কিভাবে ইউটিউব চ্যানেল খোলা যায়

ভিডিও কন্টেন্ট এর ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে । আমরাও ধারন করছি প্রতিদিন ভিডিও । সেই ভিডিও গুলো ফ্রি হোস্ট করে সবার সাথে শেয়ার করা যায় ইউটিউব এ । তো চলুন দেখে নেই আজ ইউটিউব চ্যানেল খোলা যায় ।


ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানল খোলার জন্য প্রথমে আপনি আপনার জিমেইল আইডি লগইন করুন।  জিমেইল অ্যাকাউন্ট লগইন করার পর এবার ব্রাউজার থেকে Youtube এ প্রবেশ করুন। আমি আমার ক্ষেত্রে জিমেইল আইডি ক্রম ব্রাউজারে লগইন করেছি।

click to creator studio

click to creator studio

ইউটিউব এ প্রবেশ করার পর উপরের ছবিটির মতো উপরের দিকে ডান পাশে লাল মার্ক করা r আইকন দেখা যাচ্ছে (আপনার ক্ষেত্রে আপনার নামের আদ্য অক্ষর কিংবা আপনার ছবি দেখা যাবে ), সেখানে ক্লিক করুন।  ক্লিক করার পর উপরের ছবিটির নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে লাল মার্ক করা Creator Studio লেখা অপশন দেখা যাবে, ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

create a channel

create a channel

এরপর সেখান থেকে উপরের লাল মার্ক করা Create a channel লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের ধাপ এ ।

create youtube channel name

create YouTube channel name

উপরের ছবিটিতে দেখুন। সেখানে লাল মার্ক করা ফাস্ট এবং লাস্ট নেম আছে, এবার সেই ঘরে ইউটিউব চ্যানেলের নাম বসিয়ে দিন। অথবা আপনি ইউটিউব চ্যানেল নাম সিঙ্গেল রাখতে চাচ্ছেন, তাহলে Use a business or other name লেখা অপশনে ক্লিক করে সিঙ্গেল নাম দিতে পারেন। ইউটিউব চ্যানেল নাম দেওয়ার পর উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা CREATE CHANNEL লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যাবে এবং নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

ইউটিউব চ্যানেল ভেরিভিকেশন করার নিয়ম

youtube channel

YouTube channel

এরপর ইউটিউব চ্যানেল ভেরিভিকেশন করার জন্য উপরের ছবিটির বাম পাশে লাল মার্ক করা তিনটি আইকন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো বেশ কিছু অপশন দেখা যাবে।

click to my channel

click to my channel

এবার সেখান থেকে উপরের লাল মার্ক করা My channel এ ক্লিক করুন। ক্লিক করার পর আমরা একটু আগে যে চ্যানেলটি তৈরি করলাম সেটি ঠিক নিচের ছবিটির মতো দেখা যাবে। আপনার ক্ষেত্রে অন্যও আসতে পারে।

click to video manager

click to video manager

ইউটিউব চ্যানেল ভেরিভাই করার জন্য উপরের ছবিটির লাল মার্ক করা Videos Manager লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ দেখা যাবে।

click to channel

click to channel

উপরের ছবিটিতে দেখুন। এরপর সেই পেজের বাম পাশে লাল মার্ক করা CHANNEL লেখা অপশন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো পেজ ওপেন করুন।

verify

verify

সেখানে উপরের ছবিটির মতো লাল মার্ক করা Verify লেখা অপশন দেখা যাবে, ক্লিক করুন। এরপর আপনি চলে যাবেন পরের স্টেপে।

Yoututbe Account Verification using Phone Number from Bangladesh

Yoututbe Account Verification using Phone Number from Bangladesh

সেখানে উপরের ছবিটির মতো নতুন পেজ দেখা যাবে। এবার আপনি ভেরিভেকেশন কোড কিভাবে নিবেন, এসএমএস এ না ভয়েছ কল এর মাধ্যেমে তা সিলেক্ট করে। লাল মার্ক করা ঘরে ফোন নাম্বার বসিয়ে দিন। ফোন নাম্বার দেওয়ার পর লাল মার্ক করা Submit লেখা বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার ফোনে নাম্বার ভেরিভেকেশন কোড চলে যাবে।

verification code

verification code

এবার ৬ ডিজিটের ভেরিভেকেশন কোডগুলো উপরের লাল মার্ক করা ঘরে বসিয়ে দিয়ে Submit লেখা বাটনে ক্লিক করুন। এরপর আপনার ইউটিউব ভেরিভেকেশন কোড কমপ্লিট হয়ে যাবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!