অসমোরেগুলেশন কী? মানবদেহে বৃক্ক অসমোরেগুলেশনে কিভাবে ভূমিকা রাখে?

প্রশ্ন উত্তরCategory: জীব বিজ্ঞানঅসমোরেগুলেশন কী? মানবদেহে বৃক্ক অসমোরেগুলেশনে কিভাবে ভূমিকা রাখে?
Ziaur asked 3 weeks ago


1 Answers
Ziaur answered 3 weeks ago

অসমোরেগুলেশন কী?


কোষ বা দেহাভ্যন্তরের অসমোটিক চাপের সক্রিয় নিয়ন্ত্রনকে অসমোরেগুলেশন (Osmoregulation) বলে।

মানবদেহে বৃক্ক অসমোরেগুলেশনে ভূমিকা

অসমোরেগুলেশনে বৃক্কর ভূমিকা: দেহরসে অতিরিক্ত পানি হয়ে ‍গেলে রক্তের অসমোটিক চাপ কমে যায় এবং রক্তের আয়তন বেড়ে যায়। ফলে দেহকোষ ও রক্তের মধ্যে পর্দাথ বিনিময় বিঘ্ন ঘটে। দেহরসে পানির হ্রাস বৃদ্ধি হাইপোথ্যালামাসের অসমোরিসিপ্টর বুঝতে পারে। ফলে দেহরসের চেয়ে কম ঘন মূত্র নি:সৃত হয়। নিম্মোত্ত প্রক্রিয়া দুটির মাধ্যমে বৃক্ক অসমোরেগুলেশনে ভূমিকা রাখে-

. অতিপরিস্রাবণ বৃদ্ধি:  দেহরসে অতিরিক্ত পানি রক্তের আয়তন বৃদ্ধি করে দেয়। ফলে হাইড্রোস্ট্যাটিক চাপ বেড়ে যায়। এ কারণে অতিপরিস্রাবণের হারও বৃদ্ধি পায় এবং আরও বেশী গ্লোমেরুলার ফিলট্রেট উৎপন্ন হয়।

. পুণঃশোষণ হ্রাস: বৃক্কের নেফ্রনের  সংগ্রাহী নালিকার মাধ্যমে পানি পুণ:শোষিত হয়। দূরর্বতী প্যাচালো ও সংগ্রাহী নালিকার প্রাচীরের ভেদ্যতা নিয়ন্ত্রিত হয় পিটুইটারীগ্রন্থীর পশ্চাৎ খন্ড থেকে নি:সৃত অ্যান্টিডাইউরেটিক হরমোন (ADH) এর সাহায্যে। দেহরসে পানির পরিমাণ বেড়ে গেলে রক্তের আয়তনও বেড়ে যায় কিন্তু এর ফলে ADH ক্ষরণ কমে যায়। রক্তে ADH ক্ষরণ কমে গেলে দূরর্বতী প্যাচালো ও সংগ্রাহী নালিকার প্রাচীরের ভেদ্যতা কমে যায়। ফলে পানি পুণশোষণও কমে যায়। গ্লোমেরুলার ফিলট্রেট তরল থেকে তরলতর হতে থাকে। অবশেষে বিপুল পরিমাণ পাতলা মূত্র উৎপন্ন ও রেচিত হয়। ফলে দেহরসের আয়তন স্বাভাবিক থাকে।

আবার কোন কারণে দেহরসের আয়তন স্বাভাবিকের চেয়ে কমে যায় তখন উপরে উল্লিখিত প্রকিয়ার বিপরীত ঘটে। রক্তের আয়তন ও গ্লোমেরুলার কৈশিকনালিকায় হাইড্রোস্ট্যাটিক চাপ কমে যাওযায় অতিপরিস্রাবণও কমে যায়। তখন ADH ক্ষরন বেড়ে যায়। ফলে দূরর্বতী প্যাচালো ও সংগ্রাহী নালিকার প্রাচীরের ভেদ্যতা বেড়ে যায় সঙ্গে সঙ্গে পানির পুন:শোষণ মাত্রাও বৃদ্ধি পায়্। এতে অতিপরিস্রাবণ ও বেশি পুন:শোষণের ফলে মূত্র উৎপন্ন হয় কম পরিমাণ। এতেও দেহরসের আয়তন স্বাভাবিক থাকে।

উক্ত প্রক্রিয়ায় মাধ্যমে বৃক্ব অসমোরেগুলেশনে ভূমিকা রাখে।

Your Answer

3 + 10 =

error: Content is protected !!