Access Append কুয়েরি – Microsoft Access 15

ইতি পূর্বে আমরা আলোচনা করেছি, Select কুয়েরি ডিজাইনMake Table কুয়েরি সম্পর্কে । আজকের আলোচনায় আমরা শিখবো, Append কুয়েরি কিভাবে  করা যায় এর সম্পর্কে । চলুন তাহলে কথা না বাড়িয়ে নিচের অংশে দেখে নেই ।

Append অর্থ কোন কিছুর সাথে যুক্ত করা । অ্যাক্সেস ডাটাবেসে একটি টেবিল থেকে অন্য একটি টেবিলে ফিল্ডের রেকর্ড শর্ত সাপেক্ষে টান্সফার করতে গেলে সেটি কুয়েরি ব্যবহার করতে হবে সেটি হচ্ছে Append কুয়েরি । যদি দুইটি আলাদা আলাদা টেবিলে একই ফিল্ড নেম থাকে, তাহলে Append কুয়েরি ব্যবহার করে ডাটা টান্সফার করতে পারেন । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই ।

অ্যাপেন্ড কুয়েরি (Access Append কুয়েরি)

মাইক্রোসফট এক্সেস এ অ্যাপেন্ড কুয়েরি করার জন্য আগের ডেটাবেস টেবিল ওপেন করে নিন অথবা নতুন ডেটা টেবিল তৈরি করুন । তবে যে টেবিল ওপেন করবেন সে টেবিলের একই রকম ফিল্ড দিয়ে আরও একটি টেবিল তৈরি করুন । অর্থাৎ প্রথম টেবিল ফিল্ড নেম কপি করে আরেকটি টেবিল তৈরি করুন । দুইটি টেবিল ফিল্ড নেম যেন একই হয় । তবে সব ফিল্ড নেম মিল না থাকলেও হবে । তবে যে ফিল্ড গুলো মিল থাকবে শুধু সেগুলোতে Append কুয়েরি করে ডাটা প্রবেশ করাতে পারবেন ।

 

এবার একই ফিল্ড নাম দিয়ে নতুন একটি টেবিল ফিল্ড তৈরি করে নিন ।

Append Query & Table1

Append Query & Table1

আমার ক্ষেত্রে ডেটাবেসে দুইটি টেবিলে একই ফিল্ড নেম ব্যবহার করেছি । অ্যাপেন্ড কুয়েরির ক্ষেত্রে প্রথম যে টেবিল থাকবে সেটিতে রেকর্ড ইনপুট করা থাকবে এবং দ্বিতীয় টেবিলে রেকর্ড ইনপুট থাকলেও হবে,  না থাকলেও চলবে ।

Create to Query Design

Create to Query Design

এবার Create মেনু থেকে Query Design লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো ডাইলগ বক্স দেখা যাবে ।

Table Add

Table Add

উপরের ছবিতে দেখুন । সেখানে দুইটি টেবিল নেম দেখা যাচ্ছে । এবার সেখান থেকে পূরণ টেবিল সিলেক্ট করে অ্যাড করুন। অর্থাৎ যে টেবিলে রেকর্ড ইনপুট করা আছে ।

কুয়েরি জন্য টেবিল অ্যাড করার পর নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

Query Page & Grid

Query Page & Grid

উপরের ছবিতে দেখুন । সেখানে Table1 ফিল্ড এর নেমগুলো প্রর্দশিত হয়েছে ।  যেহেতু আমরা Append Query করবো, তার জন্য উপরের ছবির লাল দাগ করা Append লেখাতে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো বক্স চলে আসবে ।

New Table Name Select

New Table Name Select

এবার উপরের ছবি থেকে Current Database নিয়ে কাজ করবেন না  Another Database নিয়ে কাজ করবেন তা উপরের ছবি বাম পাশ থেকে নির্ধারণ করে নিন ।

এরপর Table Name এর ডান পাশের ঘরে ক্লিক করে সদ্য তৈরি করা টেবিল নাম নির্বাচন করে নিন । আমার ক্ষেত্রে Append Query টেবিল তৈরি করে ছিলাম । টেবিল নেম সিলেক্ট করার পর OK লেখা বাটনে ক্লিক করুন । নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

Field Name

Field Name

এবার উপরের ছবির ফিল্ড নেম গুলোতে এক এক করে ডিজাইন Grid এ অ্যাড করে নিন । যে Field নেমগুলো মিল আছে প্রথম এবং দ্বিতীয় টেবিলের সাথে । ফিল্ড নেম অ্যাড করার জন্য উপরের ফিল্ডে ডাবল ক্লিক করুন । দেখবেন উপরের ছবির নিচের মতো Field Name গুলো অ্যাড হবে ।

Design To Run Click

Design To Run Click

অ্যাপেন্ড কুয়েরিকে রান করার জন্য উপরের ছবির Design মেনু থেকে Run লেখা ক্লিক করুন । দেখবেন উপরের ছবির You are about to append 10 rows লেখা বের হবে ।  এইটি আসলে যে কয়টি ম্যাচিং রো পেয়েছে অথবা যে কয়টি ম্যাচিং রো পাবে তার সংখ্যা উপরের ট্যাবে দেখাবে ।  এবার উপরের Yes লেখা বাটনে ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো পেজ দেখা যাবে ।

Open Append Query

Open Append Query

এবার ছবির বাম পাশে লাল দাগ মার্ক টেবিলটি ওপেন করুন । দেখবেন উপরের ছবির ডান পাশের মতো টেবিল ওপেন হবে । উপরের ছবিতে দেখুন, সেখানে যে যে ফিল্ড গুলোর মিল রয়েছে , সেই ফিল্ডগুলোতে প্রথম টেবিল এর ডে্টা দ্বিতীয় টেবিলে কপি হয়েছে ।

Related Post

টেবিলের সাথে টেবিল লিংক – এক্সেস টেবিল রিলেশ... আজকে আমরা আলোচনা করবো রিলেশনশিপ টেবিল সম্পর্কে  । অর্থাৎ একটি টেবিলের সাথে আরেকটি টেবিলের কানেকশন কিভাবে করা যায় । মাঝে মধ্যে একাধিক টেবিল নিয়ে কাজ কর...
এক্সেল থেকে অ্যাক্সেসে ডাটা ইনপুট করার নিয়ম-Micros... আমরা পূর্বের আলোচনায় দেখিয়েছি, অ্যাক্সেসে কিভাবে ডাটাবেস টেবিল ও ডাটা এন্টি করার নিয়ম । আজকের তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, এক্সেল থেকে অ্যাক্সে...
অ্যাক্সেস ক্রসট্যাব কুয়েরি – Cross-tab Query... আজকের আলোচনায় আমরা জানবো  Microsoft Access Cross-tab কুয়েরি সম্পর্কে ।  অ্যাক্সেস ডাটা টেবিলের ডাটা গুলো অ্যানালাইজ করার জন্য  অ্যাক্সেস ক্রসট্যাব কুয়...
কিভাবে স্মার্ট ফোনে WPS Office মোবাইল অফিস ব্যবহার... আমরা প্রতিনিয়ত মাইক্রোসফট অফিস, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, মাইক্রোসফট এক্সেল ব্যবহার করে থাকি ল্যাপটপ কিংবা পিসিতে। আমাদের কাজের মাত্রাকে আরও গতিশীল ...
এক্সেস ডাটাবেস টেবিল তৈরির নিয়ম – Microsoft ... আমরা ব্যবহারিক জীবনে প্রায়ই বিভিন্য তথ্য সংরক্ষন করে রাখবার বা সাজিয়ে প্রকাশ করবার জন্য টেবিল ব্যবহার করে থাকি । আর ডাটাবেজের তথ্য গুলো জমা রাখবার জায়...
প্রাইমারি কী কি – Primary Key বলতে কি বোঝায় ... অনেক সময় নাম্বার দিয়ে টেবিলে লিস্ট তৈরি করতে গিয়ে ভুল বসত একই নাম্বার বার বার ইনপুট ব্যবহার করে থাকি । সেক্ষেত্রে প্রাইমারি কী অ্যাক্সেসের জন্য আর্দশ ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!