কিভাবে অডিও ফাইল সাইজ কমাবো ?

মোবাইলে কিংবা অনেক রেকোর্ডারে অডিও রেকর্ড করার পর দেখা যায় ফাইল সাইজ অনেক বড় । মাঝে মাঝে ১০ মিনিটের অডিও ফাইল ও হয়ে যায় ২০০ মেগাবাইট । যা অন্যের কাছে ইন্টারনেটের মাধ্যমে পাঠানোটা বেশ সময় সাপেক্ষ এবং কারো কারো পক্ষে ব্যায় সাপক্ষ ও বটে । ত চলুন আজ আমরা দেখি কিভাবে  অডিও ফাইল (Audio File ) এর সাইজ কমানো যায় ।

আ্সলে এই কাজটি দুই ভাবে করা যায় ।

১. অডিও রেকড করার আগে রেকডারে ফরম্যাট এবং কোয়ালিটি ঠিক করে

২. রেকোর্ড করা অডিও কনর্ভাট (Convert) করে । আমরা এখানে ২য় পদ্ধতিটি আলোচনা করবো ।

যেহেতু বলা হচ্ছে অডিও কনর্ভাট করার কথা, আমাদের একটি কনর্ভাটার লাগবে । আর আমরা এখাবে ব্যবহার করবো একটি ফ্রি এবং পাওয়ার ফুল কনর্ভাটার যার নাম ফরমেট ফ্যাক্টরি । তো দেখা যাক ধাপে ধাপে

 

অডিও ফাইল সাইজ কমানো

আগের পোষ্টের ই দেখিয়েছি কিভাবে অডিও ফাইল কনর্ভাট করতে হবে । এবার আলোচনা করি সাইজ কমানোর জন্য কি করা দরকার।

 

audio file to convert

Audio file to convert

 

ধরুন myAudio.WAV নামের একটি ফাইল সাইজ 251,470 KB =  245.58 MB ( 1 MB = 1024 KB ) এবং এর ফাইল ফরম্যাট WAV. আমরা এই ফাইলটিকে কনর্ভাট করে এর ফাইল ফরম্যাট এবং সাইজ পরিবর্তন করবো । আমরা এই ফাইলটির mp3 ফরম্যাট করবো । তো এবার  ফরম্যাট ফ্যা্ক্টরি প্রোগ্রামটি ওপেন করে Audio থেকে ->MP3 তে ক্লিক করুন । এবার Add File থেকে Audio File টি Browser করে এড করে নিন ।

 

Set audio output

Set audio output

 

এবার Output Settings এ ক্লিক করুন । Audio Settings নামে একটি ডায়ালগ বক্স আসবে ।

 

Audio Settings

Audio Settings

 

এবার সেখান থেকে Profile এর ঘর থেকে Medium quality নির্বাচন করে  নিন, চাইলে আপনি Audio Stream থেকে Bitrate(KB/s) এর ডান পাশ থেকে কমিয়ে নিতে পারেন । এর পর OK তে ক্লিক করুন এবং এর পরের টাতেও OK কে ক্লিক করুন । এর পর Start এ ক্লিক করুন ।

 

start btn

Start Convert

 

কিছুক্ষন পরে দেখবেন যে অডিও ফাইলটি কনর্ভাট হয়ে গেছে । এবার Output Folder এ ক্লিক করুন এবং দেখুন আপনার কনর্ভাট করা ফাইলটি পেয়ে যাবেন । দেখুন ফাইল সাইজ ও আগের থেকে অনেক কমে গেছে ।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *