Category: অফিস প্রোগ্রাম

How to Open and Save Power Point

কিভাবে Power Point ওপেন ও সেভ করতে হয়

আমরা শুরু করতে যাচ্ছি আপনাদের জন্য পাওয়ার পয়েন্ট প্রোগ্রামের বিভিন্ন বিষয়ের উপরে টিউটোরিয়াল নিয়ে। শুরুতেই আমরা আলোচনা করবো কিভাবে Power Point ওপেন ও সেভ করতে হয় সে সম্পর্কে। চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে Power point ওপেন ও সেভ করবেন ? Power Point ওপেন করার...

Use of Tab in MS Word

Microsoft Word এ Tab এর ব্যবহার

আমরা অনেকেই জানি যে, MS Word  প্রোগ্রামে বেশি করে অর্থাৎ হাপ ইঞ্চি পরিমান লাইন স্পেস নেয়ার ক্ষেত্রে ট্যাব ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আপনি যদি ট্যাবের সঠিক ব্যবহার জানেন, তাহলে আপনি আপনার প্রয়োজন মতো ট্যাবকে নিয়ন্ত্রন করতে পারবেন। ট্যাবের সঠিক ব্যবহার আপনার কাজের সময় বাঁচাতে ও...

Use of Header and Footer in MS Word

Microsoft Word এ Header এবং Footer এর ব্যবহার

আমাদের আলোচনার এই পর্যায়ে আজ আমরা শিখবো কিভাবে Microsoft Word এ Header এবং Footer এর ব্যবহার করতে হয়। একই লেখা একাধিক পেজের শুরুতে বা শেষে লেখার প্রয়োজন হলে Header এবং Footer Command  লিখতে হয়। কোন Document লেখার সময় লিখিত বিষয় সম্পর্কে শুরুতে বা শেষে যে...

Use of Header and Footer in Excel

কিভাবে Microsoft Excel এ Header ও Footer ব্যবহার করতে হয়

কোন ডকুমেন্ট তৈরি করার সময় দেখা যায় যে পেজের উপরের ও নিচের অংশে কিছু জায়গা ফাঁকা রাখা হয়। সাধারণত ডকুমেন্টের এই ফাঁকা অংশে ডকুমেন্টের নাম, তারিখ, সময়, লোগো, পেজ নাম্বার ইত্যাদি দেয়া থাকে। পেজের উপরে ও নিচের এই ফাঁকা অংশকেই মূলত Header and Footer বলা হয়...

How To Use of Page Break Option in Excel

Microsoft Excel এ পেজ ব্রেক করার নিয়ম

অনেক সময় Excel ওয়ার্কশীটে কাজ করতে গিয়ে এমন হয় যে একাধিক ডকুমেন্ট বা টেবিল তৈরির জন্য আলাদা ভাবে ওয়ার্কশীট নেয়ার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে আপনি চাইলে একটি ওয়ার্কশীটেই একাধিক ডকুমেন্ট বা টেবিল তৈরি করে আলাদা পেজ হিসেবে ব্যবহার করতে পারবেন। তাই আজ আমরা আলোচনা করবো Page...

Use of Smart Art in MS Word

Microsoft Word এ Smart Art ব্যবহার

আপনার বার্তা বা ধারনা দ্রুত এবং সহজেই কার্যকরভাবে উপস্থাপনের জন্য Smart Art গ্রাফিক এখন একটি উপযোগী মাধম। Smart Art গ্রাফিক ব্যবহার করে আপনার উপস্থাপনা বা তথ্য দৃশ্যগত ভাবে বিন্যাসের মাধ্যমে নির্বাচন করে তৈরি করতে পারবেন। তাই এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Word এ Smart Art...

Use of Themes in Excel

Microsoft Excel এ বিভিন্ন Themes এর ব্যবহার

Excel ওয়ার্কশিটে কোন ডকুমেন্ট তৈরি করার সময় আপনি চাইলে বিভিন্ন ধরনের Themes ব্যবহার করতে পারবেন। থিম ব্যবহারের ফলে ওয়ার্কশিটে সম্পূর্ণ Layout টি পরিবর্তন হয়ে যায়, যেমনঃ ফন্ট সাইজ, কালার, গ্রাফিক্স ইফেক্ট ইত্যাদি। তাই আজ আমরা আলোচনা করবো কিভাবে Microsoft Excel এ বিভিন্ন Themes ব্যবহার করতে...

Use of Shapes in MS Word

Microsoft Word এ Shapes ব্যবহার

MS Word এ কোন ডকুমেন্ট তৈরি করতে অনেক সময় বিভিন্ন ধরনের সেপ ব্যবহারের প্রয়োজন হতে পাড়ে। ডকুমেন্টে Shapes ব্যবহার করা হয় মূলত বিশেষ কোন বিষয়কে জরালো ভাবে উপস্থাপনের জন্য। আবার ডকুমেন্টের সৌন্দর্য বৃদ্ধি করার জন্যেও বিভিন্ন ধরনের Shape ব্যবহার করা হয়ে থাকে। সে কারনে আজ...

clip art in ms word

Microsoft Word এ Clip Art এর ব্যবহার

MS Word অথবা MS Excel এর যে কোন একটি প্রোগ্রামে কোন ডকুমেন্ট তৈরি করার সময় এমনও হতে পারে যে, ডকুমেন্টে কোন ছবি বা গ্রাফিক্স অথবা ক্লিক আর্ট ব্যবহার করে ডকুমেন্টটির সৌন্দর্য বাড়ানো হয়ে থাকে। অথবা যে বিষয়ের উপরে ডকুমেন্টটি তৈরি করা হয় সেই বিষয় সম্পর্কিত কোন...

Use of Pivot Table in Excel

Microsoft Excel এ Pivot Tables এর ব্যবহার

আজ আমরা আলোচনা করবো MS Excel প্রোগ্রামের Pivot Table এর ব্যবহার সম্পর্কে। পিভট টেবিল মূলত ডাটাবেস থেকে উৎপন্ন একটি গতিশীল সংক্ষিপ্ত রিপোর্ট। যার মাধ্যমে কোন একটি ডাটাবেজ থেকে অতি সহজে বিভিন্ন কাঠামোতে টেবিল তৈরি করা যায়। আবার একাধিক ডাটার ভেতোর থেকে নির্দিষ্ট কোন ডাটাকে আলাদা...

error: Content is protected !!