WhatsApp Account সুরক্ষিত রাখার উপায় কি?

প্রশ্ন উত্তরCategory: মোবাইল ফোনWhatsApp Account সুরক্ষিত রাখার উপায় কি?
Abdullah Al Faroque Staff asked 2 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 2 months ago

WhatsApp Account সুরক্ষিত রাখার উপায়ঃ

WhatsApp উল্লেখযোগ্য মেসেজিং অ্যাপ হিসেবে মানুষের দৈনন্দিন জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। প্রতিটি কর্মের ক্ষেত্রে WhatsApp বিহীন অচল অবস্থা বিরাজ করে। যে অ্যাপের এত বেশি চাহিদা যদি এর সুরক্ষা করা না হয় তাহলে অনেক বড় ধরনের বিপদ ঘটতে পারে। তাই এর সুরক্ষা করা অত্যন্ত জরুরি।


  • WhatsApp এ “Two Step Verification” নামে একটি Option আছে। এখান থেকে ৬টি নম্বরের একটি পিন সেট করতে হয়। ঐ ৬টি নম্বরের পিনের মাধ্যমে Account টি Verify করা সম্ভব। এই পিন ব্যবহারের মাধ্যমে Account টি সুরক্ষিত হবে। কেউ খুব সহজে Account টি হ্যাক করতে পারবে না।
  • অপরিচিত কোন নাম্বার হতে Message পেলে খুব সাবধানতা অবলম্বন করতে হয়। যে Message টি পাঠিয়েছে সে Message সম্পর্কে ভালভাবে জেনে অগ্রসর হতে হয়। যদি ঐ Message সম্পর্কে জানা সম্ভব না হয় তাহলে Message টি এড়িয়ে চলা উত্তম। অযথা কোন Link এ ক্লিক করা যাবে না।
  • WhatsApp তে Privacy Setting নামে একটি Option আছে। এখানে Photo, WhatsApp Status পরিচিতজনদের মধ্যে কারা দেখতে পারবেন তা ঐ Privacy Setting Option এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। অপরিচিতদের কেউ যাতে Photo, WhatsApp status দেখতে না পারেন Privacy Setting Option থেকে তা ঠিক করে নিতে হয়।
  • WhatsApp আমরা বিভিন্ন ধরনের গ্রুপে সংযুক্ত থাকি। কারও পরিবার গ্রুপ, কারও বন্ধু গ্রুপ আবার কারও অফিসিয়াল গ্রুপ। অনেক সময় যে কোন ব্যক্তি আপনাকে আপনার পরিচিত গ্রুপ নয় এমন একটি গ্রুপে যোগ করেন। এই অনাকাঙ্খিত প্রবণতা ঠিক করে  নিতে হয় Privacy Setting অপশন থেকে।
  • WhatsApp Account এর Link Device Option টিতে প্রতিদিন দৃষ্টিপাত দেয়া জরুরি। আপনার WhatsApp Account টি অন্য কোন ডিভাইসের সাথে Link আছে কিনা তা জানা অত্যাবশ্যক। যদি কোন সময় দেখা যায় আপনার WhatsApp Account কোন অন্য ডিভাইসের সাথে Link রয়েছে কিন্তু আপনি সে বিষয় সম্পর্কে অবগত নয় তৎক্ষণাৎ Log Out করে দিতে হয়।
  • WhatsApp এ কোন সময়ের জন্যই কারও ব্যক্তিগত তথ্যাদি, ফোন নম্বর, ডেবিট-ক্রেডিট কার্ড নম্বর, পাসওয়ার্ড শেয়ার করা উচিত নয়। যদি এর ব্যতায় ঘটে তাহলে হ্যাকাররা Account হ্যাক করে সর্বনাশ করে দিতে পারে। এ বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা আবশ্যক।
    WhatsApp Logo

    WhatsApp Logo

    ব্রাউজারে WhatsApp ব্যবহার জানতে এখানে Click করুন-

Your Answer

10 + 4 =

error: Content is protected !!