প্লাগইন কি..? WordPress এ কিভাবে প্লাগইন ইন্সটল দিবো

আজকে আমরা আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে প্লাগইন ইন্সটল দিতে হয়। এর আগে আমরা ওয়ার্ডপ্রেসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। আজকে দেখাবো কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দিবেন। তো সবার আগে জেনে নেই প্লাগইন কি।

প্লাগইন কিঃ

সাধারণত ওয়ার্ডপ্রেস সাইটে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবার জন্য প্লাগইন ব্যবহার করা হয়ে থাকে। ওয়ার্ডপ্রেস ইন্সটল দেওয়ার পর ওয়ার্ডপ্রেস সাইটে আরও ফাংশালিটি যোগ করবার জন্য আমরা প্লাগিন ইন্সটল দিতে পারি। কারণ একটি ওয়ার্ডপ্রেস সাইটে কি কি ফাংশান বা ফিচার অ্যাড করবেন তা অনেক আংশে প্লাগিনের উপর নির্ভর করে থাকে।

ধরা যাক, আপনার সাইটে যোগাযোগের জন্য একটি Contact Form  দিবেন এবং এই Contact Form দিয়ে ইউজার আপনার সাথে যোগাযোগ করবে। সে জন্য একটি কন্টাক ফর্ম প্লাগইন ইন্সটল দিতে হবে। করাণ ওয়ার্ডপ্রেসে আগে থেকে এই সুবিধাগুলো অ্যাড করা থাকে না। চলুন নিচের অংশে দেখে নেই কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দিতে হয়।

কিভাবে ওয়ার্ডপ্রেস প্লাগইন ইন্সটল দিবো

প্রথমে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল লগইন করুন। লগইন করা হয়ে গেলে আপনার সামনে ড্যাসবোর্ড ওপেন হবে। এবার নিচের ছবিটিকে অনুসরণ করুন।

WordPress Plugins

WordPress Plugins

উপরের ছবিটিতে ভালো ভাবে দেখুন। উপরের অংশে লাল মার্ক করা বাম পাশে Plugins অপশন আছে, সেখানে মাউস পয়েন্টার নিয়ে গেলে নিচের দিকে কিছু অপশন বের হবে। সেখানে লাল মার্ক করা Add New লেখা অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি  চলে যাবেন পরের স্টেপে।

WordPress Plugin Search

WordPress Plugin Search

যে পেজটিতে এবার এসেছেন, সেখানে অনেকগুলো ওয়ার্ডপ্রেস প্লাগইন দেখতে পাবেন । এদের মধ্যে থেকে বেছে নেবার জন্য আপনি চাইলে প্লাগইন সার্চ করে নিতে পারেন এবং তা করতে  উপরের ছবির মার্ক করা Search Plugin অংশে যে ধরনের প্লাগইন চাচ্ছেন  কিংবা যদি নাম জানা থাকে, লিখে ফেলুন। এবার ইন্টার চাপুন, ধরুন আমি খুজছি contact form.

contact form wp plugin

contact form wp plugin

contact form দিয়ে সার্চ দেবার ফলে অনেকগুলো রেজাল্ট চলে এসেছে, সেখানে দেখতে পাচ্ছি Contact form 7 এ লিখা আছে Active, মানে এটি আমার সাইটে এড করা এছে এবং ব্যবহার ও হচ্ছে । তার পাশে Caldera Forms – More Than Contact Forms নামে আর একটি আছে এবং এর পাশে দেখা যাচ্ছে Install Now. তো এই Install Now বাটনে ক্লিক করলে শুরু হবে এর Installation.

ওয়ার্ডপ্রেস প্লাগইন সেটিংস

সব প্লাগইন ইন্সটল দেবার পরই কাজ শুরু করেনা । একটু কনফিগারেশন দরকার পড়ে । তো সেটি করবার জন্য প্লাগইন ভেদে বাম পাশের এডমিন বারে দেখতে পাবেন নতুন মেনু । সেমন কন্টাক ফর্ম ৭ এর ক্ষেত্রে বাম পাশের মেনুতে যোগ হয় Contact নামে একটা অংশ এবং সেখান থেকে ঠিক করে নেয়া যায সেই প্লাগইনটির সেটিংস ।

Plugin settings change

Plugin settings change

অথবা Plguins মেনু থেকে প্রতিটি ইন্সটল প্লাগইন এর লিস্ট পাবেন । সেখানে প্রায় সবগুলোর ক্ষেত্রেই পাবেন Settings নামে একটা অংশ । সেখান থেকেও পরিবর্তন করে নিতে পারবেন প্লাগইন সেটিংস ।

Related Post

কিভাবে ওয়ার্ডপ্রেসের পুরোনো ভার্সনে ফিরে যাবেন... অনেক সময় অনেক এপ্লিকেশন এর  পুরোনো ভার্সন গুলো ব্যবহারের প্রয়োজন দেখা দেয় । যেমন বেশ কিছুদিন আগে যখন প্রথম  ওয়ার্ডপ্রেসের ৩.১ ভার্সন আসলো, আমি কোনো কি...
ওয়ার্ডপ্রেস Media Setting কিভাবে করবো... ইতি পূর্বে আমরা ওয়ার্ডপ্রেস সাধারন সেটিং নিয়ে আলোচনা করেছি। তারই ধারাবাহিকতায় আজ আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেলে Media Setting করা যায়। ...
কিভাবে ওয়ার্ডপ্রেস ইমেজ অ্যাড করবো... একটি ব্লগ পোস্ট কিংবা পেজ এর মধ্যে যদি ব্যবহার করা হয়ে থাকে, তাহলে ব্লগ পোস্টটি অথবা সেই পেজটি দেখতে সুন্দর ও তথ্য বহুল হয় । আমরা যখন বিভিন্ন প্রকার ও...
কিভাবে ওয়ার্ডপ্রেস পেজ তৈরি করবো... এর আগে দেখানো হয়েছিলো কিভাবে ওয়ার্ডপ্রেস পোস্ট দিতে হয়। আজকে আমরা আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস পেজ তৈরি করতে হয়। চলুন নিচের অংশে দেখে নেওয়া যাক কিভা...
ওয়ার্ডপ্রেস সাইটে Discussion Setting কিভাবে করবো... আজ আমরা আলোচনা করবো কিভবে ওয়ার্ডপ্রেস সাইটে Discussion Setting করা যায় । ওয়ার্ডপ্রেস ইন্সটল দেয়ার পর আমরা ওয়ার্ডপ্রেস সাইটে নিজে থেকে অনেক কিছু পরি...

You may also like...

2 Responses

  1. Md piyas hassan says:

    আমার wardpass সাইটে প্লাগিনসমূহ install হচ্ছেনা কেন ।
    wardpass সাইটে প্লাগিনসমূহ চয়েচ করার পর install লেখা আসছে না তাহলে আমি কাভাবে প্লাগিনসমূহ install করব …………

    pliese help me?

    • Md Shariar Sarkar says:

      এটা হতে পারে ফাইল পারমিশন এর কারনে অনেক সময়, আপনি ওয়ার্ডপ্রেস সাইট টি কোথায় রান করছেন ? কোন লাইভ সার্ভারে নাকি লোকাল মেশিনে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*