ওয়েব ডেভেলপমেন্ট এন্ড্রয়েড ডেভেলপমেন্ট

প্রশ্ন উত্তরCategory: প্রোগ্রামিংওয়েব ডেভেলপমেন্ট এন্ড্রয়েড ডেভেলপমেন্ট
AvatarOrchi asked 4 days ago

ওয়েব ডেভেলপমেন্ট নাকি এন্ড্রয়েড ডেভেলপমেন্ট ? কোনাটা শেখা সহজ হবে এবং তাড়াতাড়ি হবে ?

1 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 4 days ago

ভালো মানের এন্ড্রয়েড ডেভেলপার হলে গেলে আপনাকে ওয়েব ডেভেলপমেন্ট ও জানতে হবে ।  আবার যারা ওয়েব ডেভেলপার, তারাও এন্ড্রয়েড ডেভেলপমেন্ট পার্ট টা শিখতে চায় কারন এখন মোবাইল ইউজার বেশি 🙂

তো দুটোই রিলেটেড বিষয় এখন কার বাজার এ আর একসাথে দুটোতেই এগুতে গেলে ঝামেলায় পড়বেন । তবে প্রগ্রামিং ল্যাংগুয়েজ কনসেপ্ট সবজায়গাতেই একই, শুধু সিনটেক্স টা আলাদা হয় ।

প্রশ্ন হলো ওয়েব ডেভেলপমেন্ট এ সময় কম লাগবে নাকি এন্ড্রয়েড ডেভেলপমেন্ট এ ?

আসলে দুটোই এমন টপিক যেগুলোর ডিজাইন প্যাটার্ন , ফাংশনালিটি এবং কোডিং টেকনিক প্রতিনিয়তই আপডেট হয় । ফলে কন্টিনিউয়াস লার্নিং এর মধ্যে থাকতে হয় । তবে Learn by Doing একটা ভালো প্যাকটিস ।

আমার ধারনা মতে ওয়েব ডেভেলপমেন্ট এ সময় বেশি লাগবে এবং মার্কেটে প্রতিযোগিতা অনেক বেশি ।  পাশাপাশি কাজের পরিধিও বেশি । অন্যদিকে এন্ড্রয়েড এর ভালো মানের ডেভেলপার কম হয়ওয়ার এটাতে বড় বড় কাজ গুলো সবায় করতে পারছেনা এবং সেক্ষেত্রে ভালো মানের ডেবেলপার এর চাহিদা আছে ।

আমি বেক্তিগত ভাবে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি বিধায় এন্ড্রয়েড ডেভেলপমেন্ট এ ধারনা কম । তবে কেন জানি মনে হয় এন্ড্রয়েড ডেভেলপমেন্ট টা তাড়াতাড়ি শেখা যাবে কারন ওয়েবের মতো অনেক গুলো বিষয় নিয়ে শুরুতেই এখানে কাজ করতে হয়না ।  জাভা কিংবা কোটলিন ল্যাংগুয়েজ এর সাথে SDK গুলোর ভালো ধারনা রাখলে মোটামুটি এন্ড্রয়েড ডেভেলপমেন্ট টা হবে । সাথে গ্রাফিক ডিজাইন এর কিছুটা ধারনা ও দরকার অ্যাপ এর গ্রাফিক গুলো করার জন্য  ।

আর ওয়েব ডেভেলপমেন্ট এ অনেক গুলো বিষয় নিয়ে আপনাকে কাজ করতে হবে এবং সেক্ষেত্রে জানতেও হবে অনেক গুলো বিষয় ।  ওয়েবের পার্ট থাকে দুটি, Front End এবং  Back End এবং দুই পার্ট এর জন্য আলাদা আলাদা ল্যাংগুয়েজ শেখা লাগে ও টুল এর ধারনা রাখতে হয় ।

যেমন ধরেন Front End  এর জন্য আপনাকে জানতে হবে HTML, CSS, JavaScript, Photoshop, সাথে কিছু Library যেমন jQuery কিংবা VueJS কিংবা ReactJS, আবার bootstrap Framework ও লাগে ।

আর Back End এর জন্য লাগবে PHP কিংবা ASP.net যেগুলো সার্ভার ল্যাংগুয়েজ , আজকাল অবশ্য Node js সার্ভার এ ব্যবহার করা হয় যা আসলে JavaScript এর অ্যাডভান্স ব্যবহার । সাথে লাগবে সার্ভার এর ধারনা । 🙂

Your Answer

16 + 9 =

error: Content is protected !!