ফায়ারফক্স এ বানান চেক ঠিক করা

বাই ডিফল্ট ফায়ারফক্স ওয়েব ব্রাউজার এ বানান বা Spelling চেক করার ফিচার টি অফ তাকে । এ্টা সাধারনত ব্যবহার ইংলিস শব্দ গুলোর বানান ঠিক আছে কিনা সেটা চেক করার জন্য । কম্পিউটারে দ্রুত লিখা হয়ে থাকলে প্রায়ই বানান ভুল হয়ে থাকে যা মেনুয়ালি চেক না করলে ভুল হিসেবেই থেকে যায় । আর মেনুয়ালি বানান চেক করে ঠিক করা বেশ বিরক্তিকর । তো চলুন কিভাবে ফায়ারফক্স এ বানান চেক ঠিক করা যায় আলোচনা করি ।

ফায়ারফক্স এ বানান ঠিক করা

ফায়ারফক্স ওয়েব ব্রাউজার ওপেন করে নিন । এবার ডান পাশের তিনটি বার যুক্ত মেনুতে  ক্লিক করুন । দেখুন নিচের ছবিতে ।

Firefox Options

Firefox Options

এর পর সেখান থেকে নির্বাচন করে নিন Options . উপরের ছবিতে লাল মার্ক করে দেয়া আছে । Options  এ ক্লিক করলে Firefox Options পেজটি ওপেন হয়ে যাবে নতুন একটি ট্যাব এ । এবার সেটিতে General অপশন সিলেক্ট থাকা অবস্থায় নিচের দিকে নামতে থাকুন ( Scroll করুন ), দেখবেন Language নামে একটি অংশ আছে । নিচের ছবিতে দেখুন …

 Check your Spelling

Check your Spelling

দেখতে পাচ্ছি যে Language অপশনের নিচে Check your Spelling as you type এ্রর একটি চেক বক্স আছে। এটি আগে থেকে মার্ক করা থাকেনা , মার্ক করে নিন । আপনার কাজ শেষ, এবার ইংলিস শব্দের বানানের ভুল ধরার কাজটি ফায়ারফক্স করবে এবং সেই শব্দের নিচে লাল ডট ডট দাক টেনে দেবে । আপনি চাইলে রাইট ক্লিক করে ভুল শব্দের সঠিক বানান নির্বাচন করে নিতে পারেন  সেখান থেকেই ।

Firefox About Config এর মাধ্যমে

উপরের কাজটি আপনি আরও এক ভাবে করতে পারেন, আর সেটি হলো ফায়ারফক্স ওয়েব ব্রাউজার এ লিখুন about:config এবং enter চাপুন । দেখবেন নিচের মতো একটি ট্যাব বা পেজ যাই বলি, আপনার সামনে এসেছে ।

Firefox About Config Spell Check

Firefox About Config Spell Check

এবার সার্চ এর ঘরে লিখুন Spell , দেখবেন কিছুক্ষন পর নিচের লিস্ট টা কমে গেলে । এবার সেখান থেকে layout.spellcheckDefault লেখা অপশন টিতে ডাবল ক্লিক করুন ।  উপরের ছবিতে নিল লাইনের ভেতরে দেখুন । তো ডাবল ক্লিক করার পর আপনার সামনে একটি Enter integer Value নামে ডায়ালগ বক্স আসবে ।

Enter integer Value

Enter integer Value

এবার সেখানে 0 থাকলে সেটি 1 করে দিয়ে OK তে ক্লিক করলেও হবে ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!