স্টার টপোলজি কি? এর সুবিধা ও অসুবিধা উল্লেখ কর।

প্রশ্ন উত্তরCategory: তথ্য-প্রযুক্তিস্টার টপোলজি কি? এর সুবিধা ও অসুবিধা উল্লেখ কর।
Abdullah Al Faroque Staff asked 3 months ago


1 Answers
Abdullah Al Faroque Staff answered 3 months ago

স্টার টপোলজি (Star Topology)

নেটওয়ার্কভূক্ত একাধিক কম্পিউটার থেকে ক্যাবল বের হয়ে একটি কেন্দ্রীয় স্থানে যুক্ত হয় স্টার টপোলজিতে। একটি ডিভাইসের সাথে এসব ক্যাবল কেন্দ্রীয় স্থানে যুক্ত হয় যাকে বলা হয় কনসেনট্রেটর। এটি কনসেনট্রেটের সুইচ বা হাব  হতে পারে। ডেটা ট্রান্সফার করার জন্য কম্পিউটার প্রথমে সে সুইচ বা হাবে পাঠিয়ে দেয়। এবার সুইচ বা হাব সে সিগন্যালকে লক্ষ্যস্থলে স্থানান্তর করে।


সুবিধাঃ

  • এ নেটওয়ার্কে অতি সহজেই একের অধিক কম্পিউটার যোগ করা যায়। এ বিষয়টি হাবে কয়টি পোর্ট আছে তার উপর নির্ভর করে। একটি হাবের সবকয়টি পোর্ট ব্যবহৃত হয়ে গেলে আরেকটি হাব যোগ করে এর নেটওয়ার্ক সম্প্রসারণ করা যায়। এক্ষেত্রে হাবের সংখ্যা অধিক করে নেটওয়ার্কে একাধিক কম্পিউটার যোগ করা যায়।
  • একই ভাবে কয়েক প্রকারের ক্যাবল ব্যবহারের সুবিধা পাওয়া যায় হাবের বিভিন্ন রকমের ক্যাবল সাপোর্টের মাধ্যমে।
  • নেটওয়ার্কের যে কোন কম্পিউটার অকেজো হয়ে গেলে সেটি নেটওয়ার্কের উপর কোন প্রভাব পড়ে না। অন্যান্য সকল কম্পিউটার তাদের নিজেদের মধ্যে ঠিকভাবে যোগাযোগ করতে পারে। কোন কম্পিউটারে সমস্যা তাও বের করতে পারে সহজেই।
  • যদি নেটওয়ার্কের কোন সমস্যা দেখা যায় কেন্দ্রীয় অবস্থান অর্থাৎ হাব থেকে সহজেই সমস্যাটি খোঁজা শুরু করা যায়। ইন্টেলিজেন্ট হাব ব্যবহারের মাধ্যমে এটি হাব মনিটরিং এর কাজ করে থাকে।

অসুবিধাঃ

  • স্টার টপোলজির হাব অকেজো হয়ে গেলে সম্পূর্ণ নেটওয়ার্ক অকেজো হয়ে যায়।
  • এ টপোলজিতে অনেক বেশি ক্যাবলের প্রয়োজন হয়। এর কারণ প্রতিটি কম্পিউটারের ক্যাবলকে কেন্দ্রীয় হাবের সাথে যুক্ত করতে হয়। ক্যাবল বেশি লাগায় এটি অত্যন্ত ব্যয়বহুল।

Your Answer

5 + 1 =

error: Content is protected !!