আগুন থেকে কিভাবে নিরাপদে রাখবেন আপনার শিল্প প্রতিষ্ঠান?

আগুন নিয়ে অনেকেই খেলা করে। উদ্যোমী বিপ্লবতা নিয়ে রাজপথে মশাল প্রজ্বলিত করে। চুলা জ্বালিয়ে পেটের ক্ষুধার জ্বালা নিবারণে অন্ন প্রস্তুত করে। আবার আগুনের শক্তি ব্যবহার করে শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখে। কিন্তু আগুনের সঠিক ব্যবহার না করায় বা ত্রুটিযুক্ত নিয়ন্ত্রণের কারণে কখনো ভয়াবহ নগ্নিকান্ডের জন্ম দেয়। আজকের আলোচনার বিসয়বস্তূ হলো শিল্প প্রতিষ্ঠানের নির্দিষ্ট জায়গাগুলোর পর্যবেক্ষণ এবং আগুন থেকে কিভাবে আপনার শিল্প প্রতিষ্ঠানক নিরাপদে রাখবেন।


আগুন নিয়ন্ত্রণে পূর্ণ সচেতনতা:
মনে রাখা দরকার যে আগুন নিয়ন্ত্রণে অসচেতন হলে ভয়াবহ ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। শিল্প প্রতিষ্ঠানে এমন কোন সম্পন্দ নাই যে আগুনে পোড়ে না। আপনার সম্পদ বা প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তায় প্রয়োজনীয় প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করুন।

আগুন লাগার সম্ভাব্য জায়গা:
একটা শিল্প প্রতিষ্ঠানে ইলেক্ট্রিক্যাল সিস্টেম দ্বারা বিভিন্ন প্রকিরা সচল রাখতে প্রথমত বৌদ্দতিক তার ব্যবহার করা হয়। মোটর, ইলেক্ট্রিক্যাল সার্কিটব্রেকার, বয়লারের ক্ষেত্রেও রয়েছে বিদ্যুতের ব্যবহার। আর এই সকল জায়গা গুলো তারের লিকেজ বা উচ্চ ভোল্টেজের কারণে আগুন লাগার উৎস স্থল হতে পারে।

Annual inspection services

Annual inspection services

শিল্প প্রতিষ্ঠানের নিরাপত্তায় আগুন নিয়ন্ত্রণে পূর্ব প্রস্তুতি:
শিল্প প্রতিষ্ঠানের নিরাপত্তায় অগ্নিকান্ড নিয়ন্ত্রণে সর্ব প্রথম প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল সিস্টেমের রক্ষনাবেক্ষন গুরুত্বপূর্ণ। সাধারণত আমরা বিভিন্ন ভাবে অগ্নিকান্ড নিরসনে প্ৰয়োজনীয় প্রস্তুতি নিতে পারি। তবে শিল্প প্রতিষ্ঠানে অগ্নিকান্ড নিরসনে সাধারণ প্রস্তুতি বা উপকরণ বড় কোনো ঝুঁকি রোধে যথেষ্ট নয়। একটি শিল্প প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল সিস্টেমের (Annual Inspection) এনুয়াল ইন্সপেকশন বা বাৎসরিক পরিদর্শন পরিষেবা প্রয়োজন। আর বাৎসরিক পরিষেবার জন্য প্রয়োজন দক্ষ প্রকৌশীলী এবং অত্যাধুনিক সরঞ্জাম।

আগুন নিয়ন্ত্রণে সঠিক সরঞ্জামের প্রয়োজনীয়তা:
ইলেকট্রিক্যাল সিস্টেমের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা রয়েছে, যেমন ধরুন: আর্থিং টেস্টিং, ইন্সুলেশন টেটিং, ভোল্টেজ টেস্টিং, রেজিস্টেন্স টেস্টিং ইত্যাদি।

এই সকল পরীক্ষা নিরীক্ষা যদি অপেশাদারিত্ব বা সাধারণ কোনো সরঞ্জম দিয়ে পরিমাপ বা পরিষেবা চালিয়ে যান তাহলে ত্রুটিযুক্ত ইলেকট্রিক্যাল সিস্টেমের ক্ষয়ক্ষতি হতে পারে। তবে ইলেকট্রিক্যাল সিস্টেমের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে সর্বাধিক সঠিক ফলাফল প্রদান করে এমন কিছু সরঞ্জাম রয়েছে ফ্লুক ব্রান্ডের। Fluke distributor in Bangladesh আইকনিক ইঞ্জিনিয়ারিং লিমিটেড হল বাংলাদেশে ফ্লুকের একমাত্র পরিবেশক।

আগুন নিয়ন্ত্রণে অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহারের বিশেষ কিছু সুবিধা রয়েছে। যেসকল জায়গা গুলোতে পৌঁছানো দুস্কর বা পরিমাপের পয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্টই জায়গার গিয়ে পরিমাপ কার্যক্রম চালাতে হয় এমন অবস্থায় ফ্লুকের থার্মাল ক্যামেরা রয়েছে । যেখানে আপনি দূর থেকে তাপমাত্রা পরিমাপ করতে পারবেন এবং সঠিক একটা রিপোর্ট বায়ারদের সামনে উত্তাপন করতে পারবেন।

 

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!