অজিভরেখা কী?

প্রশ্ন উত্তরCategory: গণিতঅজিভরেখা কী?
Suchona asked 3 years ago

অজিভ রেখা কাকে বলে?


3 Answers
Best Answer
Abu Alam answered 3 years ago

অজিভ রেখা বা ক্রমযোজিত গণসংখ্যার রেখাঃ  অবিচ্ছিন্ন উপাত্তের শ্রেণী ব্যবধানের উচ্চসীমার বিপরীতে ক্রমযোজিত গণসংখ্যা নির্দেশক বিন্দুসমূহ যোগ করলে যে উর্ধ্বগামী রেখা পাওয়া যায় তাকে অজিভ রেখা বলে। 
ছক কাগজের X অক্ষ বরাবর শ্রেণী ব্যবধানের উচ্চসীমা এবং Y অক্ষ বরাবর ক্রমযোজিত গণ সংখ্যা বিবেচনা করে অজিভ রেখা অঙ্কন করা হয়।


Mahi Arifin answered 3 years ago

কোনো উপাত্তের শ্রেণিবিন্যাসের পর শ্রেণি ব্যবধানের উচ্চসীমা x-অক্ষ বরাবর এবং শ্রেণির ক্রমযোজিত গণসংখ্যা y-অক্ষ বরাবর স্থাপন করে ক্রমযোজিত গণসংখ্যার লেখচিত্র(Cummulative Frequency Graph) বা অজিভ রেখা পাওয়া যায়।


কমু না🤣 answered 8 months ago

ও কে এরা করা একিছু না


Your Answer

15 + 10 =

error: Content is protected !!