প্রশ্ন উত্তরCategory: সাধারণওয়েব সাইটকে সার্চ ইঞ্জিনে তালিকা ভুক্ত কিভাবে করে?
Avatarশোয়েব asked 2 years ago

নতুন একটি ওয়েব সাইটে তৈরি করার পর সেই ওয়েব সাইটিকে কিভাবে সার্চ ইঞ্জিনে তালিকা ভুক্ত করতে হয়। 

2 Answers
Best Answer
AvatarMd Shariar Sarkar Staff answered 2 years ago

আসলে এভাবে বলা যায়না যে 5টি সার্চ ইন্জিন আছে । সার্চ ইন্জিন অনেক গুলো । বাংলাদেশের নিজের ই একটি সার্চ ইন্জিন আছে যার নাম পিপিলিকা । যদিও আমরা সেটা খুব কমই ব্যবহার করি । আবার চায়নার ও এছে নিজেদের সার্চ ইন্জিন যা চাইনিচ রা সবসময় ই ব্যবহার করে যার নাম বাইদু । এমন কি চায়না থেকে সাধারন ভাবে গুগলের কোন প্রডাক্ট এক্সেস করা যায়না ।
এবার আসা যাক

ওয়েব সাইট কিভাবে সার্চ ইঞ্জিনে তালিকা ভুক্ত করতে হয়?

ওয়েব সাইট পুরাতন ও পপুলার হলে সার্চ ইন্জিন গুলো নিজে থেকেই সাইট ইন্ডেক্স (নিজের সার্চ ইন্জিনে তালিকা ভুক্ত ) করে। তবে এটাতে সময় লাগে বেশি । তো আলাদা আলাদা সার্চ ইন্জিনে যোগ করার জন্য আলাদা আলাদা ব্যবস্থা আছে । তবে মোটামুটি সবগুলোই ওয়েব মাস্টার টুল (webmaster tool) ব্যবহার করে করা হয় ।

গুগলে সাইড ইন্ডেক্স করতে চাইলে গুগল ওয়েব মাস্টার টুলে গিয়ে আপনার সাইট এর সাইট ম্যাপ (sitemap) যোগ করতে হবে । সাইট ম্যাপ হলো একটা সাইটে কতগুলো পেজ আছে আর একটি তালিকা যেটি সাধারনত XML ফাইলে হয় । ওয়ার্ডপ্রেস হলে বেশ কিছু প্লাগইন পাবেন যা দিয়ে আপনার সাইটের সাইট ম্যাপ এমনিতেই হয়ে যাবে । বেশিরভার সিএমএস গুলোর এই সুবিধা থাকেই । আর অন্য গুলোর ক্ষেত্রে তৈরি করে নিতে হবে ।

https://www.google.com/webmasters/

গুগল এ একাউন্ট থাকলে উপরের লিংক এ গিয়ে সাইন ইন করে আপনার সাইটের সাইট ম্যাপ যোগ করলে কিছুদিনের মধ্যে আপনার সাইট গুগলে যোগ হয়ে যাবে  ।

তবে আপনার সাইটের কন্টেন্ট যদি ইউনিক (নিজের করা এবং কারো কপি করা নয় এমন ) হয় তাহলেই ইন্ডেক্স হবার সম্ভাবনা বেশি । আর যদি কপি পেস্ট করে সাইট বানান, তাহলে গুগল সেই সাইট ইন্ডেক্স করে না । এমন কি করলেও সার্চ রেজাল্ট এ অনেক নিচের দিকে রাখবে আপনার সাইটের লিংক ।

আশা করি একটা ধারনা দিতে পেরেছি ।

ধন্যবাদ

Imran HossainImran Hossain Staff answered 2 years ago

ওয়েবে কোন তথ্য খোঁজার জন্য ব্যবহৃত হয় সার্চ ইঞ্জিন। সাধারণত পাঁচ ধরনের সার্চ ইঞ্জিন আছে।

  • Google
  • Yahoo
  • MSN
  • Bing
  • Ask

এই সব সার্চ ইঞ্জিনে ওয়েব সাইটকে তালিকাভুক্ত করা হলে সহজেই ওয়েব সাইটকে খুঁজে পাওয়া যায়। ওয়েব সাইটকে ওয়েব সাইটে অ্যাড করার জন্য ইন্টারনেটে বেশ কিছু সাইটে রয়েছে। এর অর্থের বিনিয়মে সকল সার্চ ইঞ্জিনে ওয়েব সাইটকে যুক্ত করে থাকে। এবং একে সার্চ ইঞ্জিনে অপ্টামইজেশন এসইও করা বলা হয়।
 

error: Content is protected !!