ফোল্ডারের নাম পরিবর্তন করার পদ্ধতি কি

প্রশ্ন উত্তরCategory: সাধারণফোল্ডারের নাম পরিবর্তন করার পদ্ধতি কি
কিভাবে asked 1 month ago

কম্পিউটার বা মোবাইলে ফোল্ডার এর নাম পরিবর্তন এর পদ্ধতি কি ? 


1 Answers
Md Shariar Sarkar Staff answered 1 month ago

ফল্ডার এর নাম পরিবর্তন করার জন্য ফল্ডার এর উপরে রাইট ক্লিক করে Rename এ ক্লিক করার পর নতুন করে ফল্ডার এর নাম দেয়া যায় ।


কম্পিউটার এ ফল্ডারের নাম পরিবর্তন

অপারেটিং ভেদে ফল্ডার নাম পরিবর্তনের ধরন টা একটু পরির্তন হয় । ধরে নিলাম Windows Operating System এ আছে আপনার কম্পিউটার এবং এ ক্ষেত্রে যে ফল্ডার টির নাম পরিবর্তন করবেন, সেটির উপরে রাইট ক্লিক করুন । নিচের ছবিতে দেখুন

Remane

Folder Rename

একেবারে নিচের দিকে Rename অপশন এ ক্লিক করলে দেখবেন ফল্ডার এর নাম লেখার জন্য রেডি হয়েছে । এবার টাইপ করে Enter চাপুন । ফল্ডার নাম বদল হয়ে যাবে।

কিবোর্ডের F2 চেপে Rename

যেকোন ফাইল বা ফোল্ডার রিনেম করার জন্য সেটি সিলেক্ট করে ( ফাইল বা ফোল্ডার এর নাম এর উপর একবার ক্লিক করে) কিবোর্ড থেকে ফাংশন কি এর F2 চাপুন । দেখবেন টাইপ কার্সর চালু হয়েগেছে এবং এবার আপনি নাম লিখে Enter চাপুন ।

মোবাইল এ ফাইল বা ফল্ডারের নাম পরিবর্তন

মোবাইল ফোন গুলোতে ফাইল রিনেম এ পদ্ধতি টি এক এক ক্ষেত্রে এক এক রকম । যেমন ধরুন, বাটন ফোন গুলোতে ফাইল এর নাম পরিবর্তন করার ক্ষেত্রে ফাইল টি সিলেক্ট করে Option থেকে রিনেম করে নিতে হয় ।

আবার স্মার্ট ফোন গুলোর ক্ষেত্রে ফাইল বা ফোল্ডার এর নাম পরিবর্তন করার ধরন টি কোন ফাইল ম্যানেজার ব্যবহার করছেন, তার উপরে নির্ভর করে । যেমন ধরুন Android Phone এর Google Files এ ফাইল বা ফোল্ডার এর ডান পাশে  যে তিনটি ডট থাকে, সেটিতে ট্যাপ করলেই Rename অপশন পাবেন ।

আবার কিছু কিছু ক্ষেত্রে ফাইল বা ফোল্ডার সিলেক্ট করে অপশন থেকেও রিনেম করে নেয়া যায় ।

Your Answer

3 + 5 =

error: Content is protected !!