ওয়েবসাইট ব্লক করে রাখার নিয়ম নিজের পিসি কিংবা ল্যাপটপ এ

নিরাপত্তার খাতিরে অনেক সময় কিছু সাইট আমাদের ব্লক করে রাখতে হয় যাতে অন্যরা আমার পিসি থেকে ভিজিট করতে না পারে । বিশেষ করে শিশু নিরাপত্তার কথা ভেবে অনেক সাইট বন্ধ করে রাখার প্রয়োজন পড়ে মাঝে মাঝে । তো এবার আমাদের উদ্দেশ্য যে আমরা কিছু ওয়েব সাইট আমাদের কম্পিউটার এ ব্লক করে রাখবো ।  বেশ কিছু সফটওয়ার দিয়ে করা যায় কিংবা ফায়ার ওয়াল এর মাধ্যমেও করা যায় । তো আমরা যেটা করবো সেটা কোন বাড়তি সফটওয়ার ছাড়াই ওয়েবসাইট ব্লক ।

ওয়েবসাইট ব্লক করার নিয়ম

সাধারণত বেশ কয়েক ধাপে ওয়েব সাইট ব্লক করা যায়। আমরা যেহেতু কোন বাড়তি সফটওয়ার ছাড়াই ওয়েব সাইট ব্লক  করবো,  প্রথমে আপনি আপনার Computer থেকে Start মেনুতে ক্লিক করুন। ক্লিক করার পর সার্চ করা ঘরে  Notepad লিখে সার্চ করুন।

open notepad

open notepad

সার্চ করার পর উপরের ছবিটির উপরের মতো লাল মার্ক করা Notepad দেখা যাবে। এবার Notepad এ গিয়ে মাউস থেকে Right ক্লিক করুন। ক্লিক করার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে। এবার সেখান থেকে Run as administrator লেখায় ক্লিক করুন। ক্লিক  করার পর Notepad ওপেন হবে। (Run as administrator হিসেবে কোন প্রোগ্রাম রান করলে সেটি এডমিনিস্ট্রেটিভ পাওয়ার পায় এবং রেসটিকটেড জায়গা গুলোতেও কাজ করতে পারে । নরমালি নোডপ্যাড রান করলে আমরা যে ফাইল টি তে কাজ করবো সেটি সেভ করা যাবেনা !! , তাই Run as administrator )

notepad

notepad

এরপর Notepad থেকে উপরের লাল মার্ক করা File এ ক্লিক করে Open লেখা অপশনে ক্লিক করুন অথবা Ctrl + O প্রেস করে ফাইল ওপেন করুন। ওপেন করার পর নতুন একটি ট্যাব ওপেন হবে।

click to Local Disk (C)

click to Local Disk (C)

এবার সেখান থেকে লাল মার্ক করা Local Disk (C:) এ ক্লিক করুন (C Drive, যেখানে অপারেটি সিস্টেম ইন্সটল থাকে )। ক্লিক করার পর উপরে ছবিটির ডান পাশের মতো ফোল্ডার দেখা যাবে। এরপর সেই খান থেকে মাউস পয়েন্টার দিয়ে নিচের Scroll করলে নিচের দিকে লাল মার্ক করা Windows লেখা ফোল্ডার দেখা যাবে। এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে  ।

click to system 32

click to system 32

সেখানে উপরের ছবিটির মতো বেশ কিছু ফোল্ডার দেখা যাবে। সেই অংশে গিয়ে মাউস থেকে Scroll করে নিচের দিকে আসলে লাল মার্ক করা  System32 লেখা ফোল্ডার দেখা যাবে, এবার সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর নতুন একটি ট্যাব দেখা যাবে।

click to drivers

click to drivers

এবার সেখান থেকে Scroll করে নিচের দিকে আসলে লাল মার্ক করা Drivers লেখা ফোল্ডার দেখা যাবে, সেখানে ক্লিক করুন।  এর পর পাবেন etc নামে একটি ফোল্ডার সেটিতে প্রবেশ করুন ।

etc folder in windows system 32

etc folder in windows system 32

কিন্তু এই ফোল্ডারে প্রবেশ করার পর আপনি কিছু পাবেন না প্রাথমিক পর্যায়ে 🙁 , আসলে Notepad সাধারনত .txt extension  যুক্ত ফাইল গুলোকে চেনে তাই ঐ ফোল্ডারে .txt ফাইল না থাকায় ফাকা দেখায় । তো নিচের ছবিটিতে দেখুন, নিচে বাম পাশে Open এর উপরে Text Documents (*.txt) পাবেন, সেটিকে বদল করে  All FIles (*.*) Select করুন ।

all files select

all files select

এবার উপরের ছবিটির নিচের দিকে লাল মার্ক করা All Files লেখা অপশন সিলেক্ট করুন। সিলেক্ট  করার পর উপরের ছবিটির মতো বেশ কিছু ফাইল দেখা যাবে। এরপর উপরের লাল মার্ক করা hosts লেখা ফাইল এ ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবিটির মতো Notepad এ hosts ফাইল টি ওপেন হবে । তবে সেখানে লাল মার্ক করা facebook.com থাকবেনা, সেটি আমরা সেট করবো facebook.com ওয়েবসাইট ব্লক করার জন্য ।

block website

block website

এরপর আপনি আপনার ডিভাইসে যে ওয়েব সাইটগুলোকে ব্লক করে রাখতে চান সেই গুলো উপরের ছবিটির নিচের লাল মার্ক করা 127.0.0.1 www.facebook.com এর মতো করে সেই অংশে লিখুন। অর্থাৎ যে ওয়েব সাইটটি ব্লকিং করে রাখবেন সেই ওয়েবসাইট এড্রেস লেখার আগে 127.0.0.1 আইপি এড্রেস বসিয়ে দিন। এরপর (Space) ওয়েব সাইটের নাম দিন, যেমন, www.youtube.com দেওয়ার পর Notepad থেকে File থেকে Save লেখা অপশনে ক্লিক করে ডকুমেন্টগুলোকে সেভ করে নিন। নিচে একটি উদাহরন দেয়া হল একাধিক সাইটের জন্য

127.0.0.1 www.facebook.com
127.0.0.1 www.youtube.com
127.0.0.1 www.kivabe.com

এবার তিনটি সাইট ই আর ভিজিট করা যাবেনা আপনার পিসি থেকে । (অবশ্য যেতেও পারে 🙂  সেটা আলোচনা করছি একটি পরেই ।)

আসলে যেটা ঘটে, সাধারনত 127.0.0.1 এই আইপি এড্রেস দ্বারা লোকাল হোস্ট কে বোঝায় । আপনার পিসিতে যদি লোকাল হোস্ট সেটআপ দেয়া থাকে , তাহলে উপরের মতো করে সাইট ব্লক করলে সেটি আপনার লোকাল হোস্ট কে ওপেন করে দিবে ।

Save করার পর এবার যে ওয়েবসাইটি ব্লক করেছেন সেটি ব্রাউজারে গিয়ে সার্চ করে দেখুন।

ওয়েবসাইট আনব্লক

যদি শুধু আপনার পিসি থেকে কোন একটি সাইট ভিজিট করা যাচ্ছে না এমন হয়, তাহলে হতে পারে এইটা একটি কারন। ওয়েব সাইট আনব্লক করার জন্য উপরের নিয়ম অনুসারে hosts ফাইল টি ওপেন করুন। ওপেন করার পর নিচের দিকে 127.0.0.1 www.facebook.com এড্রেস দেখা যাবে। এবার সেই লেখাগুলোকে রিমুভ করে File থেকে Save করুন। আপনার ওয়েব সাইট আনব্লক হয়ে যাবে। আর যদি hosts file এর ভিতরে আপনার ব্লক হওয়া সাইট টি না পান, হতে পারে আপনার ISP (Internet Service Provider ) থেকে সাইট টি ব্লক করা হয়েছে । সেক্ষেত্র আপনি VPN ব্যবহার করতে পারেন ।

Related Post

কম্পিউটারে কিভাবে লোকাল হোস্ট বা সার্ভার সেটআপ দিব... ওয়েবের ক্ষেত্রে সার্ভার হচ্ছে সেই জায়গা যেখান থেকে ওয়েব পেজ গুলো সার্ভ বা হোস্ট করে । আর লোকাল সার্ভার হচ্ছে এক ধরনের সার্ভার যা লোকাল মেশিনে কাজ করে।...
Firefox ব্রাউজারে History ডিলিট করার উপায়... আমরা প্রতিনিয়ত ব্রাউজারে বিভিন্ন ধরনের ওয়েব সাইট, মুভি, ইমেজ কিংবা আর্টিকেল ভিজিট করে থাকি। আর ব্রাউজার তার একটি ঘটনা বিবরন (History) তৈরি করে। আবার প...
ডিভিডি বা পেনড্রাইভ দিয়ে উইন্ডোজ ৭, ৮ বা ১০ সেটআপ... আমি আজকে দেখাবো কিভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে হয়। আমি এখানে দেখিয়েছি উইন্ডোজ সেভেনের ইন্সটলেশন। তবে ঠিক একই পদ্ধতিতে আপনারা Windows 10 ক...
উইন্ডোজ মোবাইল থেকে ডেস্কটপ কিংবা ল্যাপটপে নেট কিভ... পূর্বে আমরা আলোচনা করেছি কিভাবে ফোনের ইন্টারনেট ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করে এবং কিভাবে পিসির ইন্টারনেট ফোন ব্যবহার করবো এই বিষয়গুলো নিয়ে। আজকে আমরা...
Windows 8 এ স্ক্রীন পাসওয়ার্ড বা লগইন পাসওয়ার্ড দে... এর আগে আমরা আলোচনা করেছি উইন্ডোজ ১০, উইন্ডোজ ৭ এ স্ক্রীন পাসওয়ার্ড সর্ম্পকে। আর আজকে তারই আলোকে আমরা আলোচনা করবো, কিভাবে উইন্ডোজ ৮ এ স্ক্রীন পাসওয়ার্ড...
কম্পিউটারে sound রেকডিং করবো কিভাবে... অনেক সময় আমাদের মোবাইলের পাশা পাশি কম্পিউটারে sound রেকডিং করার প্রয়োজন হয়। যেমনঃ টিউটরিয়াল তৈরি করার সময় বা নিজের কিছু গুরুত্বপূর্ণ তথ্য রেকড করার সম...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!