প্রশ্ন উত্তরCategory: টিউটোরিয়ালযুক্তাক্ষর লেখার নিয়ম কি?
AvatarSagor asked 2 years ago

যুক্তাক্ষর কিভাবে লিখবো ? যেমন ধরনু ফনেটিক কিবোর্ড গুলোতে অটো যু্ক্তাক্ষর হয়ে যায় । কিন্তু বিজয় কিংবা ফনেটিক ছাড়া যে কিবোর্ড গুলো আছে সেগুলোতে যুক্তাক্ষর লেখার নিয়ম কি? 
আবার অভ্র তেও ফনেটিক দিয়ে সব যুক্ত বর্ণ লেখা যায়না । আশা করি যুক্তাক্ষর লেখার পদ্ধতি শিখাবেন । 

1 Answers
AvatarMd Shariar Sarkar Staff answered 2 years ago

চলুন আগে জেনে নেই যুক্ত বর্ন গুলো কি ? বুঝতেই পারছেন একাধিং বর্ন নিয়ে তৈরি হয় যুক্ত বর্ন । উদাহরন স্বরূপ আমরা যে যুক্ত বর্ণ লেখলাম, তাতেই আছে ” ক্ত ” এবং এটাও যুক্ত বর্ন । এবার একে যদি ভেংগে ফেলা হয়, তো দেখা য়াবে ‘ক’ এর সাথে ‘ত’ যুক্ত হয়েছে । আবার পরীক্ষার ক্ষ হয় ক + ষ এ । আসলে এটি ক ্ ষ যেখানে ্ ব্যবহার হয় এর সমনের  ও পিছনের বর্ণকে যোগ করতে  ।

যুক্তাক্ষর লেখার নিয়ম কি?

তো যুক্ত বর্ন লেখার হচ্ছে আগে জানা যে কোন বর্ণ মিলে যুক্ত বর্ণটি তৈরি । এবার যেগুলোকে যোগ করতে হবে ।  আসলে  ্ ব্যবহার করা হয় একাধিক বর্ণ যোগ করার জন্য।

বিজয় কিবোর্ড এ একাধিক বর্ণ যোগ করার জন্য G ব্যবহার করা হয় যা দিয়ে আশলে ্ আসে । অভ্র কিবোর্ড এ যদি আপনি Avro Easy Layout এ কাজ করেন তো H ব্যবহার করা হয় ্ নিয়ে আসবার জন্য। আবার মোবাইলে বাংলা লিখার জন্য অনেকেই রিদমিক কিবোর্ড ব্যবহার করে । সেটিতেও প্রভাত যে কিবোর্ড লেআউট আছে, সেখানে পেয়ে যাবেন ্ ।

যুক্তাক্ষর এর তালিকা

ক + ষ = ক্ষ
জ + ঞ = জ্ঞ
হ + ম  = হ্ম

এরক আরো আছে । সবগুলো আমরা বিজয় কিবোর্ডের জন্য লিখে রেখেছি । কিন্তু আপনি সেগুলো অন্য কিবোর্ডের জন্য ও ব্যবহার করতে পারবেন । দেখে নিন যুক্তাক্ষর তালিকা

error: Content is protected !!