Sublime Text টেক্সট এডিটরে Package Control ইন্সটল করবো কিভাবে

Sublime Text টেক্সট এডিটর একটি বহুল ব্যবহৃত Text Editor বা Code Editor যা অনেক ওয়েব প্রগ্রামারই ব্যবহার করে থাকেন ।  এটির ইউজার ইন্টারফেস অনেক সুন্দর এবং অনেক ইউজার ফ্রেন্ডলি ।  আজ আলোচনা করবো কিভাবে Sublime Text টেক্সট এডিটরে Package Control ইন্সটল করা যায় ।

 

Sublime Text টেক্সট এডিটরে Package Control ইন্সটল

প্রথমে দেখে নিন আপনার সাবলাইম সেক্সট এডিটর টি Sublime Text 2 নাকি Sublime Text 3. আপনার কম্পিউটারের Start এ ক্লিক করে All Program এ দেখতে পাবেন আপনার সাবলাইম সেস্টের ভার্সন ।

 

sublime text version

sublime text version

 

এবার আপনার সাবলাইম টেক্সট এডিটর টি ওপেন করুন এবং মেনুবারের View থেকে Show Console এ ক্লিক করুন ।

 

sublime text view to console

sublime text view to console

 

দেখবেন যে  আপনার টেক্সট এডিটরের নিচের দিকে একটি প্যানেল খুলে গেছে । নিচে স্ক্রিনশট এ দেখানো হল …

 

sublime text console

sublime text console

 

এবার আমরা কিছু কোড কনসল এ এড করবো ।  Sublime Text 3 এর ক্ষেত্রে নিচের কোড ব্লক টি

 

import urllib.request,os,hashlib; h = 'df21e130d211cfc94d9b0905775a7c0f' + '1e3d39e33b79698005270310898eea76'; pf = 'Package Control.sublime-package'; ipp = sublime.installed_packages_path(); urllib.request.install_opener( urllib.request.build_opener( urllib.request.ProxyHandler()) ); by = urllib.request.urlopen( 'http://packagecontrol.io/' + pf.replace(' ', '%20')).read(); dh = hashlib.sha256(by).hexdigest(); print('Error validating download (got %s instead of %s), please try manual install' % (dh, h)) if dh != h else open(os.path.join( ipp, pf), 'wb' ).write(by)

 

এবং Sublime Text 2 এর ক্ষেত্রে নিচের কোড ব্লক টি

 

import urllib2,os,hashlib; h = 'df21e130d211cfc94d9b0905775a7c0f' + '1e3d39e33b79698005270310898eea76'; pf = 'Package Control.sublime-package'; ipp = sublime.installed_packages_path(); os.makedirs( ipp ) if not os.path.exists(ipp) else None; urllib2.install_opener( urllib2.build_opener( urllib2.ProxyHandler()) ); by = urllib2.urlopen( 'http://packagecontrol.io/' + pf.replace(' ', '%20')).read(); dh = hashlib.sha256(by).hexdigest(); open( os.path.join( ipp, pf), 'wb' ).write(by) if dh == h else None; print('Error validating download (got %s instead of %s), please try manual install' % (dh, h) if dh != h else 'Please restart Sublime Text to finish installation')

 

কপি করুন এবং এবার এই কোডটি আমরা Sublime Text এর Console এ পেস্ট করবো । তথ্যসুত্র https://packagecontrol.io/installation

একেবারে নিচের যে ফাকা বক্সটি এসেছিল সেখানে কপি করা কোড টুকু বসিলে কিবোর্ড থেকে ইন্টার প্রেস করুন । আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে কানেক্ট থাকবে হবে ।

 

Paste code in console and hit য়nter

Paste code in console and hit য়nter

 

Sublime Text Restart চাইলে রিস্টাট দিন । Sublime Text বন্ধ করে আবার চালু করলেই হবে ।  আমাদের প্রাথমিক কাজ শেষ, এবার কোড স্নিপিট ( code snippets ) গুলো এড করার পালা । ত চলুন এবার দেখে নেয়া যাক কিভাবে সাবলাইম টেক্সট এ কোড স্নিপিট নেয়া যায় ।

 

Sublime Text New Version এ package control install

 Sublime Text New Version এ উপরের দেখানো পথে  package control install না ও করা যেতে পারে ,  সে ক্ষেত্রে সাবলাইম টেক্সট ওপেন করে Tools থেকে Install Package Control… এ ক্লিক করুন ।

Sublime text New Version package control installation

Sublime text New Version package control installation

এর পর নিচের ধাপ গুলো ফলো করুন ।

 

Sublime Text এর মেনু থেকে Preferences  এ ক্লিক করে Package Control  এ ক্লিক করুন । কিবোর্ড শটকাট ctrl+shift+p

 

Package Control

Package Control

 

Package Control ওপেন হলে সেখানে লিখুন Install Package

 

install package

Install Package

 

Install Package লিখলে দেখবেন আপনার সামনে Package Control : Install Package আসবে, এবার তাতে ক্লিরুন ।

 

Install Packages

Package Control : Install Package

 

একটু অপেক্ষা করুন, দেখবেন আর একটি আপনার সামনে আরো একটি বক্স আসবে  (ইন্টারনেট অন থাকতে হবে )।  এবার এখান থেকে প্রয়োজনীয় পেকেজ গুলো ইন্সটল করে নেবো আমরা ।

 

install css3 package in sublime text

Install CSS3 package in sublime text

 

এবার এখানে লিখুন CSS3 , দেখবেন আপনার সামনে CSS3 -র লিস্ট চলে এসেছে (উপরের স্ক্রিনশটের মত),  ক্লিক করে কিছক্ষন অপেক্ষা করুন । Package টি ইন্সটল হয়ে যাবে এবং একটি Package Control Messages ও আসতে পারে ।

একই ভাবে এবার আমরা CSS snippets  ইন্সটল  করবো । কিবোর্ডে চাপুন ctrl+shift+p, দেখবেন সামনে চলে এসেছে Package Control এর বক্স, এবার লিখুন Install Package এবং সিলেক্ট করুন । একটু পর যে বক্সটি আসবে সেখানে এবার লিখুন  css snippets এবং দেখবেন যে css snippets এর লিস্ট আপনার সামনে হাজির 🙂

 

css snippets

CSS snippets

 

CSS snippets  এ ক্লিক করে ইন্সটল করে নিন ।  একই ভাবে আপনি চাইলে HTML5, Emmet, jQuery,   HTML attributes সহ আরো অনেক Sublime Text Package ইন্সটল করে নিতে পারেন আপনার সুবিধা মত । তো এই ছিলো আমার আজকের আয়োজন, ভালো থাকবেন 🙂

Related Post

কিভাবে Sublime Text এ কোডগুলো Auto Align বা Re-ind... Sublime Text খুবই জনপ্রিয় একটি কোড এডিটর । এর আগের একটি পোষ্টে দেখিয়েছি কিভাবে Sublime Text টেক্সট এডিটরে Package Control ইন্সটল করা যায়। আজ আমরা দেখব...
সাবলাইম টেক্সট এর প্যাকেজ কন্ট্রল কিভাবে ইন্সটল বা... সাবলাইম টেক্সট (Sublime text) একটি জনপ্রিয় কোড এডিটর এবং এটির ফাংশনালিটি বাড়ানোর জন্য এতে বেশ কিছু প্যাকেজ কন্ট্রল (Package Control) ইন্সটল করা হয় । আ...
কিভাবে Sublime Text এ Emmet Install করবো... ইমিট (Emmet) হল একটি প্লাগইন যা বিভিন্ন জনপ্রিয় কোড এডিটর গুলোর কোড লিখার গতি বাড়িয়ে দেয় । যেমন ধরুন আপনি একসাথে ১০টি li tag লিখতে চাচ্ছেন কিংবা এক সা...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*