উদ্ভিদের পানি শোষণ প্রক্রিয়া কী? এই প্রক্রিয়ার গুরুত্ব জানতে চাই।

প্রশ্ন উত্তরCategory: জীব বিজ্ঞানউদ্ভিদের পানি শোষণ প্রক্রিয়া কী? এই প্রক্রিয়ার গুরুত্ব জানতে চাই।
Ziaur asked 3 years ago


2 Answers
Best Answer
Ziaur answered 3 years ago

উদ্ভিদের পানি শোষণ প্রক্রিয়া:

উচ্চশ্রেণীর উদ্ভিদ মূলরোমের সাহায্যে পানি আহরণ করে। মূলরোম নলাকার, র্দীঘ এবং এককোষী । মূলের বহিঃত্বকের কোষ প্রাচীর লম্বা হয়ে মূলরোম সৃষ্টি করে। মূলরোমের কোষ প্রাচীর ভেদ্য। মূলরোম মাটির পানির সংস্পর্শে থাকে।


অভিস্রবণের নতিমাত্রা অনুযায়ী মাটি থেকে পানি মূলের জাইলেম টিস্যুতে প্রবেশ করে। এ প্রক্রিয়ায় মূলরোমের পানিগ্রাহী কোষ প্রাচীর ইমবাইবিশন প্রক্রিয়ায় মাটি থেকে পানি শোষণ করে। কোষ প্রাচীর থেকে পানি তখন অর্ধভেদ্য  প্লাজমা মেমব্রেনের মধ্য দিয়ে অভিস্রবণের মাধ্যমে মূলরোমের কোষে প্রবেশ করে।

মূলরোমের সন্নিহিত কর্টেক্স অঞ্চলের কোষগুলোর অভিস্রবণিক চাপ, শোষণ চাপ এবং ব্যাপন চাপের ঘাটতি এখন মূলরোমের কোষের চেয়ে বেশি। কাজেই মূলরোম থেকে পানি ব্যাপন প্রক্রিয়ায় কর্টেক্সের কোষে প্রবেশ করে। একইভাবে পানি কোষ থেকে কোষান্তরে হয়ে পেরিসাইকলে পৌছায়।

সবশেষে একইভাবে পেরিসাইকল থেকে পানি জাইলেমে প্রবেশ করে। জাইলেমে সৃষ্ট মূলজ চাপের কারণে পানিকে কিছুটা উচুতে তুলে দিতে পারে।

Rahsin answered 12 months ago

Yeah


Your Answer

16 + 0 =

error: Content is protected !!