্য আদর্শ মার্কআপ ভাষা। এইচটিএমএল দিয়ে আপনি নিজের ওয়েবসাইট তৈরি করতে পারেন। মোটামুটি সব ধরনের ওয়েবসাইটই HTML দিয়ে তৈরি করা যায় । এইচটিএমএল শিখতে সহজ – আপনি এটি উপভোগ করবেন!

HTML এর পুর্ণ রুপ হচ্ছে Hyper Text Markup Language.

ওয়েব সাইট তৈরিতে PHP ASP কিংবা বর্তমানে node js ও ব্যবহার হয়। কিন্তু যেগুলো সার্ভার এ কাজ করে এবং যে আউটপুট দেয় সেটা HTML Markup.

কেনো HTML?

আগেই বলেছি মোটামুটি সব ধরনের ওয়েবসাইট ই এইচটিএমএল মার্কআপ ল্যাংগুয়েজ দিয়ে তৈরি করা যায় । সুধু ওয়েব সাইট নয়, ওয়েব ভিত্তিক সফটওয়ার তৈরিতেও HTML ব্রবহার হয়। আর HTML5 রিলিজ হবার পর এইচটিএমএল দিয়ে গেইম তৈরির কাজ ও হচ্ছে  এবং মোবাইল এপ্লিকেশন ও তৈরি হচ্ছে ।

আর যেহেতু এখন ওয়েব এর যুগ চলছে এবং আগামীতে এটি আরো সম্প্রসারিত হবে, তাই বলা যায় আগামীতে প্রোগ্রামিং শেখার ইচ্ছে থাকলে HTML দিয়েই শুরু করতে হবে কারন এট সব ডিভাইস গুলোতেই চলে ।

আর হয়তো সে কারনেই SSC Level থেকেই HTML শেখানো হচ্ছে দেশের ছেলেমেয়ে দের।

HTML আসলে ডেক্সটক, মোবাইল কিংবা ওয়েব এপ্লিকেশন, সবখানেই আজকাল ব্যবহার হচ্ছে ।

কিভাবে এইচটিএমএল শুরু করবো?

এইচটিএমএল শুরু করতে পারেন এখনা থেকে আজই । কোড লিখে লিখে করতে হয় তৈরি এইচটিএমএল ওয়েব পেজ । যদিও বেশ কিছু টুল আছে যেগুলো নিজেই কোড জেনারেট করে, কিন্তু শুরুতেই সেগুলো না ব্যবহার করাই ভালো । যে কোন কোড এডিটর ব্যবহার করে HTML Code লিখা যায় । নিচের কোড ব্লক টি দেখুন ।

<!DOCTYPE html> 
<html> 
<head> 
    <title>পেজের টাইটেল</title> 
</head> 
<body> 
    <h1>আমার প্রথম ওয়েব পেজ।</h1> 
    <p>আমার প্রথম পেরাগ্রাফ.</p> 
</body> 
</html>

নির্দিষ্ট নিয়ম অনুসরন করে লাইন বাই লাইন কোড লিখে তৈরি করা হয় ওয়েব পেজ । শুরুতে জটিল মনে হলেও দেখতে দেখতে শিখে যাবেন ওয়েব ডিজাইন করা ।  একদিনেই কেউ সব শিখে যায় না, আর আপনিও পারবেন, শুধু লেগে থাকা দরকার 🙂

বাম পরের টিউটোরিয়াল গুলো দেখতে থাকুন HTML শেখার জন্য । আর আমাদের এইচটিএমএল ভিডিও টিউটোরিয়াল গুলো ও দেখতে পারেন ।

 

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *