Ms Office এ File Save না করেও কিভাবে ফাইলটি খুঁজে পাওয়া যায়?

প্রশ্ন উত্তরCategory: মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রামMs Office এ File Save না করেও কিভাবে ফাইলটি খুঁজে পাওয়া যায়?
Abdullah Al Faroque Staff asked 2 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 2 months ago

Save না করা File খুঁজে পাওয়াঃ

অনেক সময় দেখা যায়, আমরা Ms Office এ কোন একটি কাজ খুব তাড়াতাড়ি সম্পাদন করতে গিয়ে File টি Save করতে ভুলে যাই অথবা Save করার আগেই বিদ্যুৎ লাইন বন্ধ হয়ে কম্পিউটারটি বন্ধ হয়েছে। এ কারণে কাজটি পুনরায় নতুন করে শুরু করতে হয়। কিন্তু Ms Word কাজ করাকালীন সময়ে যদি ভুলবশতঃ Save না করি তাহলে পুনরায় Fileটি পুনরুদ্ধার করা সম্ভব। এজন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।


  • প্রথমে কম্পিউটারটি চালু করার পর Ms Word Open করি। এখন Ms Office এর উপরে একেবারে বাম দিকে Office বাটনটিতে মাউস দ্বারা ক্লিক করি।
  • এখানে একটি Dialogue Box আসবে। এখান হতে নিচে Word Option টিতে ক্লিক করি।
  • এখন Save Tolls Bar এ ক্লিক করি।
  • এখানে “AutoRecover File Location” ট্যাবটি পাওয়া যাবে। সাধারণ এখানে C:\User\Alice\AppData\Roaming\Microsoft\Word এই শব্দগুলি লেখা আছে। এখন C:\User\Alice\AppData\Roaming\Microsoft\Word লেখাটি Keyboard এর Ctrl+C অর্থাৎ কপি করার পর Windows Key এবং R একত্রে চেপে ধরে ডায়ালগ বক্সটি Run করার পর কপি করা লেখাটি এখানে Keyboard দ্বারা Ctrl+V অর্থাৎ Paste করি। তারপর Ok Button এ Click করি।
  • এখন বেশ কয়েকটি ফাইলটি Open হবে। এখানে Save না করা ফাইলটিও প্রদর্শিত হবে। এখন File টিতে Mouse দ্বারা Double Click করে ওয়ার্ড ফাইলটি the directory to recover your unsaved file থেকে Open করে পুনরায় নতুন করে Save করি।

Your Answer

5 + 7 =

error: Content is protected !!