নাম্বার সিস্টেম বিস্তারিত জানতে চাই

প্রশ্ন উত্তরCategory: গণিতনাম্বার সিস্টেম বিস্তারিত জানতে চাই
Avatarwasif Staff asked 3 weeks ago

চার ধরনের যে নাম্বার সিস্টেম আছে, সেগুলোর বিস্তারিত জানতে চাই …


1 Answers
AvatarAbu Alam answered 3 weeks ago

সংখ্যা পদ্ধতি (Number system):

কোনো সংখ্যা প্রকাশ করার পদ্ধতিকে বলে সংখ্যা পদ্ধতি। অন্য কথায়, যে পদ্ধতির মাধ্যমে সংখ্যা প্রকাশ ও গণনা করা হয় তাকে সংখ্যা পদ্ধতি বলে।
সংখ্যা পদ্ধতিকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়। যথা:


  1.  নন-পজিশনাল (Non-Positional) সংখ্যা পদ্ধতি।
  2. পজিশনাল (Positional) সংখ্যা পদ্ধতি।
Numbers

Numbers

নন-পজিশনাল নাম্বার সিস্টেম (Non-Positional Number System):

প্রাচিন কালে মানুষ গনার জন্য গুহার গায়ে দাগ কেটে বা একটি দরিতে গিট দিয়ে গণনা করতো। এই প্রকার গনার ক্ষেত্রে সংখ্যার মান তার অবস্থানের ওপর নির্ভর করত না। তাই এই প্রকার সংখ্যা পদ্ধতিকে নন- পজিশনাল নাম্বার সিস্টেম বলে।

পজিশনাল নাম্বার সিস্টেম (Positional Number System)

যে নাম্বার সিস্টেমে অঙ্কের অবস্থান পরিবর্তন করলেই সংখ্যাটির মানের পরিবর্তন হয় তাকে পজিশনাল নাম্বার সিস্টেম বলে। বর্তমানে প্রায় সমস্ত গনার কাজে আমরা Positional Number System ব্যবহার করি। Positional Number System এ 4 ধরনের Number System রয়েছে

নিম্নে ৪ ধরনের Number system নিয়ে আলোচনা করা হলোঃ

১)দশমিক সংখ্যা পদ্ধতি (Decimal Number System) :

সাধারণ হিসাব-নিকাশের জন্য দশমিক সংখ্যা পদ্ধতি ব্যবহার করা হয়। যে সংখ্যা পদ্ধতিতে ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ এ দশটি অঙ্ক বা চিহ্ন ব্যবহার করা হয় তাকে দশমিক সংখ্যা পদ্ধতি বলে। যেহেতু দশমিক সংখ্যা পদ্ধতিতে ০ হতে ৯ পর্যন্ত দশটি অঙ্ক বা চিহ্ন ব্যবহার করা হয়। সুতরাং এ বেজ ১০। উদাহরণ: (123)10

২)বাইনারি সংখ্যা পদ্ধতি (Binary Number System):

সংখ্যা পদ্ধতিতে ০ ও ১ এ দুটি মৌলিক অঙ্ক ব্যবহার করা হয় তাকে বাইনারি সংখ্যা পদ্ধতি বলে। বাইনারি সংখ্যা পদ্ধতিতে যেহেতু ২ টি অঙ্ক ব্যবহার করা হয়। সুতরাং এটির বেজ বা ভিত্তি ২।

উদাহরণ:   (0101010)2

৩)অক্টাল সংখ্যা পদ্ধতি (Octal Number System):

যে সংখ্যা পদ্ধতি ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ এ আটটি অঙ্ক বা চিহ্ন নিয়ে গঠিত তাকে অকট্যাল সংখ্যা পদ্ধতি বলে। অকট্যাল সংখ্যা পদ্ধতিতে যেহেতু ৮ টি অঙ্ক ব্যবহার করা হয়। সুতরাং এটির বেজ বা ভিত্তি হলো ৮।

উদাহরণ: (456)8

৩)হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি(Hexadecimal Number System):

যে সংখ্যা পদ্ধতিতে ১৬ টি চিহ্ন বা অঙ্ক আছে, সেই সংখ্যা পদ্ধতিকে হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি বলে। হেক্সাডেসিমাল সংখ্যা পদ্ধতির মৌলিক অঙ্ক বা প্রতীক মোট ১৬ টি। যথা: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ এবং, A, B, C, D, E F এ 16 টি মৌলিক প্রতীক বা অঙ্ক ব্যবহার করে সকল প্রকার গাণিতিক হিসাব- নিকাস সম্পাদন করা হয়। যেহেতু এখানে ১৬টি অঙ্ক বা প্রতীক ব্যবহার করা হয়। তাই হেক্সাডেসিমাল সংখ্যা পদ্ধতির বেজ বা ভিত্তি হলো ১৬।

উদাহরণ- (AB6.95)

Your Answer

8 + 5 =

error: Content is protected !!