পার্সেন্টিজ বের করার নিয়ম

প্রশ্ন উত্তরCategory: গণিতপার্সেন্টিজ বের করার নিয়ম
Ripon asked 4 years ago

Percentage  বা শতকরা পার্সেন্টিজ বের করার নিয়ম জানতে চাই


16 Answers
Best Answer
Md Shariar Sarkar Staff answered 4 years ago

Percentage বা শতকরা বের করার নিয়ম

যে সংখ্যার শতকরা বের করবেন সেটাকে ১০০ দ্বারা ভাগ করে তার সাতে যত পার্সেন্ট বের করবেন সেটি গুন করলেই পাওয়া যায় শতকরা হিসাব । যেমন ধরুন কোন একটি বই এর দাম দেয়া আছে ৩৮০ টাকা এবং আপনি ৫% ছাড়ে বইটি কিনতে পারবেন


তো এটি যদি আমরা কাগজে কলমে বের করতে চাই তাহলে হিসাব টি দাড়াবে নিচের মতো

৩৮০ টাকার ৫% = (৩৮০/১০০) x ৫ = ৩.৮ x ৫ = ১৯ টাকা
অর্থাৎ আপনি ১৯ টাকা ছাড় পাবেন এবং সে ক্ষেত্রে বইটিম ক্রয় মূল্য দাড়াবে ৩৮০ – ১৯ = ৩৬১ টাকা

ক্যালকুলেটর এ  Percentage বা শতকরা বের করার নিয়ম

এই একই হিসাব ক্যালকুলেটর এ করলে পদ্ধতি টি  হবে নিচের মতো ।

৩৮০ x ৫% এ পর্যন্ত থেকে গেলে দেখাবে ১৯
আর ৩৮০ x ৫% – = চাপলে একদম পেয়ে যাবেন ৩৬১

শতকরা হিসাবের আরো কয়েকটি উদাহরন পাবেন নিচের ভিডিও টিতে ।

 

Dipon Chandra Dey answered 4 years ago

যে কোন সংখ্যার পারসেন্ট বের করতে হলে, ঐ সংখ্যার সাথে পার্সেন্ট গুণ দিয়ে 100 ভাগ দিতে হবে। যেমন, ১০০০ এর ১২%=১২০(১০০০×১২÷১০০)/(১০০০÷১০০×১২)


Md Shariar Sarkar Staff replied 4 years ago

ধন্যবাদ Dipon Chandra day 🙂

Shohel Rana answered 3 years ago

মোট বরাদ্দ ২,৫০,০২,৯০৯ টাকা। পরিশোধকৃত অর্থ ১,৪৩,০০,০০০ টাকা। তাহলে কত পারসেন্ট পরিশোধ করা হয়েছে


Md Shariar Sarkar Staff replied 3 years ago

ধরুন X % পরিশোধ হয়েছে ।
এবার
X = ( পরিশোধ করা টাকা x ১০০ ) / মোট টাকা
= ( ১,৪৩,০০,০০০ x ১০০ ) / ২,৫০,০২,৯০৯
= ১,৪৩,০০,০০,০০০ / ২,৫০,০২,৯০৯
= ৫৭.১৯৩

অতএব পরিশোধ করা হয়েছে ৫৭.১৯৩ %

Foyzul islam answered 3 years ago

১৩৯ জন এর মধ্যে ১২ ফেল করলো। এর % দিন


Shariar answered 3 years ago

ফেল করেছে ৮.৬৩ % 
পাস করেছে ৯১.৩৭ % 


rubel answered 3 years ago

আমার কম্পটার এর screen দৈর্ঘ্য 1360 পিক্সেল। আমি সম্পর্ণ screen টা দরলাম ১০০%। এখন আমি ৩২০ পিক্সেল কত পারসেন্ট দখল করেছে আমি কিভেবে বের করবো।
দয়া করে একটু তারাতাড়ি উওর দিলে খুশি হতাম। ইমেল এ জানলে আরো খুশি হতাম
ধন্যবাদ


Md Shariar Sarkar Staff answered 3 years ago

@ Rubel,


1360 px = 100 %
1px = 100 % / 1360
320 px = 320 x ( 100 % / 1360 ) =  32000 / 1360 == 23.529 বা 23.53 %
তো ৩২০ পিক্সেল ১৩৬০ পিক্সেলের ২৩.৫৩ %
ধন্যবাদ

Nur answered 2 years ago

320×100/1360


Imran answered 2 years ago

ধরুন আমি প্রথমে একটা চেয়ার কিনলাম ২৭৭.৪ পয়সা দিয়ে তারপর আরেকটা চেয়ার কিনলাম ২৭৮.৩৮৮ পয়সা দিয়ে। এখন দ্বিতীয় চেয়ারের অতিরিক্ত .৯৮৮ পয়সার বেশি যাওয়ার সঠিক পার্সেন্টেজ বের করবো। কিভাবে জানবো কত পার্সেন্ট বেশি খরচ হল দ্বিতীয় চেয়ারটি ক্রয় করার জন্য?


Afrin answered 2 years ago

বইয়ের মূদ্রীত মূল্য থেকে কত % ছাড়ে বই কিনেছি সেটা কীভাবে বের করবো?


Aslam Kabir answered 2 years ago

“কিভাবে” অশুদ্ধ
“কীভাবে” শুদ্ধ


Md.Rasel Hosen answered 1 year ago

23


Siam answered 11 months ago

23


Afjal Hossain answered 4 months ago

17,000 taka thaky 40% bad delay koto thaky


Abdullah Al Faroque Staff replied 4 months ago

17000 থেকে 40% বাদ দিলে হয় 10200 taka. সহজেই নিজে ক্যালকুলেটর এ করতে পারেন নিচের ভিডিও টি দেখে
https://www.youtube.com/watch?v=cc8st7Z9wzw&t=10s

Kawsar answered 3 months ago

500 পানিতে 2 গ্ৰাম কালার নিবো আমাকে .4% বের করতে হবে এখন .4 % আমি বের করবো কি ভাবে


Shariar answered 3 months ago

4% কি ৫০০ গ্রাম এর বের করবেন নাকি ২ গ্রাম কালার এর বের করবেন ?
ধরে নিলাম আপনি ৫০০ গ্রাম পানির ৪% বের করে নিবেন
সেক্ষেত্রে = ৫০০ x ৪ / ১০০ = ২০ গ্রাম


Your Answer

15 + 14 =

error: Content is protected !!