মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয় আগে এবং পরে

প্রতিদিনের ব্যবহারে মোবাইল ফোন আমাদের খুবই গুরুস্তপুর্ণ একটি অংশ হয়ে উঠেছে । আমরা অনেকেই এই ফোনেই আমাদের অনেক গুরুত্বপুর্ণ অ্যাকাউন্ট লগইন করে রাখি । আর জরুরী কন্টাক নাম্বার ও স্মৃতির ছবি গুলো তো থাকেই । তো আজ আলোচনা করবো মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয় কি । এবং হারিয়ে যাবার আগেই কি কি পদক্ষেপ নেবেন ।


আপনার স্মার্টফোন হারিয়ে ফেলা বা তারচেয়ে খারাপ ঘটনা এটি চুরি হয়ে যাওয়াটা ভয়ঙ্কর। তবে আপনি কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে এই ক্ষতি কমিয়ে ফেলতে পারেন।

শেয়ার করে রাখুন আপনার ফেসবুক ওয়ালে, পরে কাজে আসবে আশা করি ।

আমরা পুরো অংশ টি প্রধান দুই ভাগে ভাগ করে আলোচন করবো

  • ফোন হারিয়ে যাবার আগে কি কি পদক্ষেপ নিবেন
  • ফোন হারিয়ে গেলে কি কি করবেন
মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয়

মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয়

আপনার মোবাইল ফোন হারানোর আগে এবং পরে কী কী করবেন?

এটি দুর্ভাগ্যজনক হলেও সত্য যে আমরা পকেটে যে দামি মোবাইলগুলো নিয়ে ঘুরি তা চোরদের প্রধান টার্গেটে পরিণত হয়েছে। কোথাও বসে আড্ডা দিতে গিয়ে বা কোনো রেস্টুরেন্টে খেতে গিয়ে মোবাইল ছেড়ে আসাটা খুবই স্বাভাবিক ঘটনা ৷ এখন আমরা আমাদের স্মার্টফোনের উপর এত বেশি নির্ভর হয়ে গেছি যে এটি চুরি হওয়া বা হারিয়ে যাওয়া দুনিয়ার শেষ বলে মনে হতে পারে।

কিন্তু এরকমই যে হতে হবে তা কিন্তু নয়, বরং মোবাইল চুরি বা হারিয়ে যাওয়ার আগে আপনি কিছু প্রস্তুতি নিতে পারেন এবং মোবাইল চুরি বা হারিয়ে যাওয়ার পরেও কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। আপনি যদি দ্রুত পদক্ষেপ না নেন তাহলে আপনার ফোন হারানোর চেয়েও এর মধ্যে থাকা তথ্য বেশি মাথাব্যথার কারণ হতে পারে।

মোবাইলটি ভুল হাতে পড়লে আপনার পাসওয়ার্ড, ফিনান্সিয়াল ডিটেইলস, কাজের ডকুমেন্টস এবং অন্যান্য সংবেদনশীল তথ্য চুরি হতে পারে। তাই আপনি যদি মোবাইল হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে বুঝতে পারেন তাহলে অবিলম্বে সঠিক পদক্ষেপ নিলে আপনার হারানো মোবাইলের সম্ভাব্য ক্ষতি কমিয়ে ফেলতে পারেন।

মোবাইল চুরি বা হারিয়ে যাওয়ার আগের করণীয়ঃ

. লক স্ক্রীন দিয়ে রাখুন

চিন্তা করে দেখুন, আপনি আপনার ফোনে স্বয়ংক্রিয়ভাবে Facebook, Instagram, Snapchat, এবং Twitter ইত্যাদিসহ আপনার ইমেল অ্যাকাউন্ট এবং এমনকি ব্যাংকিং এ্যাপ্স যেমন, বিকাশ,  শপিং অ্যাকাউন্টেও সাইন ইন করেন। এই অ্যাকাউন্টগুলি এবং যে আপনার ফোনটি হাতে নেয় তার মধ্যে একমাত্র বাধা হল লক স্ক্রিন৷

এই বিষয়গুলো মাথায় রেখে, আপনার ফোনের লক স্ক্রিনে কিছু প্রোটেকশন রাখা অপরিহার্য, তা পিন, প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট বা ফেসলক যাই হোক না কেন। আপনি Android সেটিংসে Security & location এবং iOS সেটিংসে Face ID & Passcode (বা Touch ID & Passcode)  এর মধ্যে এই অপশনগুলি খুঁজে পেতে পারেন৷

এটি অন্য কেউ যেনো আপনার ফোন অ্যাক্সেস করতে না পারে সেটি নিশ্চিত করে। এই লক স্ক্রিনের প্রোটেকশনগুলি আপনাকে দূর থেকে আপনার হ্যান্ডসেটের ডেটা মুছে ফেলতে কোনো সমস্যার সৃষ্টি করে না।

phone security

. আপনার ডেটা ব্যাক আপ করুন

আপনি আপনার স্মার্টফোনটি আর কখনও দেখতে পাবেন না এমন সম্ভাবনার জন্য আপনাকে প্রস্তুত থাকা উচিত। এর মানে হলো আপনাকে আপনার ডেটা অন্য কোথাও ব্যাক আপ করে রাখতে হবে। সৌভাগ্যক্রমে, আপনার অ্যাপস এবং আপনার ফোনের OS আপনার জন্য এই ব্যবস্থা রেখেছে।

যেমন, আপনি যদি একটি নতুন ফোনে Instagram ইনস্টল করে সেখানে  সাইন ইন করেন তাহলেও আপনার পুরনো ফোনটির অ্যাকাউন্টটিতে আপনি যা যা করেছিলেন নতুন ফোনে সাইন ইন করলেও আপনি সেগুলোই পাবেন।

সিস্টেম সেটিংস এবং অ্যাপ ডেটার মতো অন্যান্য ডেটা ব্যাকআপ করতে, আপনার ফোনের ডিফল্ট ব্যাকআপ সিস্টেমে যান৷ অ্যান্ড্রয়েডে, Settings- যান, তারপর System>Advanced, ও Backup ক্লিক করুন।

iOS-এ, Settings -এ যান তারপর আপনার নাম, তারপর আপনার ডিভাইস, তারপর iCloud Backup-এ ক্লিক করুন (যদি আপনি আপনার ডিভাইসে iCloud এক্টিভেট করা থাকে, যা আপনার অবশ্যই রাখা উচিত)।

আপনার প্রয়োজন হলে আপনি এই ব্যাকআপ এর পরিধি বাড়িয়ে নিতে পারেন; বেশিরভাগ অ্যাপ আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে ফাইল সংরক্ষণ করে, তবে বিশেষ করে আপনার ফোনে তোলা ফটো এবং ভিডিওগুলিই অপেক্ষাকৃত বেশি গুরুত্বপূর্ণ।

আপনি ড্রপবক্স এবং ওয়ানড্রাইভের মতো অ্যাপগুলি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার এই ডাটাগুলো আপলোড করতে পারেন, অথবা আপনি আপনার ফোনের সাথে থাকা Google ফটো বা iCloud ফটো এ্যাপসগুলো ব্যবহার করতে পারেন৷

. অন্যান্য অগ্রিম ব্যবস্থা

আপনার ফোন ফেরত পাওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য, আপনি লক স্ক্রিনে একটি মেসেজ রেখে দিতে পারেন, সেটা হতে পারে আপনার ইমেল ঠিকানা বা বিকল্প ফোন নম্বর। অ্যান্ড্রয়েড সেটিংস মেনু থেকে, Security & location নির্বাচন করুন, তারপর Screen lock-এর পাশের  আইকনে ক্লিক করুন, তারপরে Lock screen message ক্লিক করুন;

iOS হেলথ অ্যাপ থেকে, লক স্ক্রীন থেকে অ্যাক্সেসযোগ্য একটি বা দুটি জরুরী কন্টাক্ট অ্যাড করতে Medical ID-তে ক্লিক করুন।

এ তো গেলো মোবাইল ফোন হারিয়ে বা চুরি হয়ে যাওয়ার আগের সাবধানতা। কিন্তু যদি সত্যি সত্যিই আপনার মোবাইল ফোন চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তখন কি করবনে? আসুন সেগুলো জেনে নেওয়া যাক।

আপনার স্মার্টফোন চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে কি করবেন

আপনি যদি আপনার iOS বা Android ফোন হারিয়ে ফেলেন তাহলে আপনি এর বিল্ট ইন সিকিউরিটি সিস্টেমকে একটা ধন্যবাদ দিতেই পারেন যার সাহায্যে আপনি আপনার মোবাইল খুঁজে পেতে, লক করতে বা ডেটা মুছেও ফেলতে পারেন। যাইহোক, কোন পদক্ষেপ নেওয়ার আগে, নিশ্চিত হোন যে আপনার ফোনটি চুরিই হয়েছে বা হারিয়ে গেছে।

মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয়

আমি নিচে কয়েকটি পদক্ষেপ জানিয়ে দিচ্ছি যা দিয়ে আপনি আপনার চুরি হওয়া ডিভাইসটি খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে অনুসরণ করতে পারেন। অথবা, শেষ উপায় হিসাবে আপনার ডেটা সুরক্ষিত রাখতে ডিভাইসটি হতে সকল ডেটা ডিলিট করে ফেলতে পারেন। আসুন, বিস্তারিত জেনে নেই মোবাইল ফোন হারিয়ে গেলে করণীয় ।

. নিশ্চিত করুন যে আপনার স্মার্টফোন চুরি হয়েছে৷

আপনার ফোনটি সত্যিই হারিয়ে গেছে কিনা নিশ্চিত হওয়ার জন্য আপনি এটিকে খুঁজে পেতে অন্য ফোন দিয়ে আপনার ফোন নম্বর কল করুন। আপনি যদি এটিকে পিছনে ফেলে থাকেন বা কোথাও ভুল করে রেখে আসেন তাহলে হয়তো কেউ কলটি রিসিভ করতে পারে এবং এর অবস্থান সম্পর্কে আপনাকে সাহায্য করতে পারে বা এমনকি সম্ভব হলে এটি আপনাকে ফেরতও দিতে পারে।

এর পাশাপাশি, আপনার ফোন নম্বরে ফেরত দেওয়ার অনুরোধসহ এবং আপনার বিকল্প নম্বরসহ একটি ছোট মেসেজ পাঠান। এভাবে আপনার মোবাইলটি পেয়ে গেলে খুব ভালো। আর না পেলে পরের স্টেপে চলে যান।

. Find My Mobile ব্যবহার করে আপনার ফোন সনাক্ত করুন (শুধুমাত্র স্যামসাং মোবাইল এর জন্য)

Samsung Galaxy ডিভাইসগুলিতে Find My Mobile ট্র্যাকিং সুবিধা পাওয়া যায়৷ এটি আপনাকে দূর থেকেই ডেটা ব্যাকআপ করতে, কল এবং মেসেজগুলি পুনরুদ্ধার করতে এবং এমনকি ডিভাইসটি আনলক করতে সাহায্য করে৷

আপনার চুরি হওয়া বা হারিয়ে যাওয়া Samsung Galaxy ডিভাইস ট্র্যাক করতে:

https://findmymobile.samsung.com/ ওয়েবসাইটে যান এবং আপনার Samsung অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার লগইন বিবরণ দিয়ে সাইন ইন করুন। আপনার ইমেল ঠিকানায় একটি যাচাইকরণ কোড পাঠানো হবে। মালিকানা যাচাই করতে যাচাইকরণ পিন ব্যবহার করুন।

একবার যাচাই করা হলে, Find My Mobile আপনার ডিভাইসটি সনাক্ত করবে এবং এটি একটি মানচিত্রে দেখাবে। অবস্থানের বিবরণ দেখতে Pin icon -এ ক্লিক করুন।

এখানে আপনি Lock Power Off  ব্যবহার করতে পারেন যাতে অন্য কেউ আপনার ফোন বন্ধ করতে না পারে। আপনার অ্যাপস, সেটিংস, কল, লগ, বা আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য ডেটার ব্যাকআপ নিয়ে নিতে পারবেন।

আপনার যদি স্যামসাং মোবাইল না থাকে, আপনি সবসময় আপনার চুরি হওয়া ফোন ট্র্যাক করতে Google এর Find My Phone ব্যবহার করতে পারেন।

google find my device

google find my device

. Find My Phone  ব্যবহার করে আপনার ফোন সনাক্ত করুন৷

ডিফল্টরূপে, আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসই Google বা iCloud অ্যাকাউন্টে লগ ইন করে Find My Phone  ফিচারটি চালু করতে পারেন। এটি ব্যবহার করে চুরি বা হারানোর পর আপনার ডিভাইসের ডেটা খুঁজে পেতে, লক করতে বা মুছে ফেলতে পারেন।

অ্যান্ড্রয়েডে, Find My Device গুগল ম্যাপে আপনার ডিভাইসের একটি নির্দিষ্ট জিপিএস অবস্থান দেখাতে পারে। এর অবস্থানের নির্ভুলতা দেখে আপনি অবাক হবেন। বিকল্পভাবে, গুগল সার্চে Find My Phone টাইপ করুন এবং আপনি সার্চ রেজাল্ট পেজেই লাইভ অবস্থান দেখতে পারবেন।

একইভাবে, অ্যাপলে আইফোনের অবস্থান ট্র্যাক করতে Find My iPhone অপশনটি কাজে লাগাতে পারবেন। এটি কাজ করার জন্য আপনার অবশ্যই Location সার্ভিস চালু থাকতে হবে এবং একটি কম্পিউটার থেকে আপনার iCloud অ্যাকাউন্টে অ্যাক্সেস থাকতে হবে৷

. দূর থেকে আপনার ফোন লক বা ডেটা মুছে ফেলা।

আপনি যদি নিশ্চিত হন যে ফোনটি চুরি হয়েছে, আপনার ফোনটি লক বা মুছে ফেলার জন্য দ্রুত কাজ করুন৷ আপনি দূর থেকে আপনার Android ফোন লক করতে পারেন এবং Find My Device অপশন ব্যবহার করে লগ আউট করতে পারেন৷

অ্যান্ড্রয়েড ফোনে: আপনার ডিভাইসটি সুরক্ষিত করতে, Find My Device এবং Secure Device-এ ক্লিক করুন। এখানে, একটি নতুন পাসওয়ার্ড লিখুন এবং Next-এ ক্লিক করুন। তারপর লক সেট করতে স্ক্রীনের নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি ডিভাইস থেকে সমস্ত কিছু মুছতে চান তাহলে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. Find My Device পেজে Erase Device-এ ক্লিক করুন।

২. পরবর্তীতে আবার Erase Device-এ ক্লিক করুন।

৩. আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করে আপনার অ্যাকাউন্ট যাচাই প্রক্রিয়া সম্পন্ন করুন৷

৪. যাচাইকরণ সম্পূর্ণ হওয়ার পরে, Find My Device আপনার ডিভাইস থেকে আপনার সমস্ত ডেটা স্থায়ীভাবে মুছে ফেলবে৷ আপনার ডিভাইস অফলাইনে থাকলে, পরে যখনই এটি অনলাইনে আসবে তখনই সব কিছু ডিলিট হওয়ার প্রক্রিয়া শুরু হবে।

মনে রাখবেন, একবার ডেটা মুছে ফেলা হলে, Find My Device আর কাজ করবে না এবং আপনি এটি ব্যবহার করে আর ডিভাইসটি ট্র্যাক করতে পারবেন না।

iOS ডিভাইসে: icloud.com/find এ যান এবং আপনার ফোনের ডেটা মুছে ফেলতে Find My iPhone অপশনটি ব্যবহার করুন।

. প্রয়োজনীয় সার্ভিসগুলির জন্য পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনার স্মার্টফোনের ব্যাঙ্কিং অ্যাপগুলি একটি পিন বা bio authentication দ্বারা সুরক্ষিত থাকে। কিন্তু ইমেল, অনলাইন শপিং এবং অন্যান্য অ্যাপে প্রায়ই অতিরিক্ত নিরাপত্তা থাকে না।

সুতরাং, অননুমোদিত অ্যাক্সেস এবং ব্যবহার রোধ করতে ইমেল, অনলাইন ব্যাঙ্কিং, শপিং অ্যাপস এবং পাসওয়ার্ড ম্যানেজার সহ আপনার স্মার্টফোনে যে সমস্ত প্রয়োজনীয় পরিষেবাগুলি আপনি বেশি ব্যবহার করেন তার পাসওয়ার্ড পরিবর্তন করুন৷

৬. আপনার ব্যাংকে কল করুন

আপনার চুরি হওয়া ফোনে আপনার ব্যাংকিং অ্যাপের বায়োমেট্রিক অথেনটিকেশন বা পিন-ভিত্তিক সিকিউরিটি সিস্টেম বাইপাস করা অত্যন্ত কঠিন। কিন্তু কিছু ব্যবহারকারী ক্লাউড সার্ভিস, ইমেল বা নোট নেওয়ার অ্যাপে তাদের আর্থিক ক্রেডেনশিয়ালগুলি প্লেইন টেক্সটে সংরক্ষণ করে থাকে। সেক্ষেত্রে, আপনার ব্যাংককে সতর্ক করা এবং আপনার কার্ড এবং অ্যাকাউন্টগুলিকে সাময়িকভাবে ব্লক করা অপরিহার্য৷

পাশাপাশি, সংশ্লিষ্ট সার্ভিস প্রদানকারীর সহায়তা ডেস্কের সাথে যোগাযোগ করে সমস্ত UPI এবং মোবাইল ওয়ালেট সার্ভিসগুলি ব্লক করুন৷

আপনার সিমের অ্যাক্সেস ব্যবহার করে যে কেউ আপনার আর্থিক অ্যাপ-এর পাসওয়ার্ড রিসেট করতে পারবে। সুতরাং, আপনার পরবর্তী পদক্ষেপটি হওয়া উচিত আপনার সিম ব্লক করা।

. আপনার মোবাইল ফোন অপারেটরের সাথে যোগাযোগ করুন৷

আপনার ফোন চুরি হয়েছে তা নিশ্চিত হওয়ার সাথে সাথে আপনার মোবাইল ফোন অপারেটরকে অবহিত করা উচিত। আপনি OTP-ভিত্তিক পাসওয়ার্ড রিসেট সিস্টেমের মাধ্যমে অননুমোদিত লেনদেন বা অন্যান্য সার্ভিসগুলির অ্যাক্সেস বন্ধ করতে আপনার সিম ব্লক করার জন্য আপনার অপারেটরকে অনুরোধ করতে পারেন।

. একটি পুলিশ অভিযোগ দায়ের করুন

একটি চুরি বা হারিয়ে যাওয়া ডিভাইস সম্পর্কে একটি পুলিশ অভিযোগ দায়ের করা আপনাকে বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে। প্রথমত, এটি চুরি হওয়ার পরে আপনার ফোনের মাধ্যমে সংঘটিত যেকোনো প্রতারণামূলক কার্যকলাপের বিরুদ্ধে আপনার মামলা করতে সাহায্য করতে পারে। এবং যদি আপনার ফোন বীমা থাকে, তাহলে বীমাকারীর আপনার দাবি প্রক্রিয়াকরণের জন্য একটি পুলিশ রিপোর্টের প্রয়োজন হবে।

 . আপনার অনলাইন অ্যাকাউন্ট চেক করুন

সবগুলো সিস্টেম ব্যবহার করে যখন আপনি নিশ্চিত আপনার ফোনের সকল ডেটা আপনি মুছে ফেলেছেন তারপরও আপনাকে আপনার ফোনটির বিভিন্ন অ্যাপ্লিকেশান এবং অ্যাকাউন্টগুলি পরীক্ষা করে দেখা উচিত যে কেউ সেগুলি এমন কোনোভাবে অ্যাক্সেস করেছে কি না যা হওয়া উচিত নয়।

সৌভাগ্যবশত, বেশিরভাগ অ্যাপ, বিশেষ করে যেগুলিতে সেনসিটিভ তথ্য রয়েছে সেগুলি আপনাকে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার অননুমোদিত প্রচেষ্টা সম্পর্কে সতর্ক করবে। উদাহরণস্বরূপ, Facebook-এ, আপনি বর্তমান লগইনগুলি দেখতে পারেন—যদি এমন সেশন থাকে যেটাকে আপনি চিনতে না পারছেন না, অথবা আপনি তালিকায় আপনার চুরি বা হারিয়ে যাওয়া ফোন দেখতে পান, আপনি ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করে Log out করতে পারেন৷ অন্যভাবে, আপনার অ্যাকাউন্টের সাথে সংযুক্ত অন্য কোনো ডিভাইস লগ আউট করতে Log out of all sessions-এ ক্লিক করুন। গুগল এবং টুইটার সহ অন্যান্য অনেক অনলাইন অ্যাকাউন্ট আপনাকে একইভাবে লগ আউট করতে দেয়।

আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন খুঁজে পেতে প্রস্তুত থাকুন

আপনি যদি কোনোভাবে আপনার স্মার্টফোনটি হারিয়ে ফেলেন তাহলে এই পদক্ষেপগুলি আপনার মোবাইল ফিরে পেতে সাহায্য করে। কিন্তু যদি খুঁজে না পান তবে কিছু জিনিস আছে যা চলে যাওয়ার পরেও আপনি ফিরে পেতে পারেন।

ফোন ট্র্যাকিং সার্ভিস যেমন Samsung-এর Find My Mobile এবং iOS এবং Android-এ Find My Phone শুধুমাত্র আপনি যদি লগ ইন করে থাকেন তবেই কাজ করে৷ আপনি যদি এখনও আপনার ফোন হারিয়ে না থাকেন, তাহলে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে আপনি আপনার স্মার্টফোনে এই সার্ভিসগুলি একটিভ করেছেন কিনা তা নিশ্চিত করুন৷

এছাড়াও, আপনার ব্যাংকিং ক্রেডেনশিয়ালগুলি আপনার ফোন বা ক্লাউড স্টোরেজ অ্যাকাউন্টে প্লেইন টেক্সটে সংরক্ষণ করবেন না। সাময়িকভাবে আপনার সিম কার্ড ব্লক করা এবং সময়মতো পুলিশ রিপোর্ট দায়ের করাও আপনাকে ক্ষতি কমাতে সাহায্য করতে পারে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!