কিভাবে বিজয় কীবোর্ড এ বাংলা লিখবো

বিজয় কীবোর্ড কি ?

বিজয় একটি বাংলা শব্দ যার ইংরেজি অর্থ হল Victor. বিজয় কীবোর্ড হল কম্পিউটারে ব্যবহৃত প্রথম বাংলা কীবোর্ডের লেআউট যা দিয়ে বাংলাতে টাইপ করা যায়। মোস্তফা জব্বার এই কীবোর্ড লেআউট প্রথম বাজারে প্রকাশ করেন। Windows 98 এর সময়কাল থেকে এই কীবোর্ডের প্রচলন শুরু হয়। কিন্তু বর্তমানে বাংলা টাইপ করার বিভিন্ন ধরনের কীবোর্ড বাজারে চালু রয়েছে। বিজয় কীবোর্ডের বেশকিছু ভার্সন বর্তমানে ব্যবহার হয়ে থাকে যার মধ্যে বিজয় ২০০০, Bijoy Pro for WinXP, বিজয় ২০০৩ এবং বিজয় বাহান্ন অন্যতম। বর্তমানে বিজয় একাত্তর ও এসেছে বাজারে ।


বিজয় কীবোর্ড লেআউটঃ

এই কীবোর্ড ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে বিজয় কীবোর্ডের সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল দিতে হবে । এটি কোন ফ্রী এপ্লিকেশন নয় , তবে সহজেই এটি বাজারে কিনে নিতে পারবেন ।  বিজয় কীবোর্ডের লেআউটটি নিচে দেয়া হলঃ

Bijoy Keyboard Layout

Bijoy Keyboard Layout

বিজয় কীবোর্ড কিভাবে সেট করবেন ?

বিজয় কীবোর্ড ইন্সটল দেয়ার পর এটিকে ব্যবহারের জন্য সেট করা প্রয়োজন। আর তাই সেট করার জন্য কীবোর্ডে প্রেস করুন Ctrl+Alt+B, এখন আপনার কীবোর্ডটি বাংলা লেখার জন্য সেট হয়ে গেছে। এবার আপনাকে ফন্ট সেট করে নিতে হবে। তবে বিজয় এর ফন্ট ইন্সটল না থাকলে দেখে নিতে পারেন কিভাবে SutonnyMJ font install করে ।

এটি ডিফল্ট ভাবে অভ্রর মতো ফন্ট সেট করে নেয়না । সাধারনত  sutonnyMJ ফন্টটি বিজয়ে লেখার জন্য বেশি ব্যবহার হয় । আপনার ফন্ট সেটআপটি বাংলায় কনভার্ট হয়েছে কিনা সেটি পর্যবেক্ষণ করতে Shift+F প্রেস করুন। যদি আপনার ফন্ট সেটআপটি ঠিক থাকে তাহরে বাংলা বর্ণমালার প্রথম বর্ণটি আসবে, অর্থাৎ অ আসবে । যদি বাংলা থেকে পুনরায় ইংলিশ ফন্টে আসতে চান, তাহলে আবার Ctrl+Alt+B প্রেস করুন এবং ফন্টকেও পরিবর্তন করে যেকোন একটি ইংরেজি ফন্ট  ( Times New Roman ) সেট করুন । তাহলে আপনি পুনরায় ইংলিশ টাইপ করতে পারবেন।

বিজয় কীবোর্ড লেআউটে বাংলা লেখার কিছু নির্দেশনা

সাধারণত যে সকল কীবোর্ডে বিজয় লেআউট রয়েছে সে সকল কীবোর্ডে লক্ষ্য করলে দেখবেন প্রতিটি কী তে দুটি করে বাংলা অক্ষর রয়েছে। যার একটি উপরে এবং একটি নিচে। আপনি যখন বাংলা টাইপ করবেন তখন নিচের অক্ষর গুলো লিখতে চাইলে সাধারণ প্রেসেই সেগুলো লিখবে। কিন্তু যখন উপরের অক্ষর গুলো লিখবেন তখন অবশ্যই আপনাকে Shift বাটন চেপে ধরে নিচের অক্ষর গুলো লিখতে হবে। এছাড়াও যখন কোন যুক্ত অক্ষর লিখার প্রয়োজন হবে তখন একটি অক্ষরের সাথে অন্য অক্ষর লিঙ্ক করতে অর্থাৎ যুক্ত করতে ‘G’ বাটন প্রেস করতে হবে। তাই ‘G’ বাটনটি হল লিঙ্ক বাটন যার মাধ্যমে যুক্ত অক্ষর গুলো লিখা যায়।

এছাড়াও আরও একটি বিষয় রয়েছে। বিজয় কীবোর্ডের লেআউট লক্ষ্য করলে দেখবেন সেখানে কোন স্বরবর্ণ নেই, কিন্তু এমন অনেক শব্দ রয়েছে যেগুলোতে স্বরবর্ণ ব্যবহার করার প্রয়োজন হয়। যেমন আমরা লিখার জন্য ‘আ’ লিখা প্রয়োজন আবার অমর লিখার জন্য ‘অ’ লিখা প্রয়োজন। এখন প্রশ্ন হল কিভাবে এই স্বরবর্ণ অক্ষর গুলো লিখবেন। সে ক্ষেত্রে যুক্ত বর্ণের মতো এখানেও আপনাকে ‘G’ বাটনটি সাহায্য করবে। বিজয় কীবোর্ড লেআউট এ লক্ষ্য করলে দেখবেন ‘G’ বাটনের ঠিক বামপাশের বাটন গুলো অর্থাৎ A,S,D,F,Z,X,C এই বাটন গুলোতে স্বরবর্ণের প্রতিক চিহ্ন গুলো রয়েছে যেমনঃ আকার, একার, উকার, ইকার ইত্যাদি। এখন যদি আপনি ‘অ’ লিখতে চান তাহলে Shift চেপে ‘F’ চাপলেই ‘অ’ লিখা চলে আসবে, আবার ‘আ’ লিখতে চাইলে ‘G’ চেপে ‘F’ চাপলেই ‘আ’ লিখা চলা আসবে। এভাবে ই লিখার জন্য G+D তাহলে ‘ই’ লিখা চলে আসবে, আবার ‘ঈ’ লিখার জন্য Shift+G+D প্রেস করলে ঈ লিখা চলে আসবে। এখানে ‘ঈ’ লিখার জন্য G+D এর সাথে Shift ব্যবহার করা হয়েছে কারন ঈকার টি উপরে রয়েছে, যা আমরা পূর্বে আলোচনা করেছি।

বিজয় কিবোর্ড রেফ

অনেকের ই রিকুয়েস্টে আলোচনায় আনতে হলো বিজয় কিবোর্ড এ রেফ কিভাবে লেখে । বিসয়টি খুবই সহজ । রেফ নেবার জন্য আপনাকে Shift + A চাপতে হবে । এই টুকুই 🙂 নিচে একটি ভিডিও দেয়া হল আরো সহজে বোঝানোর জন্য

You may also like...

109 Responses

  1. রিয়াদ says:

    বিজয় কিবোর্ডে বিভিন্য বর্ন গুলো লিখার কোন চার্ট আছে কি ? থাকলে শেয়ার করেন প্লিজ …

    • Md Shariar Sarkar says:

      বিজয় বাংলা টাইপিং গাইড বলতে বিজয় এর সব বর্ণ লেখার নিয়োম দেয়া আছে আমাদের একটি পোস্ট এ । দেখে নিন https://wp.me/p9WUig-4TL

  2. John Kary says:

    osses kivabe lakte hoi????

    • Md Shariar Sarkar says:

      অশেষ লিখবার জন্য প্রথমে বিজয় কিবোর্ড সেট করে নিন এবং সাথে ফন্ট ও সেট করে নিন । এবার কিবোর্ড থেকে চাপতে থাকুন Shift+F C Shift+M Shift+N যেখাবে Shift+F = অ, C = এ কার ( ে ), Shift+M = শ এবং Shift+N = ষ
      আশা করি আপনি পেয়ে যাবেন অশেষ 🙂

      • Istie says:

        আচ্ছা ভাই আমার বাংলা লেখার সময় একটা কমা দিলে অধিক কমা উঠছে ।।।কি করব এখন ।।

        • Md Shariar Sarkar says:

          এটা হতে পারে আপনার কিবোর্ড এর কারনে কিংবা সে সফ্টওয়ারটি ইউজ করছেন, সেটির কারোনেও । প্রথমত কারো একটি কিবোর্ড নিয়ে আপনার কম্পিউটারে একবার দেখুন, যদি দেখেন যে একই সমস্যা আবারও হচ্ছে, তাহলে এটি কিবোর্ড এর সমস্যা নয় । হতে পারে এটি আপনার লিখার সফ্টওয়ারটির কারনেই হচ্ছে । সেক্ষেত্রে সফ্টওয়ার টি একবার রিমুভ করে আবার ইন্সটল দিয়ে দেখতে পারেন ।

  3. ইব্রাহীম বিন্ মূসা says:

    আমি বিজয় কিবোর্ড দিয়ে বাংলা টাইপ করতে গেছে যখন চিহ্ন/শুরু/ক্ষ ইত্যাদি লিখতে যাই তখন আর হয় না এটা কি সমস্যা আর এর সমাধান কি?

    • Md Shariar Sarkar says:

      আসলে এভাবে তো সরাসরি বলা যাবেনা ঠিক কি কারনে এই সমস্যাটি হচ্ছে। আর আপনার অপারেটিং সিস্টেম কি এবং বিজয়ের কোন ভার্সন ব্যবহার করছেন সেটাও জানিনা। আপনি সফ্টওয়ার টি রিমুভ করে আর এক বার ইন্সটল দিয়ে দেখতে পারেন ।

  4. অাশিক says:

    ওকার ো কার টি কিভাবে লিখতে হবে একটু রিপ্লাই দিলে খুশি হবো

    • Md Shariar Sarkar says:

      প্রথমে এ কার দিবেন তার পর লিখবেন যা ভিতরে রাখতে চাচ্ছেন এবং তার পর দিবেন আ কার দিবেন । যেমন তো এর ক্ষেত্রে প্রথমে এ কার দিন, তার পর ত দিন এবং তার পর দিন আ কার । আশা করি হয়ে যাবে ।

  5. Md. Hashem ali says:

    THANKS

  6. Humayun says:

    Photoshop 7.0 তে বিজয় বাংলার সাহায্যে বাংলা লিখতে চায়লে বর্ণ গুলি ছাড়া ছাড়া অর্থাৎ মাঝে ফাঁক থেকে যাচ্ছে । এছাড়াও বিয়ের কার্ড লেখার জন্য প্রতিটি শব্দের শেষে টেল্ডা চিহ্নের মত ডবল দাগের নক্সা থাকে, সেটা কিভাবে পাব ? আমার PC তে বিজয় বায়ান্ন মারা আছে । অপারেটিং সিষ্টেম Windows 7 ।

    • Md Shariar Sarkar says:

      ফটোশপ ৭ অনেক পুরোনো জিনিস। আগে সেটি ই আপডেট করে নিন। আবার অপর দিতে কিজয় ৫২ বেশ আপডেটেট হওয়াতে বোধহয় ঠিক মতো মিলছেনা ।

  7. মো: বায়জিদ খান says:

    ব্রাহ্মণবাড়িয়া কিভাবে লিখতে হয়।

    • Md Shariar Sarkar says:

      হ এর সাথে ম যোগ করলে হয় হ্ম আর বাকি গুলো আশা করি একাই পারবেন । আর দেখে নিতে পারেন যুক্ত বর্ণ – বিজয় কিবোর্ডে যুক্ত বর্ণের তালিকা https://wp.me/p9WUig-28d
      এখানে পাবেন যুক্ত বর্ণ গুলোর লিস্ট ।
      ধন্যবাদ

      • mdsaju says:

        একটিভ কোর্ড নেই

        • nadim khan dreams says:

          কন্ট্রোল চাপলে ২ টা ০০ আসে আর আল্ট চাপলে পিসি স্লীপ মোডে চলে যায়। বিজয় বায়ান্ন দিয়া। আর সব ঠিক আছে।

          • Md Shariar Sarkar says:

            হতে আরে কিবোর্ড সমস্যা, অন্য কিবোর্ড লাগায়ে দেখতে পারেন (কারো কাছ থেকে USB Keyboard নিয়ে ট্রায় করে দেখেন) অথবা ভাইরাস আক্রান্ত হতে পারে আপনার কম্পিউটার … প্রথমটার সম্ভাবনা বেশি ।

  8. Saon says:

    পরিক্ষা লিখতে গেলে ‘ক্ষ’ টা কিভাবে লিখব বিজয় কি-বোর্ড দিয়ে।

    • Md Shariar Sarkar says:

      ক এর সাথে ষ যোগ করলে হয় ক্ষ। বিজয় এ ক্ষ লিখতে হলে লিখুন j g Shift N

    • shamim shahed khan says:

      বিজয় কিবোর্ড থেকে একমাত্র লিখবো কিভাবে

      • Md Shariar Sarkar says:

        একমাত্র এর ভিতরে ত্র লিখবার জন্য ত এর সাথে র ফলা যোগ করতে হয় । আর সেটি করতে বিজয়ে k z চাপুন ।

  9. sahin says:

    আমি দাড়ি( ।) কিভাবে দিব।।বিজয় কীবোর্ডে

    • Md Shariar Sarkar says:

      বিজয় কিবোর্ডে shift চেপে G চাপুন, দেখবেন দাড়ি চলে এসেছে । ধন্যবাদ

  10. Shahidul Islam says:

    আমি বিজয় বায়ান্ন দিয়ে ইউনিকোড -এ বর্ষা কিভাবে লিখতে হয় বললে খুশি হতাম

  11. Moshiur says:

    বিজয় সফটওয়ারে র লেখার পর স্পেস দিলে ও হয়ে যায় সমাধান কি?

    • Md Shariar Sarkar says:

      Office Program এ অটো কারেকশন অন করা থাকে বলে এই সমস্যা টি হয় । এর সমাধান হিসেবে Office Program এর Auto Correction বন্ধ করে নিতে হবে । আর সাময়িক ভাবে, যে ও আসছে সেটি মুছে ফেলে আবার র লিখুন । আসা করি আসবে ।

  12. Habibur Rahman says:

    বিজয় কি Bord বাংলা শব্দ লেখার শেষে speach দিলে word এর প্রথম অক্ষর পরিবর্তন হয়ে যায়।
    এই সমস্য কিভাবে দূর করা যায়, answer দিবেন ভাই। please

    • Md Shariar Sarkar says:

      আসলে এটি হয়ে থাকে office Program এর Auto Currection on থাকলে । আমরা বিজয়ে যা লিখি তাতে বেশকিছু ইংরেজি বর্ণ থাকে, এবং সেগুলো যদি কোন ওয়ার্ড এর সাথে মিলে যায় , তখন Word Pregoram সেটিকে ঠিক করে নেয় । যার জন্য এই সমস্যা ।

      ঠিক করে নিতে Microsoft Word 1010 বা পরের র্ভাশন গুলোর জন্য File এ ক্লিক করে Options এ যান ।
      তার পর Proofing এ ক্লিক করুন । সেখান থেকে ক্লিক করুন AutoCorrect Options… এ ।
      এবার Show autocurrection button বাদে সবগুলোর টিক উঠিয়ে দিন ।

  13. Habibur Rahman says:

    Thank you brother.

  14. Md Shariar Sarkar says:

    MS Word AutoCurrection ঠিক করতে দেখে নিতে পারেন https://goo.gl/UhFeJ1 আরো বিস্তারিত ভাবে দেয়া আছে ।

    • Habibur Rahman says:

      বিজয় কীবোর্ডে ctrl+ alt+B চাপ দিলে ও বাংলা লেখার অক্ষর গুলো ঠিকমত আসে না। এর সমাধান টা দেন ভাই, please…..

      • Md Shariar Sarkar says:

        অক্ষর গুলো ঠিকমত না আসার করন হতে পারে ফন্ট , তাই প্রথমে ফন্ট বদল করে দেখুন ।

        • Habibur Rahman says:

          fort ও পরিবর্তন করছি, sutuny mj তার পরও

          • Md Shariar Sarkar says:

            আপনার কোন বর্ন চাপলে কোন বাংলা বর্ন আসছে একটু জানাবেন ? বিজয় কিবোর্ড সেট করার পর যদি j চাপেন তাহলে কি ‘ ক ‘ আসছে নাকি ‘ ল ‘ নাকি অন্য কিছু ?

  15. MH Prince says:

    Updated Bijoy 52 free download link deoya jabe with crack file?

    • Md Shariar Sarkar says:

      বিজয় ফ্রি না, তাই বিজয়ের ফ্রি ডাউনলোড লিংক টাও দিতে পারছিনা । আশে পাশের কম্পি্উটার দোকান গুলোতে খোজ নিন, পেয়ে যাবেন লাইসেন্স সহ সিডি, দাম ও হাতের নাগালে । আর যদি মনে করেন ফ্রি ই ব্যবহার করবেন । অভ্র কিবোর্ড ব্যবহার করেন, একদম ফ্রি এবং এর লিখা গুলো চাইলে বিজয়ে কনভার্ট করে নিয়ে ও কাজ চালাতে পারেন ।

      দেখে নিতে পারেন অভ্রতে লেখা বাংলা বিজয়ে কিভাবে করবেন http://kivabe.com/how-to-convert-unicode-avro-to-bijoy-text/

  16. এইচ এস ফাহাদ says:

    ৎ বিজয়ে লিখে কিভাবে?

    • Md Shariar Sarkar says:

      বিজয় একাত্তর ও বিজয় বাহান্ন তে ৎ লিখতে কিবোর্ড থেকে \ ( Back Slash) চাপুন ।

  17. MD Rashdeul hasan says:

    ভাই আমি windos 10 (32 bit) ব্যবহার করি। আমি বিজয় ৫২ ‍দিয়ে কাজ করি । কিন্তু আমি কোন গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার মধ্যে যুক্তর্বন লিখলে সমস্যা দেখায় যেমন
    ( ’’গ্র ’’ ‍লিখলে দেখায় “গ্ র ” ) filmwara video soft, coreldraw gfx 5 , photoshop etc কিন্তু ms word excel এ ঠিকমত যুক্তর্বন আসে । এবং web page
    এ ঠিক আসে । এখন আমি কি করবও ভাই

  18. হানিফ says:

    ভাই ইন্টারনেটে কেমন করে লিখতে পারব বাংলা?অভ্র আর বিজয় দুটোর নিয়ম বলে দিয়েন প্লিজ

    • Md Shariar Sarkar says:

      Internet এ যে বাংলা লেখা হয় সেগুল ইউনিকোডভিত্তিক বাংলা। বিজয় কিংবা অভ্র দুটি দিয়েই ইন্টারনেট এ বাংলা লেখা জায়। অভ্র ইউনিকোড এ ই লিখে, বিজয় এ ইউনিকোড কীবোর্ড ঠিক করে নিতে হয়। বাংলা লিখতে দেখে নিতে পারেন http://kivabe.com/bangla-likhbo-kivabe/

  19. hashem says:

    ধন্যবাদ ভাই

  20. shahin says:

    vai[[[[[ future ]]]] bangla kibabe likhbo

    • Md Shariar Sarkar says:

      বাংলায় ফিউচার কি লাখতে চাচ্ছেন ? যদি তাই হয়, তাহলে প্রথমে অটোকারেকশন অপ করে নিন যার লিংক উপরের কমেন্টে দেয়া আছে । এবার একে একে চাপতে থাকুন D + Shift R + G + S + Y + F + V , পেয়ে যাবেন ফিউচার, ধন্যবাদ

  21. Nurul alam says:

    আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  22. Mostafa Kamal Riaz says:

    আমি ইউনিকোড ব্যবহার করে ‘সৎ’ লিখতে চাচ্ছি কিন্তু হচ্ছে না কেন?

    • Md Shariar Sarkar says:

      বিজয়ের পুরোনো ভার্সনে ৎ লিখবার জন্য Shift + \ ব্যবহার করা হত আর এখন শুধু \ (back slash নামে পরিচিত) দিলেই ৎ আসে। এবার আপনার ক্ষেত্রে যদি এই পদ্ধতিতে কাজ না করে তাহলে আপনার কিবোর্ডের লেআউটের সমস্যা হতে পারে ।

  23. Habib says:

    অামার বাংলা রেপ লিখতে গেলে @ এর মত চলে অাসে। অটো কারেক্টশন সব ঠিক অাছে। অামি কি করতে পারি

    • Md Shariar Sarkar says:

      বিজয়ের কোন ভার্সন ব্যবহার করছেন জানাবেন

  24. তাওহীদ says:

    এমএসওয়ার্ডে বিজয় কীবোর্ডে টাইপ করার পর কপি করে ফেসবুকে পেস্ট করলে ঘরঘর হয়ে যায়।কী করতে পারি?

    • Md Shariar Sarkar says:

      বিজয় কীবোর্ডে ইউনিবিজয় নামে একটা অপশন আছে। সেটি ব্যবহার করে বাংলা লিখলে ওয়েবে চলবে। ওয়েবের বাংলাগুলো ইউনিকোড ভিত্তিক হয়। আর যদি ইউনিবিজয় পান, তাহলে http://kivabe.com/convert-text/bijoy-to-unocode-converter.html থেকে কনর্ভাট ও করে নিতে পারেন।

  25. মোঃ আলমাস হোসেন says:

    thanks

  26. মো: আমিনুর রহমান says:

    Microsoft office 13 তে র-ফলা লেখা হচ্ছে না এলোমেলো আসতেছে কিভাবে সমাধান করব।

  27. নাজমুল হাসান says:

    অফিস-2007 তে বিজয় বায়ান্ন দ্বারা রেফ হয় না-কারণ কি? (Unicode দিয়ে হয়)

  28. Sabbir says:

    বিজয় কি-বোর্ড ব্যবহার করে টাইপিং এর সময় ‘র’ লিখে স্পেস চাপলে ‘ও’ হয়ে যায়। কি, বলুনতো ভাই?

    ★ ওয়ার্ড সেটিংস থেকে অটো কারেক্ট অপশনের টিকগুলি উঠিয়ে দিয়েছি তাও একই সমস্যা.

  29. Rizwan Ahmed says:

    Word 2016 তে বিজয় কিবোর্ড দিয়ে রেফ লিখলে © চলে আসে। এটার সমাধান দিলে উপকৃত হতাম

  30. Saif says:

    বিজয়ে ো কার লিখব কিভাবে একটু বলবেন।

    • Md Shariar Sarkar says:

      উপরের কমেন্ট এ দেখুন । বলা আছে … ধন্যবাদ …

  31. Sanaulalh Mahmud says:

    bangla font bar bar change hoye jay, set korbo kivabe ?

    • Md Shariar Sarkar says:

      আপনি যদি কারসর এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নিয়ে যান, ফন্ট বদল হতে পারে। কারন ওয়ার্ড এ প্রতিটি জায়গার জন্য আলাদা আলাদা ফন্ট দেয়া যায় । আপনার সাথে যেটা হচ্ছে সেটা হলো, আপনার গোটা পেজে ইংরেজি ফন্ট সেট করা আছে । আর আপনি যেখানে কার্সর রেখে বাংলা ফন্ট সেট করছেন, শুধু সেখানেই থাকছে । এটা সাভাবিক, আপনি কার্সর সরালে, মানে অন্য কোথাও ক্লিক করলে সেখানে আগে থেকে বাংলা ফন্ট সেট করা না থাকলে সেট করে নিতে হবে আপনাকে ।

  32. JIban says:

    বাংলা দ্রুত টাইপিং এর কি কোন সফটওয়ার আছে? থাকলে ডাঊণলোড লিঙ্ক কি?

  33. wahid says:

    কিভাবে ের ফ ক ার িল খ ভ p l z ব ে ল ন

  34. শামীম says:

    ১.আমার মোবাইলে বিজয় কীবোর্ড ইনস্টল হয় না। কিন্তু সেটিং স এ প্রদর্শন করা হয়। তার কারণ কি?
    ২. ট্যাবে কিবোর্ড লাগানোর পর সেটিংসে বিজয় থাকা সত্তেও বাংলা লিখা আসে না।তার কারণ জানালে উপকৃত হবো। ধন্যবাদ।

    • Md Shariar Sarkar says:

      Bijoy Keyboard এর এপিকে ভার্সন আছে কিনা আমার জানা নেই । তবে আনন্দ কম্পিউটার এর যে বিজয় সেটি Windows ও Mac Operating system এর জন্য । তাই সে্টি Android এ চলে না ।

  35. শামীম says:

    মোবাইলে কেন বিয় ইনস্টল দেখায় না?

  36. masud says:

    সিমকডি বানানটা বলেন

    • হুমায়ূন কবীর says:

      অভ্র দিয়ে সুতঁনি ফন্টে আল্ল, মরু, জরুরি ইত্যাদি লিখব কীভাবে?

  37. masud says:

    সিমকড বানানটা কেমনে হবে

    • Md Shariar Sarkar says:

      বিজয় এ সিমকড লিখবার জন্য বিজয় কিবোর্ড সেট করে নিয়ে ফন্ট সেট করে নিন প্রথমে । উপরের পোস্টে এ ব্যপারে আলোচনা করা আছে । এবার কিবোর্ড থেকে চাপুন
      d+n+m+j+e , পেয়ে যাবেন । ধন্যবাদ

  38. Faruq says:

    Shift +A চাপলে ref হয় না, র্ আসে। কিভাবে লিখব?? আর বিজয় ক্লাসিক থাকলে ইংলিশ লেখা হয় বাংলা কিভাবে হবে??

    • Md Shariar Sarkar says:

      দেখে নিন আপনি বিজয় ক্লাসিক এ থাকা অবস্থায় ফন্ট সেট করছেন কি না । অভ্র তে ফন্ট অটো পরিবর্তন হয় কিন্তু বিজয় এ হয়না । আপনাকে বিজয় সেট ক্লাসিক কিবোর্ড সেট করার পাশাপাশি ফন্ট ও সেট করে নিতে হবে ।

  39. মোঃ নাঈম উদ্দিন says:

    ক্ষেেএ কিভাবে লেখবো ? এ আগে এ কার কিভাবে দিতে হয় ? আশা করি জানাবেন

    • Md Shariar Sarkar says:

      আপনি বোদহয় ক্ষেত্রে লিখতে চাইছেন যেখানে এ নয় আছে ত্র ( ত রফালা ) । তো বিজয় এ ত্র লেখার জন্য আগে ত নিন এবং এর পর G চেপে লিংক করে র চাপুন । হয়ে যাবে ত্র । আর ত্রে লেখার জন্য চাপুন c+k+g+v

  40. farhad says:

    vai ami sonsay bangla likhte parchina? krmne likhe janaben?

  41. Hironmoy says:

    বিজয় ইউনিকোড এ রেফ লিখতে গেলে ফন্ট ভেঙ্গে যায়। ফলে সিম্বল থেকে রেফ আনতে হয়। ইউনিকোডএ রেফ লেখার সহজ পদ্ধতি কি?

  42. Hasan says:

    আমার ইলাস্ট্র‌েটর স‌িসি ত‌ে বাংলা ক চাপল‌ে ল আস‌ে। কোন অক্ষর ঠ‌িক ঠাক আস‌েনা। Language option a show indic ও দ‌িয়‌েছ‌ি তারপরও একই সমস্যা। ক‌েন এ রকম হচ্ছ‌ে জানাব‌েন প্ল‌িজ

    • Hasan says:

      Illastrator o photoshop ছাড়া অন্য সব খান‌ে বাংলা ঠ‌িক ঠাক কাজ কর‌ে

    • Md Shariar Sarkar says:

      বিজয় কিবোর্ড এ বাংলা লিখতে গিয়ে j চাপলে ক না এসে ল এলে সেটা কিবোর্ড সেটা (Ctrl +Alt + B) না হবার কারনে হয় । খেয়াল করে দেখুন আপনার খেত্রে সেটা হচ্ছে কিনা !

      • Hasan says:

        Tnx for answer dear bro.

        (Ctrl+Alt+B) দ‌িয়‌েও ট্রাই কর‌েছ‌ি কিন্তু হয়না বারবার ক এর জায়গায় ল, ত এর জায়গায় শ এবং সব বর্ণ‌ের ক্ষ‌েত্র‌েও একই রকম উল্টা পাল্টা আস‌ে

        • Md Shariar Sarkar says:

          দেখুন আপনার ক্ষেত্রে ফটোশপ এ যে ঘটনা টি ঘটছে, বিজয় কিবোর্ডের কিবোর্ড সেট না হলে যা হয় সেটা । মানে কিবোর্ড (Ctrl + Alt+ B) সেট না হলে ক এর জায়গায় ল, ত এর জায়গায় শ আসবে এবং আপনার আসছে সেটা ।
          আমার যেটা মনে হচ্ছে সেটা হলো, বোদহয় আপনার ফটোশপ প্রোগ্রাম Ctrl + Alt+ B এইটাকে নিজের কোন একটা কিবোর্ড শটকার্ট হিসেবে ব্যবহার করে । আর যদি সেটা হয়, তবে Ctrl + Alt+ B চাপলে সেটা বিজয় এ অ্যাপ্লাই না হয়ে ফটোশপের কোন একটা কমান্ড হিসেবে যাচ্ছে ।
          এক্ষেত্রে কি করা যেতে পারে ?
          -> এক্ষেত্রে বেশ কয়েকটি পদ্ধতি আপনি অ্যাপ্লাই করতে পারেন

          • বিজয় এর কোন ভার্সন ব্যবহার করছেন জানা থাকলে ভালো হতো , যদি ৫২ বা পরের ভার্সন গুলো ব্যবহার করেন , তবে মাউস দিয়ে বিজয় ক্লাসিক (Ctrl+ Alt+ B এটার কিবোর্ড সটকাট) এবং বিজয় ইংলিস সুইচ করে নিতে পারেন । * taskpan বিজয় আইকন এর উপর রাইটক্লিক রকরে করতে পারেন ,কিংবা উপরের বিজয় ফ্লটিং ট্যাব থেকেও * taskpan বিজয় আইকন এর উপর ডাবল ক্লিক করেও হয়
          • অথবা MSWord এ বাংলা লেখে সেটা কপি করে ফটোশপ এ বসাতে পারেন টেক্সট টুল এ
          • অথবা Photoshop এ Edit > Keyboard Shortcuts থেকে দেখে নিতে পারেন যে Ctrl+Alt+B ব্যবহার হয়েছে কিনা এবং সেটি পরিবর্তন করে নিতে পারেন । তবে সাবধান যেন ডিফল্ট কিছু পরিবর্তন না করেন কিংবা না বুঝে করেন ।
    • জুবাইর বিন আলতাফ says:

      বিজয় ক্লাসিক বহাল রেখে ইংরেজি টাইপ করার কোনো পদ্ধতি জানা আছে কারো?

      • Md Shariar Sarkar says:

        ঠিক বুঝলাম না আপনার প্রশ্ন টা। Ctrl + Alt + B চেপে তো বাংলা ইংরেজি এমনিতেই সুইজ করা যায় বিজয় এ । আপনি আর কি অপশন চা্‌ইছেন একটু ক্লিয়ার করে বললে ভালো হতো ।

    • ইব্রাহিম ইসলাম says:

      কার্য করি করে লিখতে হয়।

    • Rubel says:

      ki babe online a monir keyboard babohar korbo

    • Khokon says:

      ছাত্র এর “ত্র” টা কিভাবে লিখবো যদি রিপ্ললাই দিতেন খুশি হতাম?

    • Habibur Rahman says:

      বিজয় বায়ান্ন 2016 এর SutonyMJ দিয়ে রেফ ফলা লিখলে © এই চিহ্ন আসে। কিন্তু Nikosh font দিয়ে লিখলে আবার ঠিক আসে। অনুগ্রহ করে জানাবেন SutonyMJ দিয়ে রেফ ফলা কি ভাবে লিখবো। আমি MS Office 2016 ব্যবহার করছি।

      • Md Shariar Sarkar says:

        ভাই উপরের ভিডিও তে বিষয় টি ক্লিয়র করেছি । তার পর ও যদি না আসে এবং এর আসল কারন কি ঠিক বুঝতে পারছিনা । তবে ট্রায়াল মুডে আপনি ফন্ট গুলো পরিবর্তন করে দেখতে পারেন । নিচের ভিডিও টি দেখুন এবং ফন্ট গুলো বদল করে দেখুন, কাজ করে কিনা, আমাকে জানাবেন প্লিজ।

        Video: https://youtu.be/1OCoHrdDvbA

        Font Download Link:
        https://udownloading.com/download-bijoy-bayanno-fonts/

    • imtiaz says:

      shift+A dile (C) ai ta kno astise???

    • mredul rana says:

      কার্য word ta ms word ta likhbo ki vabe bhai!!!!!!!!!

    • RAKIB says:

      1088 বিজয় লেআউটে লিখলে ১০৮৮ আসে । আমি চাচ্ছি 1088 রাখতে তাহলে কি করতে পারি ?

      • Md Shariar Sarkar says:

        কিবোর্ড লেআউট ইংরেজি রেখে এবং ফন্ট ও ইংরেজি কোন একটি সেট করে তারপর লিখুন 1088,

    • মাহমুদ আকাশ says:

      বাংলা শব্দ লেখার শেষে speach দিলে word এর শেষ অক্ষর পরিবর্তন হয়ে যায়। সমাধান কি? আমি Microsoft Office Professional 2007 ব্যবহার করছি।

      • Md Shariar Sarkar says:

        সম্ভবত আপনার অফিস এর অটো কারেকশন অন করা আছে, ফলে এই সমস্যাটি হচ্ছে । বন্ধ করতে দেখে নিতে পারেন https://kivabe.com/?p=674

    • সারজিল says:

      আমি হসন্ত লিখতে চাইছি এবং তা রেখে দিতে চাইছি মানে আমি চাইছি না যে যুক্ত অক্ষর হোক। সেক্ষেত্রে কী করণীয়?

      • Md Shariar Sarkar says:

        বিজয় কিবোর্ড এ G চাপলে হসন্ত আসে এবং একই সাথে এটি দুটি বর্ণকে যুক্ত ও করে । তো যদি আপনি যে বর্ণের নিচে হসন্ত দিতে চাইছেন, সেটির পর আর কোন বর্ণ না থাকে, তাহলে শুধু G চাপলেই পেয়ে যাবেন । কিন্তু যদি পরে আরো একটি বর্ণ থাকে, তাহলে যে বর্ণে হসন্ত দিবেন সেটিতে হসন্ত দেবার পর একবার স্পেস দিন এবং পরের বর্ণটি বা বর্ণগুলো লিখুন । এবার আবার আগের ফাকা দেয়া যায়গায় কার্সর নিয়ে ফাকা স্পেসটি মুছে ফেলুন । অনেক টা নিচের উদাহরনের মতন ।
        ধরুন আপনি লিখবেন আহ্সান , তাহলে শুরুতে লিখুন আহ্ সান, এবার সান এর আগের ফাকা স্পেস টি মুছেফেলুন ।
        ধন্যবাদ

    • md milon says:

      গুন চিহ্ন × কম্পিউটার কিভাবে হবে?

      • Md Shariar Sarkar says:

        কম্পিউটার এর গুন এর কাজ করে স্টার চিহ্ন টি । দেখুন কিবোর্ডে ৮ এর উপরে আছে যেটিকে নিতে Shift চেপে ধরে ৮ চাপা লাগে, অথবা ডান হাতের নিউমেরিক কি গুলোতেও পাবেন । এই কী-টার নাম হচ্ছে Asterisk key যার ছবি নিচে দেয়া হলো
        Asterisk key
        আর যদি বিজয় কিবোর্ড এ গুন চিহ্ন খোজেন, সেটার জন্য সেমবল যোগ করতে হবে । সেক্ষেত্রে দেখে নিতে পারেন কিভাবে সেমবল যোগ করতে হয় @ https://kivabe.com/?p=417

    • Md saeed says:

      মংগল লেখব কেমনে?

      • Md Shariar Sarkar says:

        মঙগল > মঙ্গল > M + Q + G + O + Shift V

      • লিমন says:

        ভাই আমি বিজয় ৫২ ব্যবহার করি। windows 7, 32bit
        বিজয় কিবোর্ডে (চিহ্ন) বানান লিখতে গেলে ফন্ট পরিবর্তন হয়ে ইংলিশ অক্ষর হয়। বিজয় অথবা কিবোর্ড পরিবর্তন করেও আনইন্সটল করার পরেও একই সমস্যা।
        আশা করি স্পেসিফিক মতামত দিবেন।

        • Md Shariar Sarkar says:

          ঠিক কি কারনে এমন হচ্ছে বোঝা মুসকিল , সাধারনত অটো কারেকশন অন থাকলে অক্ষর বদল হয়ে যেতে পারে, কিন্তু আপনি বলছেন ইংলিশ হয়ে যাচ্ছে । আপনি বিজয় কিবোর্ড ব্যবহার করে একটি ওয়ার্ড ফাইলে (চিহ্ন) লিখে সেই ফাইল টি পাঠিয়ে দিন আমাদের ফিডব্যাক ফর্ম এ @ https://kivabe.com/feedback-or-issue-form/ । ফইল টি দেখে তারপর জানাতে পারবো আসলে এটির সমাধান আছে কিনা ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    error: Content is protected !!