HTML video ট্যাগ ও HTML video ট্যাগের ব্যবহার

সাধারণত HTML Video ট্যাগ ভিডিও, যেমন একটি মুভি বা অন্যান  ভিডিওগুলোকে ওয়েব সাইটে প্রর্দশন করবার জন্য ব্যবহৃত হয় । আপনি হয়ত লক্ষ করে থাকবেন, অনেক সময় কিছু কিছু ওয়েবসাইটে ভিজিট করলে ভিডিও দেখা যায়। সে ভিডিওগুলো প্রর্দশনের জন্য সাধারণত HTML video ট্যাগ ইউজ করা হয়। এর ফলে আপনি যেকোন ধরনের ভিডিও ওয়েবপেজ প্রর্দশন করার সময় দেখতে পারবেন ।  নিচের অংশে দেখে নেওয়া যাক, কিভাবে ওয়েব পেজ html video tag ব্যবহার করতে হয় এই বিষয়ে ।

আমরা আগের পোস্টে আলোচনা করেছি, html5 এর বেশ কিছু ট্যাগ এর ব্যবহার সম্পর্কে । আজকে তারই ধারাবাহিকতায় আমরা আলোচনা করবো, html5 video tag এর ব্যবহার ।

HTML video ট্যাগের ব্যবহার

নিচের অংশে HTML video tag কোডের মার্কআপ দেখানো হল । আপনি নিচের নিয়ম অনুসারে HTML video tag ব্যবহার করতে পারতেন ।

<video width="400" height="280" controls>
     <source src="video/wordpress.mp4" type="video/mp4">
     <source src="video/wordpress.mp4" type="video/mp4">
</video>

উপরের প্রথম অংশে video ট্যাগ দেয়া আছে। এরপর width, height ব্যবহার করা হয়েছে এবং তার নিচে source ট্যাগ দেয়া আছে। আপনি যে ফোল্ডারের মধ্যে video রেখেছেন। সেটি src এর মধ্যে বসিয়ে দিন। যেমন, video/wordpress.mp4 দেয়া আছে।

ফাইল পাথ ঠিক মতো না হলে কাজ করবেনা । এই বিষয়ে আমাদের ইমেজ ইনসার্ট নিয়ে যেই  ভিডিও টিউটোরিয়াল টি আছে, সেটি দেখে নিতে পারেন যেখানে আলোচনা করা আছে

ইমেজ ইনসার্ট এবং ফাইল পাথ সম্পর্কে :

এবার video টাইপ দিতে হবে। যেমন, আপনার ভিডিও mp4 না ogg তা দেখিয়ে দিতে হবে। তবে আমরা রিকমেন্ড করবো আপনি mp4 Format এর ভিডিও ব্যবহার করুন কারন এই ফরমেট টি সব মর্ডান ওয়েব ব্রাউজার ই সাপোর্ট করে

এরপর যেকোন ব্রাউজারে রান করলে নিচের ছবিটির মতো দেখা যাবে।

video tag

video tag

উপরের ছবিটিতে দেখুন। সেখানে html video ট্যাগ ব্যবহার আমরা ভিডিও অ্যাড করেছি । আপনি আপনার ক্ষেত্রে অন্য ভিডিও অ্যাড করতে পারবেন ।

আরো বিস্তারিত আকারে জানতে দেখে নিতে পারেন আমাদের ভিডিও টিউটোরিয়াল টি ও

You may also like...

6 Responses

  1. Avatar mahmudul hasan says:

    আমি আমার সাইটে ১০০ এমবির একটি HD ভিডিও আপলোড করলাম এবং এটার ডাউনলোড লিংকও দিলাম, এখন কেউ যদি ভিডিওটি ডাউনলোড করে তাহলে সরসরি ১০০ এমবির ভিডিওটিই ডাউনলোড হয়, কিন্তু আমি চাইতেছি ভিডমেট এর মত করতে অর্থাৎ ভিডমেট থেকে কোন কিছু ডাউনলোড করার সময় ডাউনলোড বাটনে ক্লিক করলে ভিবিন্ন অপশন আসে, যেমন ১০০ এমবির ভিডিও হলে ১০০এমবি ৭০এমবি ৫০এমবি ৩০এমবি ইত্যাদি ভিবিন্ন কোয়ালিটি আসে তারপর যার যে কোয়লিটি দরকার সে সেটি ডাউনলোড করে নেয়। আমিও চাইতেছি আমার সাইটে এমন সিস্টেম করতে, কিভাবে করবো? জানালে খুব উপকৃত হবো।

    • Avatar Md Shariar Sarkar says:

      আপনার সাইট কি কোন সিএমএস ব্যবহার করে করা নাকি প্লেন এইচটিএমএল এ করা ?

      • Avatar mahmudul hasan says:

        সিএমএস ব্যবহার করে করা

      • Avatar mahmudul hasan says:

        বলেন কিভাবে করবো?

        • Avatar Md Shariar Sarkar says:

          আপনার সাইট টি যদি WordPress দিয়ে করা হয়, তাহলে আপনি কিছু ভিডিও ম্যানেজার টাইপের থিম আছে, সেগুলো ব্যবহার করে দেখতে পারেন । যেমন এই ধরনের WordPress theme গুলোর মধ্যে একটি হচ্ছে https://themeforest.net/item/videostories-responsive-video-wordpress-theme-for-marketers/20828897

          আর থিম কেনার আগে অথোর দের সাথে যোগাযোগ করে নিন আপনি যে সুবিধা চাচ্ছেন সেটা তাদের থিম দেবে কিনা ।
          ধন্যবাদ ….

  2. Avatar mahmudul hasan says:

    আমি যা চেয়েছি তা কি হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!