বুর্জ খলিফা সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

প্রশ্ন উত্তরCategory: টুর ট্রাভেলসবুর্জ খলিফা সম্পর্কে বিস্তারিত জানতে চাই।
Abdullah Al Faroque Staff asked 9 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 9 months ago

দুবাই পৃথিবীর সবচেয়ে বিখ্যাত এবং ধনী শহরগুলোর মধ্যে একটি। United Arab Amirates এই অত্যাধুনিক শহরটি বিভিন্ন কারণে প্রসিদ্ধ। তার মধ্যে প্রধান হলো বুর্জ খলিফা। এটি পৃথিবীর উচ্চতম ইমারত। এটিকে The Tallest man maid structure in the world ও বলা হয়।


বুর্জ খলিফা সম্পর্কে বিস্তারিত

বুর্জ খলিফার নির্মাণ কাজ শুরু করা হয় ২০০৪ সালে এবং ২০১০ সালে এর কাজ সম্পন্ন হয়। এটি তৈরি করতে ৬ বছর সময় লেগেছে। ২০০৩ সালে ইমার প্রোপারটিস এর মালিক মোহাম্মদ আলী আলাপ্পার এটিকে বানানোর প্রস্তাব করেন। বুর্জ খলিফার কাজ সম্পন্ন করতে ১.৫ বিলিয়ন ইউএস ডলার বা ১০ হাজার কোটি টাকা খরচ করা হয়। সাউথ কোরিয়ান কোম্পানী এন্ড ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন কে বুর্জ খলিফার বানানোর দায়িত্বভার প্রদান করা হয়।

বুর্জ খলিফা

বুর্জ খলিফা

এই কোম্পানী এর আগেও চীনের তাইপেয়ী ১০১ তলা এবং নিউইয়র্ক এর টুইন টাওয়ার নির্মাণ করেছিল। বুর্জ খলিফা প্রস্তুত করতে ৬ বছর পর্যন্ত সময় লাগে এবং উক্ত সময় পর্যন্ত প্রতিদিন ১২ হাজার শ্রমিক দিন রাত কাজ করে। এটি প্রস্তুত করতে ১০ হাজার মেট্রিক টন কংক্রিট এবং ৩৯ হাজার টন স্টিল ব্যবহার করা হয়। বুর্জ খলিফায় যে পরিমাণ অ্যালুমিনিয়াম ফ্রেম ব্যবহার করা হয়েছে সেটিকে পাঁচটি A380 বিমানের সাথে তুলনা করা যেতে পারে।

বুর্জ খলিফার নামকরন

বুর্জ খলিফার নাম প্রথমে বুর্জ দুবাই রাখা হয়েছিল। কিন্তু United Arab Emirates এর প্রেসিডেন্ট এবং আবুধাবীর শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহায়ান এর সম্মানে এটির নাম পরিবর্তন করে বুর্জ খলিফা রাখা হয়। বুর্জ খলিফা পৃথিবীর সর্বোচ্চ উঁচু অট্টালিকা। এর উচ্চতা ৮ শত ২৯ মিটার বা ২ হাজার ৭ শত ৭২ ফুট। এটি আইফেল টাওয়ার থেকে ৩ গুণ এবং Empire State Building এর থেকে দ্বিগুণ লম্বা।

বুর্জ খলিফা এত বেশি উঁচু যে, এটির চুঁড়াকে ৯৫ কিলোমিটার দূর থেকে দেখতে পাওয়া যায়। এতে ১৬০ টি ফ্লোর রয়েছে। সবচেয়ে উপরের ফ্লোর থেকে প্রতিবেশী দেশ ইরাককে দেখতে পাওয়া যায়। বুর্জ খলিফার উপরের ফ্লোরগুলিতে ২ মিনিটের বেশি সময় ধরে সূর্যকে দেখতে পাওয়া যায়। তাই রমজান মাসে ৮০ তলার উপরের লোকদের ২ মিনিটের বেশি সময় রোজা রাখতে হয়।

বুর্জ খলিফার উপরের ফ্লোরগুলোতে তাপমাত্রা নিচের তলাগুলোর চেয়ে ১৫০ কম থাকে। শুধু উচ্চতায় নয়, আকর্ষণীয় ডিজাইনে বুর্জ খলিফা সমগ্র পৃথিবীতে প্রসিদ্ধ। গ্রীসের হাইম্যানো ক্যালিস নামে একটি ফুলের অনুকরণে এটিকে তৈরি করা হয়েছে।

২৮ হাজার ২ শত ৬১টি গ্লাস প্যানেল দিয়ে এটিকে সজ্জিত করা হয় যেটি বুর্জ খলিফাকে দুবাইয়ের তীব্র রোদ, গরম হাওয়া এবং ঝড় বৃষ্টি হতে রক্ষা করে। যদি গ্লাস প্যানেলগুলোকে মাটির উপরে সাজানো হয়, তাহলে ১৭টি ফুটবল গ্রাউন্ডের সমান হবে। এটি বিল্ডিংটিকে এমন তৈরি করা হয়েছে যাতে অতি উচ্চ মাত্রার ভূ-কম্পনেও টিকে থাকতে পারে।

বুর্জ খলিফার রেকর্ড

বুর্জ খলিফার নামে বেশ কয়েকটি ওয়ার্ল্ড রেকর্ড রয়েছে। যেমনঃ

  • এটি পৃথিবীর সবচেয়ে সুউচ্চ বিল্ডিং।
  • সবচেয়ে বেশি সংখ্যক ফ্লোর।
  • এটি সবচেয়ে উচ্চতম শহর প্রদর্শন কেন্দ্র যেটি ১৪৮ তম ফ্লোরে অবস্থিত।
  • পৃথিবীর উচ্চতম নাইট ক্লাব যেটি ১৪৪ তম ফ্লোরে অবস্থিত।
  • পৃথিবীর উচ্চতম রেস্টুরেন্ট যেটি ১২২ তম ফ্লোরে অবস্থিত।
  • এটির ১৫৮তম ফ্লোরে পৃথিবীর উচ্চতম মসজিদ অবস্থিত।

বুর্জ খলিফা তে ৩ হাজার বার্গিং স্পেস, ৩ শত হোটেল, ৯শ এ্যাপার্টমেন্ট, ৩৭ টি অফিস স্পেস রয়েছে। বুর্জ খলিফার চারদিকে কৃত্রিম ঝিল দিয়ে ঘেরা। এখানে ৫৭টি এলিভেটর বা লিফট আছে এবং পৃথিবীর দ্রুততম লিফট। লিফটের গতিবেগ ঘণ্টায় ৪০ মাইল। গ্রাউন্ড ফ্লোর থেকে টপ ফ্লোরে পৌঁছতে সময় লাগে মাত্র ১ মিনিট। পুরো বুর্জ খলিফায় ১৭ হাজার দরজা ২৪ হাজার ৩ শত ৪৮ টি জানালা রয়েছে।

এই বিল্ডিংটিতে সারাদিনে ৯ লক্ষ ৮৬ হাজার পানির প্রয়োজন হয়। এখানকার এসি (Air Conditioner) থেকে সারা বছর যে পরিমাণ পানি বের হয় তা দিয়ে ২০ অলিম্পিক সুইমিং পুল ভর্তি করা যাবে। বুর্জ খলিফাতে প্রতিদিন সাড়ে ৩ মেগাওয়াট বিদ্যুৎ খরচ হয় যেটি ৩ হাজার বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করতে যথেষ্ট। বুর্জ খলিফায় এক সাথে ৩৫ হাজার লোক ভিতরে প্রবেশ করতে পারে। বুর্জ খলিফা শুধু দুবাই নয় সারা বিশ্বের গৌরব।

Your Answer

2 + 17 =

error: Content is protected !!