এন্ড্রয়েড ফোনে ব্যকগ্রাউন্ড এ ইউটিউব

আমরা ইউটিউব এ সবসময় যে ভিডিও ই দেখি এমন নয়, প্রায়ই গান ও শুনি । তবে যদি সেটা মোবাইল ফোন এ হয়, সেক্ষেত্রে একটু সমস্যাও ফেস করতে হয় এবং তা হল সবসময় ইউটিউব ওপেন করে রাখতে হয় এবং সাথে স্ক্রিন লাইট ও চলতে থাকে । যার ফলে দ্রুতো চার্জ শেষ হয় কিংবা গান শুনতে শুনতে মোবাইল এ অন্য কোন কাজ করা যায়না । তো চলুন আজ জেনে নেই কিভাবে এন্ড্রয়েড ফোনে ব্যকগ্রাউন্ড এ ইউটিউব চালানো যায় ।

ব্যকগ্রাউন্ড এ ইউটিউব

ব্যকগ্রাউন্ড এ ইউটিউব

কথা হচ্ছে এন্ড্রয়েড ফোনে ব্যকগ্রাউন্ড এ কিভাবে ইউটিউব চালানো যাবে । মানে আপনার ফোনের স্ক্রিন বন্ধ হয়ে গেলেও যেন ইউটিউব চলতেই থাকে ।  তো এর জন্য আপনার এন্ড্রয়েড ফোনের যে ইউটিউব অ্যাপ আছে, সেটি প্রিমিয়াম ইউটিউব হলে ব্যকগ্রাউন্ড এ প্লে করা যায় । এবং ইউটিউব  প্রিমিয়াম পেইড হওয়ায় আমরা সেদিকে না গিয়ে অন্য পদ্ধতি তে কাজ করবো ।

আমরা ব্যবহার করবো গুগল ক্রম ওয়েব ব্রাউজার এন্ড্রয়েড অ্যাপ ।  যা সাধারনত এন্ড্রয়েড ফোন এ এমনিতেই ইন্সটল থাকে, যদি  না থাকে, নামিয়ে নিন গুগল প্লে স্টোর থেকে ।

এন্ড্রয়েড ফোনে ব্যকগ্রাউন্ড এ ইউটিউব চালনোর পদ্ধতি

তো আপানর ফোন থেকে গুগল ক্রম ওপেন করে নিন ।

Google Chrome In Android Phone

Google Chrome In Android Phone্

এবার এড্রেস বার এ youtube.com এ প্রবেশ করুন, দেখবেন যে আপনি চলে গেছেন m.youtube.com এ নিয়ে যাবে । মানে আপনাকে মোবাইল ভিউ এ নিয়ে যাবে ।

YouTube mobile View

YouTube mobile View

তো এবার সেখান থেকে দেখুন এড্রেস বারের ডান পাশে তিনটি ডট আছে, সেখানে ক্লিক করুন । নিচের ছবিতে দেখুন ।

click three dot in google chrome

click three dot in google chrome

এবার নিচের মতো বেশকিছু অপশন এসে যাবে আপনার কাছে । সেখান থেকে Desktop Site এ চাপ দিন । নিচের ছবিতে দেখানো হয়েছে ।

Request Desktop Site

Request Desktop Site

একটু পর দেখবেন এড্রেস বার এ শুধু  youtube.com চলে এসেছে এবং নিচের ইউটিউব এর লুক পরিবর্তন হয়ে গেছে । আসলে আপনার মোবাইল এবার ইউটিউব এর ডেক্সটপ সাইট লোড হয়েছে । নিচের ছবিতে দেখুন ।

Desktop Youtube View in Android Phone

Desktop Youtube View in Android Phone

তো এবার যেকোন একটি ভিডিও প্লে করুন কিংবা সার্চ করে নিন আপনি যে গান বা গানগুলো ইউটিউব এ শুনতে চান ।  প্লে করার পর আপনি গুগল ক্রম ক্লোজ না করে ফোনের হম বাটনে চেপে  ফোনের হোম এ এসে অন্য কোন একটি অ্যাপ ওপেন করুন  কিংবা শুধু হোম এ ই থাকুন ।  আপাতত ইউটিউর এর সাউন্ড বন্ধ হয়ে যাবে কিন্তু আপনার ফোনের নটিফিকেশন ( ফোনের উপর থেকে নিচে টানলে যে অংশ টি ওপেন হয় ) এ গেলে কিছু দেখতে পাবেন 🙂

Chrome Youtube.com Play button in Notification

Chrome Youtube.com Play button in Notification

দেখুন আপনার নোটিফিকেশন এ Chrome Youtube.com এর একটি অডিও কন্ট্রলার যোগ হয়েছে । এবার আপনার কাজ হলো সেটার প্লে বাটন এ ক্লিক করা  🙂  । আর দেখুন আপনার ফোনে এবার ব্যকগ্রাউন্ড এ ইউটিউব চালু হয়ে গেছে ।  আপনার ফোনের স্ক্র্রিন বন্ধ হয়ে গেলেও ইউটিউব চলতেই থাকবে ।

নোট :

আপনার ক্রম ব্রাউজার এ এখন যে সাইটেই প্রবেশ করুন না কেন , সব ডেস্কটপ সাইট লোড হবে ।  তো আপনি যদি আবার মোবাইল ভিউ এ ফিরে যেতে চান, তাহলে উপরের দেখানো পদ্ধতিতে ক্রম ব্রাউজার এর সেটিং এ্ গিয়ে Desktop Site এর টিক টি উঠিয়ে দিন ।

You may also like...

1 Response

  1. Avatar kabir says:

    ধন্যবাদ টিউটোরিয়াল টির জন্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x

প্রশ্ন করুন আমাদের কাছে