পাওয়ার টুলস কিভাবে সঠিক ভাবে ব্যবহার করবেন?

পাওয়ার টুলস কাকে বলে?


যে সমস্ত টুলস বা সরঞ্জাম বৈদ্যুতিক শক্তির মাধ্যমে পরিচালিত হয় তাকে পাওয়ার টুলস বা মেশিন টুলস বলে। কাটিং বা চালাই, ধাতব বস্তুকে কাটা বা তা থেকে অতিরিক্ত ধাতু বা মেটাল অপসারিত এই সকল কাজগুলো মেশিন টুলস এর সাহায্যে করা হয়ে থাকে। বাংলাদেশের প্রায় প্রতিটি বাড়িতেই অন্তত একটি পাওয়ার টুল আছে, কিন্তু অনেক বাড়ির মালিকরাই হয়তো জানেনা যে বিশ্বে আরো অনেক ধরণের পাওয়ার টুলস রয়েছে যেগুলোর ব্যবহার সম্পর্কে তারা অজানা।

নীচের পাওয়ার সরঞ্জামগুলির জন্য আমাদের কিছু ব্যবহার বিধি রয়েছে। আপনি যদি এর আগে কখনো ব্যবহার করে না থাকেন এমন সরঞ্জাম থাকে তাহলে ব্যবহার করার আগে নির্দেশিকাগুলি অনুসরণ। এর ব্যবহার বিধি যদি আপনি সঠিক ভাবে জানেন তাহলে আসা করি আপনি বেশি সময়ের কাজ অল্প সময়ে শেষ করতে পারবেন।

পাওয়ার টুলস ব্যবহারে নিরাপত্তা অবলম্বন:

Use the power tools with safety

Use the power tools with safety

  • যেকোনো পাওয়ার টুলের সাথে কাজ করার সময় সবসময় নিরাপত্তা অনুশীলন করুন। এই সাধারণ নির্দেশিকাগুলি যদি আপনি অনুসরণ করেন তাহলে আপনি আপনার পাওয়ার টুলগুলি নিরাপদে ব্যবহার করতে পারবেন।
  • প্রস্তুতকারকের দেয়া ম্যানুয়াল পড়ুন, সমস্ত নির্দেশাবলী অনুসরণ করুন কারণ কর্মক্ষেত্রে নিরাপত্তাই সবার আগে। যেমন ধরুন চোখের সুরক্ষার জন্য গগজ পড়ুন এবং ঢিলেঢালা পোশাক পরিধান করা। গ্রিপ এবং সুরক্ষার জন্য চামড়ার গ্লাভস পরুন।
  • ব্যবহারের আগে ক্ষতিগ্রস্থ অংশ বা সরঞ্জামগুলি প্রতিস্থাপন করুন। কারণ ক্ষতিগ্রস্ত টুল ব্যবহার করা অনিরাপদ।
  • সর্বদা উভয় হাত দিয়ে নিরাপদে সরঞ্জাম আঁকড়ে ধরুন। সরঞ্জামগুলিকে কাজের সময় ব্যালান্স বা নিয়ন্ত্রণ করার জন্য দৃঢ়ভাবে সরঞ্জাম ধরুন।
  • স্যান্ডিং করার সময়, কণা শ্বাস নেওয়া এড়াতে একটি ডাস্ট মাস্ক পরুন। যাতে করে ধূলিকণার মাধ্যমে কোনো জীবাণু দেহে প্রবেশ করতে না পারে।
  • আপনি যদি কোনো কারখানায় কাজ করে থাকেন তাহলে আপনার আসে পশে শোরগোল বা অনেক শব্দ হতে পারে এবং সার্বিক নিরাপত্তার জন্য সরঞ্জাম সহ শ্রবণ সুরক্ষা ব্যবহার করুন। উচ্চ শব্দের এক্সপোজার সময়ের সাথে সাথে শ্রবণশক্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। একটি উচ্চ NRR রেটিং বেছে নিন।
  • বহিরঙ্গন ব্যবহারের জন্য, একটি GFCI আউটলেটে টুল প্লাগ করুন। GFCI গুলি শর্ট হলে ইলেক্ট্রোকশন প্রতিরোধ করে।

পাওয়ার টুল Power Tools ব্যবহার করার সময় আপনার ফোকাসটা যেন পুরোপুরি থাকে। বিভ্রান্তি এড়িয়ে চলুন এবং ক্লান্ত হলে কখনই সরঞ্জাম ব্যবহার করবেন না। স্লিপ বা ট্রিপ বিপদের জন্য আপনার কাজের এলাকা পরীক্ষা করুন। নিরাপদ এবং সফল প্রকল্পের জন্য সমস্ত সতর্কতা অনুসরণ করুন।

শেষ কথা:

আপনি যদি একজন ইঞ্জিনিয়ার হন তাহলে সাধারণভাবেই পাওয়ার টুলস সহ আরো ইলেক্ট্রিক্যাল ডিভাইস বিভিন্ন কারখানার ইলেক্ট্রিক্যাল সিস্টেম দেখাশোনার জন্য ব্যবহার করবেন। তবে যেকোনো পরিস্থিতিতে দুর্ঘটনা ঘটতে পারে এটাই স্বাভাবিক। তাই এর জন্য পূর্ব প্রস্তুতি নিয়ে বা নিজের সেফটির জন্য সরঞ্জাম ব্যবহার করুন যেমন ধরুন হ্যান্ড গ্লোবস, হেলমেট, সেফটি জুতা এবং আরো অন্যন্য।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!