Make Query টেবিল-Microsoft Access 14

মাইক্রোসফট অ্যাক্সেস ২০১৬ টিউটোরিয়ালে আজকে আমরা Make Query Table সম্পর্কে জানবো । এর আগের পর্বের আমরা আলোচনা করেছি, Select কুয়েরিএকাধিক টেবিল কুয়েরি সম্পর্কে । চলুন তাহলে নিচের অংশে দেখে নেই , Make Query টেবিল এর ব্যবহার সম্পর্কে ।

আগের যে টেবিল আছে সেটির উপর Make টেবিল কুয়েরি করার সময় অটোমেটিক নতুন টেবিল জেনারেট করা যায় মেক কুয়েরি দিয়ে । চলুন নিচের অংশে দেখে নেই, কিভাবে মেক টেবিল কুয়েরি করা যায় ।

আপনাদের সুবির্ধতে আমরা অনুশীলন করবার জন্য নিচের অংশে একটি Practice ডেটাবেস দিয়ে রেখেছি ।

Practice_database

মেক কুয়েরি টেবিল (Make Query Table)

আমি আমার ক্ষেত্রে আগের তৈরি করা ডাটাবেস  এর একটি টেবিল ওপেন করে নিয়েছি । ঠিক নিচের ছবির মতো ।

Data Table

Data Table

উপরের Table1 এ টেবিল ফিল্ডের সম্পূর্ণ  রেকড আছে । এবার আমরা উপরের টেবিল ব্যবহার করে Make Query Table করবো ।

নিচের চিত্রে দেখুন ,

 

Create to Query Design

Create to Query Design

এবার আমরা Access Database এ Create মেনু থেকে Query Design লেখায় ক্লিক করবো । ঠিক উপরের ছবির লাল দাগ করা অংশে মতো ।

Query Design এ ক্লিক করার পর নিচের ছবির মতো ডাইলগ বক্স ওপেন হবে ।

 Show Tableএবার Table1 টেবিল সিলেক্ট করে Add লেখায় ক্লিক করুন । দেখবেন নিচের ছবির মতো একটি অংশ ওপেন হবে । আপনার ক্ষেত্রে টেবিল নাম অন্যও হতে পারে ।

Click to Make Table

Click to Make Table

অর্থাৎ উপরের ছবির Query1 টেবিল ফিল্ড লিস্ট বের হবে । আমার ক্ষেত্রে টেবিল ফিল্ড থেকে Product, Quality এবং Price ফিল্ড ব্যবহার করবো ।

সেটি করার জন্য উপরের ছবির Design মেনুর আন্ডারে লাল দাগ করা Make Table লেখাতে ক্লিক করুন, দেখবেন নিচের ছবির মতো বক্স চলে আসবে ।

Make Table

Make Table

 

এবার  আপনি Current Database এ কুয়েরি করতে চান না  Another Database দিয়ে মেক কুয়েরি করতে চান সেটি উপরের ছবি থেকে নির্ধারণ করে নিন । আমি Current Database ব্যবহার করবো, যেহতু আমরা একই টেবিল এ কাজ করছি  । এরপর উপরের Table Name এর ঘরে নতুন একটি টেবিলের নাম দিন , যেমন Make Table Query । টেবিল নাম দেওয়ার পর OK লেখা বাটনে ক্লিক করুন ।  ক্লিক করার পর আপনার Make Table সেভ হবে । তাতক্ষনিক নতুন টেবিল ডেটাবেসে দেখাবে না ।

নিচের ছবিতে দেখুন,

Field Select

Field Select

এবার কি কি ফিল্ড নিয়ে কাজ করবেন, সে ফিল্ড গুলো ড্রাগ করে Grid এ নিয়ে আসুন  । আমার ক্ষেত্রে Product, quality এবং Price ফিল্ড ব্যবহার করবো । আপনার ক্ষেত্রে অন্যও হতে পারে ।

এরপর আমরা Price ফিল্ডের উপর শর্ত প্রয়গো করবো । যেমন ধরুন, ১০০০০ হাজার টাকার উপরের প্রোডাক্টগুলোর দাম লিস্ট বের করবো Price ফিল্ড থেকে । সেটি করার জন্য Criteria রো তে প্রাইজ কলামে আমরা লিখবো >10000 হাজার । উপরের ছবিতে দেখুন ।

প্রাইজ শর্ত প্রয়োগ করার পর এবার কুয়েরি রান করবো ।

Click to Run

Click to Run

 

ফিল্ডগুলো রান করার জন্য Design মেনু থেকে উপরের লাল দাগ করা Run লেখাতে ক্লিক করুন । Run এ ক্লিক করলে সেখানে নতুন একটি ট্যাব বের হবে, সেটির OK লেখা বাটনে ক্লিক করুন । ক্লিক করার পর আপনি চলে যাবেন পরের স্টেপে ।

Make Table Query

Make Table Query

এবার উপরের ছবির বাম পাশে দেখুন,  সেখানে সদ্য কুয়েরি করা 10000 এর পাইজ লিস্ট দেখা যাচ্ছে । এবার টেবিলটি ওপেন করুন , দেখবেন উপরের ছবির ডানের মতো টেবিল রেকর্ড দেখা যাচ্ছে ।

এভাবে আমরা একাধিক মেক টেবিল তৈরি করে তাতে নতুন নতুন শর্ত প্রয়োগ করতে পারি ।

Related Post

এক্সেস ডাটাবেস টেবিল তৈরির নিয়ম – Microsoft ... আমরা ব্যবহারিক জীবনে প্রায়ই বিভিন্য তথ্য সংরক্ষন করে রাখবার বা সাজিয়ে প্রকাশ করবার জন্য টেবিল ব্যবহার করে থাকি । আর ডাটাবেজের তথ্য গুলো জমা রাখবার জায়...
Access Select কুয়েরী ডিজাইন – Database Form ... ডেটাবেসে কুয়েরী করা হয় মূলত যেকোন ধরনের ডাটাকে খুব সহজে খুঁজে বের করার জন্য । যেমন ধরুন, আপনার ডেটা টেবিলে একাধিক ডেটা আছে । সেখান থেকে একটি নাম বা আই...
ফিল্ড সাইজ এর ব্যবহার – Microsoft Access 11... কোন একটি ফিল্ডে হয়তো আপনি ৫ সংখ্যা বা বর্ণের বেশি বর্ণ বা সংখ্যা প্রবেশ করাতে দিবেন না । অ্যাক্সেসে সেই কাজটি অর্থাৎ ফিল্ডের ক্যারেক্টার লিমিটেড করার ...
অ্যাক্সেস ক্রসট্যাব কুয়েরি – Cross-tab Query... আজকের আলোচনায় আমরা জানবো  Microsoft Access Cross-tab কুয়েরি সম্পর্কে ।  অ্যাক্সেস ডাটা টেবিলের ডাটা গুলো অ্যানালাইজ করার জন্য  অ্যাক্সেস ক্রসট্যাব কুয়...
ডিলিট কুয়েরি – Delete Query – Access 1... ডেটাবেস থেকে রেকর্ড ফিল্টার করার মাধ্যেমে সেগুলোকে ডিলেট করাই হচ্ছে Delete কুয়েরির কাজ । ডিলিট অর্থ মুছে ফেলা । যেমন, একটি টেবিল অনেক গুলো রেকর্ড আছে,...

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!