HTML button ট্যাগ ও html button ট্যাগের ব্যবহার

সাধারণত HTML button ট্যাগ একটি ক্লিকযোগ্য বাটনকে নির্ধারণ করে থাকে কিংবা যে বাটনে ক্লিক করা হয়ে থাকে তাক বাটন বলে। আবার বাটন ট্যাগ ব্যবহার করে radio বাটন ও তৈরি করা যায়। বাটন যেকোন ওয়েবসাইট ভিজিট করার সময় দেখা যায় কিংবা দেখে থাকি। বাটনের মধ্যে ইমেজ, কন্টেন্ট কিংবা টেক্সট রাখতে পারেন। আবার ডকুমেন্টগুলো দেখার জন্য সেই বাটনে ক্লিক করে দেখে নিতে পারেন। তো নিচের অংশে দেখে নেই, html button ট্যাগ এর ব্যবহার ।

আমরা আগের টিউটোরিয়ালে html5 ট্যাগ এর বেশ কিছু ইউজ সম্পর্কে আলোচনা করেছি । আজকে তারই উপর নির্ভর করে আমরা html button tag এর ব্যবহার সম্পর্কে নিচের অংশে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো । চলুন দেখে নেওয়া যাক ।

HTML button tag এর ব্যবহার

html button ট্যাগ কিভাবে ব্যবহার করতে হয় তা নিচের এইচটিএমএল কোড দ্বারা বুঝানো হয়েছে ।

<button type="button">Login..</button>

উপরের অংশে বাটন তৈরি করার জন্য button ট্যাগ ব্যবহার করা হয়েছে। এরপর বাটন এলিমেন্টের সাথে type এট্রিবিউট button দেয়া আছে। এবার বাটনের ভেলু login ব্যবহার করে হয়েছে। সবার শেষ অংশে ক্লোজিং button আছে। এরপর যেকোন ব্রাউজারে ক্লিক করলে নিচের ছবিটির মতো দেখা যাবে।

button tag

button tag

উপরের অংশে বাটন দেখা যাচ্ছে। এবার সেখানে ক্লিক করলে আপনার ডকুমেন্ট দেখা যাবে। উপরের বাটনটি  CSS ছাড়া দেখানো হয়েছে।

Button Tag, Form Tag এর ভিতরেও ব্যবহার করা যায় এবং এটি দিয়ে ফর্ম সাবমিট করার কাজ গুলো করা যায় কিংবা ফর্ম রিসেট করার কাজ । সে ক্ষেত্রে এতে type=”submit”  কিংবা type=”reset” ব্যবহার করতে হয় ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!