ডোমেইন হোস্টিং কি এবং কিভাবে কাজ করে

আমরা প্রতি নিয়ত যে ওয়েব সাইট গুলো ভিজিট করি তার সবগুলোর সাথেই ডোমেইন (Domain) ও হোস্টিং (Hosting) কানেক্টেট । আশলে ডোমেইন ও হোস্টিং বোঝানোর জন্য অন্য উদাহরন টানলে বিষয়টি আরো ক্লিয়ার হবে ।

What is domain hosting

What is domain hosting

ডোমেইন কি

ধরুন আপনার পরিচিত একটি দোকান, হয়তো সেটির নাম কেনাকাটা বা অন্য কিছু । তো সেই দোকানের নামটি দোকান মালিক শুধু ঠিক করেছেন আর ব্যবহার করছেন এমন না । তাকে সেই নামটি রেজিষ্ট্রেশন করে নিতে হয়েছে হয়তো পৌরসভা কিংবা সিটি করপরেশন থেকে । আশলে এটিকে বলা হয় ট্রেড লাইসেন্স ।  আর ট্রেড লাইসেন্স প্রতি বছর রিনিউ করতে হয় ।

তো kivabe.com কিংবা Google.com এগুলো এক একটি ডোমেন  (Domain)। তো দোকানের নামের মতো ঠিক একই ভাবে যোকন ওয়েব ঠিকানা যেমন kivabe.com এটিও এমনি এমনি ব্যবহার করা যাচ্ছে এমন না । এটির ও রেজিষ্ট্রেশন করা আছে এবং ট্রেড লাইসেন্স এর মতো ডোমেন ও প্রতি বছর রিনিউ করতে হয় । কেউ কেউ একবারে কয়েক বছরের জন্য কিনে রাখে …

হোস্টিং কি

আমরা একটু আগে একটি দোকানের নামের উদারহন টেনেছিলাম । ধরুন আপনি একটি দোকানের ট্রেড লাইসেন্স করলেন, তাতেই কি আপনার দোকান চালু হযে যাবে ? না.. আপনার একটি ঘর দরকার যেখানে আপনি আপনার মালামাল রাখবেন এবং ক্রেতারা আসবে কেনাকাটার জন্য । এবং এই ঘরটি যত বড় হবে তত বেশি মালামাল রাখতে পারবেন এবং আপনার ক্রেতাও তত বেশি ভিড় করবে ।

ঠিক একই ভাবে আপনি ডোমেইন রেজিষ্ট্রেশন করে রেখে দিলেই আপনার কাজ হবেনা । আপনার ওয়েব ফাইল গুলো যেমন HTML Page, Image, Video বিভিন্য Web Content রাখবার জন্য ও একটি জায়গা দরকার । তো এই ওয়েব বেজড কন্টেন্ট রাখার জায়গা ই হল হোস্টিং (Hosting) এবং হোস্টিং এর সাথে কানেক্ট থাকে ব্যান্ডউইথ (Bandwidht) । হোস্টিং এর যায়গা যত বেশি হবে তত বেশি কন্টেন্ট রাখা যাবে । হোস্টিং কে সার্ভার (Server) ও বলা হয় আবার কখন ও কখনও ওযেব সার্ভার (Web Server) ও বলে ।

ব্যান্ডউইথ কি

Bandwidht হলো সেই সার্ভার বা হোস্টিং থেকে কি পরিমান ডাটা মাসে মাসে বেরুবে । আবার ও উদাহরন টানি … ধরুন আপনি আপনার সেলফোন প্রোভাইডার থেকে 1GB Data কিনলেন । এখন সেই ডাটা ওয়েব থেকে কোনকিছু নামানোর কিংবা উ্ঠানোর জন্য ব্যবহার হয় । তো আসলে আমরা সেলফোন প্রোভাইডার এর কাছ থেকে ব্যান্ডউইথ কিনি ।

ডোমেইন হোস্টিং কিভাবে কাজ করে

ডোমেইন হোস্টিং আসলে কানেক্ট থাকে আইপি অ্যাড্রেস এর মাধ্যমে। ডোমেন নেম এর পরিবর্তে IP Address দিয়েও সাইট এক্সেস করা যায, কিন্তু সেটি মনে রাখা কষ্টকর এবং অনেক সময় একই আইপির সাথে অনেক গুলো ডোমেইন থাকে । আমরা যখন ওয়েব এড্রেস বার এ কোন এ্ড্রেস লিখে Enter key চাপি, তখন সেই ডোমেন এর সাথে সে হোস্টিং কানেক্ট থাকে সেটিতে একটি মেসেজ চলে যায় । এবার সেই হোস্টিং বা ওযেব সার্ভারে আমাদের চাওয়া পেজ টি থাকলে সেই পেজটি চলে আসে ওয়েব ব্রাউজার এ। আর না থাকলেও একটি মেসেজ আসে যে পেজটি পাওয়া যায়নি ।

You may also like...

2 Responses

  1. Avatar Habibur Rahman says:

    খুব সুন্দর করে লিখেছেন, অনেক অনেক ধন্যবাদ ।

    • Avatar Md Shariar Sarkar says:

      ধন্যবাদ আপনার মতামাতের জন্য 🙂 আপনাদের ছোট ছোট অনুভুতি গুলোই আমাদের এগিয়ে যাওয়ার সাহস যোগায়…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!