বিজয় ইউনিককোড এ বাংলা লেখা

আজকে আমরা শিখবো কিভাবে বিজয় কিবোর্ড দিয়ে ইউনিক কোডে বাংলা লিখা যায় । যারা আগে থেকে বিজয় কিবোর্ডে বাংলা লিখতে পারেন সেক্ষেত্রে ইউনিক কোড দিয়ে বাংলা লিখবার জন্য বিজয় কিবোর্ডের লেআউট একই ধরনের হলেও হবে। আমরা যদি bijoy কিবোর্ডের লেআউটটি দেখি ।

Bijoy Keyboard Layout

উপরের ছবিতে দেখুন । বিজয় কিবোর্ডের লেআউট দিয়ে আপনারা একই ভাবে ইউনিককোডে বাংলা লিখতে পারবেন । তবে সেক্ষেত্রে যা করতে হবে, আমি বিজয় বায়ান্নো ব্যবহার করে আলোচনা করছি ।

Bijoy Unicode

আমরা বিজয় কিবোর্ড থেকে Ctrl + B প্রেস করি, তাহলে Bijoy ClassicEnglish লিখাতে সুইচ করে । বিজয় কিবোর্ডের একই লেআউট দিয়ে Unicode বাংলা লিখার জন্য বিজয় বায়ান্নোর উপরের লাল দাগ করা অংশে ক্লিক করে সেখান থেকে Bijoy Unicode সিলেক্ট করুন ।

তো উপরের ছবিতে যা দেখানো হয়েছে, তাতে যদি বিজয় কিবোর্ড উপরের দিকে থাকে তাহলে, তবে যদি টাস্ক পেনে থাকে, তাহলে বিজয় আইকন এর উপরে রাইট ক্লিক করে ওপেন করতে হবে । নিচের ছবিতে দেখুন

Bijoy Bayanno in Taskbar

বিজয় ইউনিককোড এ বাংলা লেখা – বিজয় বায়ান্নো ভিডিও টিউটোরিয়াল

Bijoy Unicode সিলেক্ট করার পর এবার আমরা বাংলা লিখবো। আমার ক্ষেত্রে Sublime Text এ বিজয় ইউনিককোড দিয়ে বাংলা লিখবো ।

Unicode To Bangla

বাংলা লিখার জন্য Shift + F প্রেস করলাম, চলে আসবে, আবার F প্রেস করলাম, হল, এরপর মার লিখা হল । অর্থাৎ ইউনিককোডে আমার লিখা হল । ইউনিককোড দিয়ে বাংলা লিখছি বিধাই সাবলাইম টেক্সটে বাংলা পড়তে পারছেন ।

আবার আমরা যদি Bijoy Classic সেট করে একই ভাবে লিখি তা হলে কি আসে ,

Bijoy Classic

ইউনিককোড নিয়মে লিখা হলে একই Avgvi আসবে । আমরা যদি একই কথাকে ফন্ট সেট করাই তাহলে সে লিখাটি বাংলা কনভার্ট হবে । সেটি বিজয়ের বাংলা বিজয়ের বাংলা ওয়েবে চলে না । ইউনিক কোড বাংলা সব ডিভাইসে সাপর্ট করে থাকে । এই জন্য ওয়েব পেজগুলোর জন্য ইউনিক কোডে দিয়ে বাংলা লিখা হয় ।

Bijoy Unicode

বিজয় বাহান্নোতে শুধু Unicode ও আছে । সেটি দিয়ে যদি আমরা বাংলা লিখি তাহলে একই ধরনের কাজ করবে । অর্থাৎ আমার লিখার ক্ষেত্রে ।

Type

উপরের অংশে দেখুন । সেখানে Unicode দিয়ে আবার আমার লিখা হয়েছে । সেই লেখাগুলো মাঝ খানে একটু করে গ্যাপ দেখা যাচ্ছে, সেগুলো কোন সমস্যা না । এবার এই লিখা গুলো যদি যেকোন ব্রাউজারে রান করে নেই । তাহলে নিচের ছবির মতো দেখা যাবে ।

ইউনিক কোড দিয়ে

দেখবেন উপরের ছবির মতো লেখাগুলো দেখা যাবে । যুক্ত বর্ণ বিজয় কিবোর্ডে যেগুলো লিখা হয়ে থাকে, সেই বর্ণগুলো Unicode দিয়েও লিখা সম্ভব ।

Related Post

যুক্ত বর্ণ – বিজয় কিবোর্ডে যুক্ত বর্ণের তালি... বাংলা ভাষাতে অনেক গুলো যুক্ত বর্ণ আছে যেমন ক্ষ, জ্ঞ, হ্ম ক্স  সহ আরো অনেক । একের অধিক বর্ণ  নিয়ে নতুন যে বর্ণ হয়ে, সেগুলো যুক্ত বর্ণ ।  আর কম্পিউটারে ...
মাইক্রোসফট ওয়ার্ডে অটো কারেকশন বন্ধ করা – ... বিজয় কিবোর্ড এ বাংলা লিখতে গিয়ে অনেকেই ঝামেলায় পড়েন বাংলা ওয়ার্ড পরিবর্তনের কারনে । আর এই নিয়ে বেশ কয়েকটি কমেন্ট আসায় আজ আমরা আপনাদের দেখাতে যাচ্ছি কি...
কিভাবে বিজয় কীবোর্ড এ বাংলা লিখবো... বিজয় কীবোর্ড কি ? বিজয় একটি বাংলা শব্দ যার ইংরেজি অর্থ হল Victor. বিজয় কীবোর্ড হল কম্পিউটারে ব্যবহৃত প্রথম বাংলা কীবোর্ডের লেআউট যা দিয়ে বাংলাতে টাইপ...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!