স্মার্ট ফোনের ক্যাশ ফাইল মুছে ফেলার প্রয়োজনীয়তা কি?

প্রশ্ন উত্তরCategory: মোবাইল ফোনস্মার্ট ফোনের ক্যাশ ফাইল মুছে ফেলার প্রয়োজনীয়তা কি?
Abdullah Al Faroque Staff asked 6 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 6 months ago

স্মার্ট ফোনের ক্যাশ ফাইল মুছে ফেলার প্রয়োজনীয়তাঃ

দীর্ঘসময় একনাগাড়ে স্মার্ট ফোন ব্যবহার কারণে এক পর্যায়ে ফোনগুলোর কার্যকারিতা খুব ধীর গতিতে সম্পন্ন হয়ে থাকে। এর অন্যতম কারণ হলো, ইন্টারনেট হতে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড করে সেগুলো স্মার্টফোনে ব্যবহারের কারণে এর ডিভাইসের কার্যক্ষমতা কম করে ফেলে। এ সমস্যা থেকে উত্তরণের উপায় হচ্ছে ক্যাশ মেমোরি ডিলিট করে ফেলা। ক্যাশ মেমোরি ডিলিট করতে পারলে এর সুফল পাওয়া যায়।


  • ক্যাশ ফাইল বলা হয় সাধারণত ফটো, ডাটা এবং বিভিন্ন রকমের মাল্টিমিডিয়ার সংমিশ্রণকে। যে স্মার্ট ফোন ব্যবহার করে সে ওয়েবসাইটে ঢোকার  পরপরই সংশ্লিষ্ট ব্যক্তির ডিভাইসে সেগুলো সেভ হয়ে যায়। পরবর্তীতে আবার একই ওয়েবসাইটে ব্রাউজ করলে সেভ করা তথ্যগুলো ব্যবহৃত  হয়। এতে অতি অল্প সময়ের  মধ্যে লগইন হয়।
  • ক্যাশ ফাইলের নিয়ন্ত্রণে থাকে স্মার্ট ফোনের স্টোরেজের সর্বোচ্চ অংশ। স্মার্ট ফোন ব্যবহারকারী  সংশ্লিষ্ট ফোনে যত বেশি অ্যাপ ব্যবহার করতে তত বেশি ফাইল সেভ থাকে। অ্যাপগুলো তথ্য সংরক্ষণ করে টেম্পোরারি ফাইলের মাধ্যমে। এই টেম্পোরারি ফাইলকে স্মার্টফোনের ক্যাশ বলা হয়ে থাকে।
  • নিয়মিত ক্যাশ পরিষ্কার করা কারণে এর বেশি কিছু সুফল পাওয়া যায়। প্রথম দিকে স্মার্ট ফোনে ইন্টারনাল স্টোরেজ বাড়ে। পুরনো ফাইলের সাথে ভাইরাস সংযুক্ত থাকার সম্ভবনা রয়েছে। এগুলো ডিলিট করে করার কারণে দূর হয়। ক্যাশ ফাইলের বিদ্যমান থাকার  কারণে অনেক ক্ষেত্রে ডিভাইসের সফটওয়্যার আপডেট করতে অনেক বেশি দুর্ভোগে পড়তে হয়।
  • ক্যাশ ফাইল  ডিলিট করার জন্য স্মার্টফোনে সেটিংসে প্রবেশ করি। এরপর অ্যাপ সেটিংস। এখান হতে প্রয়োজন বিহীন এবং অ্যাপ ক্যাশ ফাইলের যেগুলোর সাইজ বেশি সেগুলো সিলেক্ট করে নেই। এবার অ্যাপের ইনফোতে ঢুকে ক্লিয়ার ক্যাশ ‍সিলেক্ট করি। দেখা যাবে স্মার্টফোনে অপ্রয়োজনীয় কোন ক্যাশ ফাইল জমা নেই।

Your Answer

17 + 6 =

error: Content is protected !!