লেবু গাছের পরিচর্যা কিভাবে নিতে হয়?

প্রশ্ন উত্তরCategory: জীব বিজ্ঞানলেবু গাছের পরিচর্যা কিভাবে নিতে হয়?
Ziaur asked 5 months ago

লেবু গাছের পরিচর্যা কিভাবে নিতে হয়? বাণিজ্যিক উৎপাদনে লেবু বাগানের পরিচর্যা এর উপকারিতা কী?


1 Answers
Ziaur answered 5 months ago

লেবু একটি অম্লীয় রসালো ফল। লেবু চাষ সাধারণত হালকা দোআঁশ ও অম্লীয় মাটিতে ভালো হয়। লেবু গাছ তথা বাগান পরিচর্যা করার জন্য যেসকল বিষয় খেয়াল রাখতে হবে তা আলোচনা করা হল।


লেবু গাছের পরিচর্যা

১) লেবু বাগানের যত্ন ও পরিচর্যা করবেন:

লেবু গাছের সঠিকভাবে যত্ন নিতে হবে। চারা রোপণের সময় খেয়াল রাখতে হবে, যাতে গাছের গোড়া থেকে মাটি সরে না যায়। চারা লাগাগোর পর গাছের গোড়ার মাটি কিছুটা উঁচু করে দিতে হবে। এবং খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন পানি জমতে না পারে। গাছের গোড়ায় পানি জমে যেন স্যাঁতস্যাঁতে না হয়। লেবু গাছ কে সঠিক ভাবে বাড়তে দিতে হলে এর ডালপালা ছাটাই করতে হবে। গাছের মরা ও শুকনা ডালপালা কেটে গাছকে পরিষ্কার রাখতে হবে।

২) সারের পরিমাণ ও সার প্রয়োগ:

লেবু চাষের ক্ষেত্রে আপনি লেবু গাছের গোড়ায় বাড়িতে তৈরি জৈব সার দিতে পারেন। যেমন গোবর, হাড়ের গুড়া কাঠের ছাই ইত্যাদি দিতে পারেন। এছাড়াও অজৈব সার হিসাবে টিএসপি সার , পটাশ সার,  পাথর চুন ইউরিয়া ইত্যাদি ব্যবহার করতে পারেন। ইউরিয়া ৪৫০-৫৫০গ্রাম, টিএসপি ৩৭৫-৪২৫ গ্রাম, এমপি ৩৭৫-৪২৫ গ্রাম, গোবর ১৫-২০ কেজি।

৩) পোকামাকড় দমন ও বালাইনাশক/কীটনাশক কিভাবে প্রয়োগ পদ্ধতি:

লেবু গাছে নিয়মিত কীটনাশক ও সার প্রয়োগ করতে হবে। বর্ষা আসার পূর্বে সাতদিন অন্তর অন্তর কয়েকবার ছত্রাকনাশক স্প্রে করলে ভাল হয়। তবে খেয়াল রাখতে হবে যখন গাছে ফুল বা ফল থাকবে তখন কীটনাশক স্প্রে করা থেকে বিরত থাকতে হবে।

৪) অঙ্গ ছাঁটাই:

প্রতি বছর মধ্য-ভাদ্র থেকে মধ্য-কার্তিক  (সেপ্টেম্বর-অক্টোবর) মাসে গাছের অবাঞ্ছিত শাখা ছাঁটাই করতে হবে।

error: Content is protected !!