নকল ওয়েবসাইট চিহ্নিত করার উপায় কি?

প্রশ্ন উত্তরCategory: সমস্যানকল ওয়েবসাইট চিহ্নিত করার উপায় কি?
Abdullah Al Faroque Staff asked 4 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 4 months ago

নকল ওয়েবসাইট চিহ্নিত করার উপায়ঃ

তথ্য প্রযুক্তির এ যুগে দৈনন্দিন কাজ সম্পাদনের জন্য আমরা বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করে থাকি। ওয়েবসাইটগুলোতে ভিজিট করাসহ রেজিস্ট্রেশন করা, তথ্য সরবরাহ সহ নানাবিধ কাজ করতে হয়। এ ওয়েবসাইটগুলো হতে হ্যাকারদের আক্রমণ করার সম্ভাবনা বেশি থাকে। তাই ওয়েবসাইটগুলো জেনে ও বুঝে রেজিস্ট্রেশন ও তথ্য সরবরাহ করা উত্তম।


  • অনেক ক্ষেত্রে যারা ওয়েবসাইট ব্রাউজ করে  তাদের ই-মেইল সরবরাহ করার জন্য Message পাঠানো হয়ে থাকে। ই-মেইল সংগ্রহ করে সংশ্লিষ্ট ওয়েবসাইট বিভিন্ন সুবিধাদি এবং অফারের বিষয়ে বিস্তারিত জানতে পারে। হ্যাকারদের এই ই-মেইল হ্যাক করা অনেক সহজ হয়।
  • ভুয়া ওয়েবসাইট তৈরি করে অনেক সময় প্রতারণার জাল বিছানো থাকে। এ ওয়েবসাইটগুলো দেখতে আসল মনে হলেও প্রকৃতপক্ষে এগুলো নকল ওয়েবসাইট। এগুলো সনাক্ত করতে হলে- সর্বপ্রথম কোন ওয়েবসাইটে ব্রাউজ অথবা ভিজিট করার সময় যোগাযোগের ঠিকানা আছে কিনা সেদিকে নজর দিতে হবে। এখানে ফোন নম্বর, অফিসের ঠিকানা, ই-মেইলসহ বিভিন্ন তথ্য সন্নিবেশিত থাকবে। যদি সেগুলো থাকে তাহলে ওয়েবসাইটটি সঠিক আর যদি সন্নিবেশ করা না থাকে তাহলে বুঝতে হবে ওয়েবসাইটটি ভুয়া বা নকল। এবার ওয়েবসাইটটির ডোমেইন নেম দেখে নিতে হবে।
Fake Website

Fake Website

Your Answer

5 + 6 =

error: Content is protected !!