এক্সেল ফাইলের এক্সটেনশন কোনটি

প্রশ্ন উত্তরCategory: মাইক্রোসফ্ট অফিস প্রোগ্রামএক্সেল ফাইলের এক্সটেনশন কোনটি

MS Excel File গুলোতে বিভিন্ন সময় বিভিন্ন File Extension দেখি । আসলে এক্সেল ফাইলের এক্সটেনশন কোনটি ?  সঠিক এক্সেল ফাইলের এক্সটেনশন কি হবে সেটা জানাবেন ।  ধন্যবাদ 


2 Answers
Ratan answered 3 weeks ago

File Extension দিয়ে একটি ফাইলের ধরন বোঝা যায় এবং এটি প্রতিটি ফাইলেরই হয়ে থাকে । তো এক্সেল ফাইলের এক্সটেনশন অনেক গুলোই দেয়া যায়, তবে তার মধ্যে বহুল ব্যবহৃত .xls ও .xlsx যা মাইক্রোসফ্ট এক্সেল ফাইলের এক্সটেনশন ।


এক্সেল ফাইলের এক্সটেনশন কোনটি ?

নিচের ছবিতে দেখুন,
এক্সেল ফাইল মাইক্রোসফ্ট এক্সেল এ সেভ করার সময় আপনি এগুলোর যে কোন একটি দিয়ে সেভ করে নিতে পারবেন ।  তবে সবগুলো আবার পরে এডিট করা যায় না ।

excel file types that you can save as

excel file types that you can save as

এদের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হয় XLS ও XLSX.

Excel 2003 বা তার আগের ভার্সন গুলো শুধু .xls  সাপোর্ট করে এবং এর পরের গুলো যেমন Excel 2007 কিংবা হালের Excel 2019 ভার্সন গুলো .xls এর পাশাপাশি .xlsx করে । কিন্তু xlsx extension যুক্ত ফাইল গুলো যে ফিচার গুলো সাপোর্ট করে সেগুলো xls এ করেনা ।

আসলে XLS format এর ফাইল গুলো Binary Interchange File Format (BIFF) এ হয় এবং তথ্য জমা করে binary format এ । অন্য দিকে XLSX এর ফাইল গুলো Office Open XML format এ হয় এবং তথ্য জমা করে XML Format এ । ফলে এই ফাইল গুলো (XML Format ) Online এ ওপেন করা যায় । আবার সবার সাথে শেয়ার করা যায় এবং অনেকেই একই ফাইলে কাজ করতে পারে ।

এছাড়াও ওয়েব এক্সেল ফাইল গুলো CSV Format এর হয়ে থাকে এবং এই ফাইরের ডাটা স্ট্রাকচার টা অনেক টা ডাটাবেজ ফাইলের ভেতরের মতো বলে এই Format এর ফাইল সহজেই ডাটাবেজ এ আপলোড করা যায় । আবার ডাটাবের এর তথ্য এক্সেল ফাইল আকারে করে নেবার সময় CSV Format এ export করে নেয়া হয় ।

আমি কোন এক্সেল ফাইল টাইপ ব্যবহার করবো ?

সাধারন ভাবে আপনি যদি অফিস ২০০৭ বা তার পরের গুলো ব্যবহার করে থাকেন, তাহলে xlsx ফরম্যাটে এক্সেল ফাইল টি সেভ করুন । আর যদি আপনি অফিস ২০০৩ বা তার আগের ভার্সন ব্যবহার করেন, তাহলে xls  এ সেভ হবে এবং সেখানে আপনি xlsx পাবেন না ।

আবার যদি এমন হয় যে আপনার ফাইল টি যাকে পাঠাবেন, তিনি অফিস ২০০৩ বা তার আগের ভার্সন ব্যবহার করে যদিও আপনি অফিস ২০০৭ বা তার পরের গুলো ব্যবহার করেন । সেক্ষেত্রে ফাইল সেভ করার সময় Save as type   এ ক্লিক করুন ।

save as type of excel file

save as type of excel file

এবার সেখান থেকে Excel 97 – 2003 Workbook (*.xls) নির্বাচন করুন এবং সেভ করুন ।

আশা করি ধারনা পেয়েছেন আপনার জন্য এক্সেল ফাইলের এক্সটেনশন কোনটি  হবে ।

excel file extension answered 2 weeks ago

thanks for excel file extention. এক্সেল ফাইলের এক্সেটেনশন পিডিএফ দিলে অনেক গুলো পাতা হয় কেন?


Your Answer

4 + 4 =

error: Content is protected !!